13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সামগ্রিক উন্নয়নে শিশুশ্রম নির্মূল করতে হবে -শ্রম প্রতিমন্ত্রী

Link Copied!

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, গত পাঁচ বছরে দেশে শিশুশ্রম হ্রাস পেয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নে শিশুশ্রম নির্মূল করতে হবে। ভবিষ্যতে সমস্যা ভিত্তিক করণীয় নির্ধারণ করে শিশুশ্রম বন্ধে সরকার আরো কার্যকরী উদ্যোগ নেবে।

২৬ মে (রবিবার) সিলেটে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে শিশুশ্রম নিরসন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় গত পনেরো বছরে সরকার অসহায় মানুষের কল্যাণে কাজ করার ফলে প্রাতিষ্ঠানিক কলকারখানায় কোন শিশু শ্রমিক নেই উল্লেখ করে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, শিশুশ্রমকে অনুৎসাহিত করে তার পরিবারের কর্মক্ষম ব্যক্তির শ্রমের শর্তে আর্থিক সহায়তা প্রদান করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশু উন্নয়নে সবসময়ই নিবেদিত প্রাণ ছিলেন উল্লেখ করে তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর নির্দেশনায় ১৯৭৪-এর ২২ জুন শিশু আইন জারি করা হয়। এ আইনটি এখন শিশু অধিকারের রক্ষাকবচ হিসেবে কাজ করছে। শিশুশ্রম বন্ধের বিষয়ে আইএলও কনভেনশন দেশে শতভাগ বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। শিশুশ্রম বন্ধে সরকার আইনের সর্বোচ্চ প্রয়োগ করবে বলেও জানান প্রতিমন্ত্রী।

বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী এনডিস’র সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খান, পুলিশ কমিশনার মো. জাকির হোসেন খান-পিপিএম, ইউনিসেফ সিলেটের চিফ ফিল্ড অফিসার কাজী দিল আফরোজা ইসলাম।

এতে স্বাগত বক্তব্য প্রদান করেন কর্মশালার বিশেষ অতিথি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোছা. হাজেরা খাতুন।

http://www.anandalokfoundation.com/