13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সরকার শ্রমিকদের জন্য শ্রমবান্ধব কাজ করে যাচ্ছে : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

সুমন দত্ত
June 20, 2024 4:13 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: বর্তমান শ্রমবান্ধব সরকার শ্রমিক ভাই-বোনদের সামাজিক মর্যাদা, স্বাস্থ্য ও সেইফটি নিশ্চিতকল্পে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ নজরুল ইসলাম চৌধুরী এমপি।

আজ কক্সবাজারে হোটেল দ্যা কক্স টুডে’র অরবিট হলে তথ্য অধিকার বিষয়ে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তথ্য অধিকার বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী আরো বলেন চিন্তা, বিবেক ও বাক স্বাধীনতাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধানে সমুন্নত করেছিলেন। জনগণের মধ্যে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিজ্ঞাবদ্ধ। সকল কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে সুশাসন নিশ্চিত করার প্রয়াসে এগিয়ে চলেছে বাংলাদেশ।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিক-মালিক উভয়ের স্বার্থ রক্ষা হয় এই বিষয়টি মাথায় রেখে কম সময়ের মধ্যেই শ্রম আইন ও বিধিমালা হালনাগাদ করা হবে। শ্রমিক-মালিক মিলেই দেশকে এগিয়ে নিতে হবে। জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে পরিণত হতে শ্রমিক-মালিক ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

মাননীয় প্রতিমন্ত্রী আরো বলেন, ইতোমধ্যে বাংলাদেশ শ্রম আইন-২০০৬ যুগোপযোগী ও আধুনিকায়ন করে বেশ কিছু সংশোধনী আনা হয়েছে এবং আবারো বাংলাদেশ শ্রম আইন-২০০৬ সংশোধনী কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫ প্রণয়ন করে ২০২২ সালের ১লা সেপ্টেম্বর এ আইন যুগোপযোগী ও আধুনিকায়ন করে বেশ কিছু সংশোধনী আনা হয়েছে। বর্তমান সরকার শ্রমিক ভাই-বোনদের সামাজিক মর্যাদা, স্বাস্থ্য ও সেইফটি নিশ্চিত করতে জাতীয় শ্রম নীতি-২০১২, জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা-২০১৩ এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ প্রণয়ন করে বিশ্ব দরবারে বাংলাদেশকে স্থিতিশীল শিল্প সম্পর্ক এবং উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে প্রমাণ করেছে।

বৃহস্পতিবার (২০ জুন) তথ্য অধিকার বিষয়ে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কক্সবাজারে তথ্য অধিকার বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন। এছাড়াও অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের কর্মকর্তাগণ, সাংবাদিক, শ্রমিক-মালিক এবং নাগরিক সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র: প্রেস রিলিজ

http://www.anandalokfoundation.com/