13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সঠিক খাদ্য ও যোগাভ্যাসেই ডায়াবেটিস প্রতিরোধ ও নিরাময় সম্ভব -যোগী পিকেবি প্রকাশ

Link Copied!

সঠিক খাদ্য ও যোগাভ্যাসেই ডায়াবেটিস প্রতিরোধ ।  আমাদের শরীরে হজম শক্তির দুর্বলতার জন্য ডায়াবেটিস বা বহুমুত্র রোগ সৃষ্টি হয়। আর হজম শক্তির জন্য প্যানক্রিয়াস ও লিভার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দুই গ্রন্থির দুর্বলতার কারণে বহুমুত্র বা ডায়াবেটিস রোগ হয়ে থাকে। আধুনিক পাশ্চাত্য চিকিৎসা ব্যবস্থায় গো, মেষ প্রভৃতি জীবজন্তুর প্যানক্রিয়াস হইতে ইনসুলিন সংগ্রহ করা হয়। এই ইনসুলিন ইঞ্জেকশন নিলে সাময়িকভাবে রক্তে চিনির অংশ হ্রাস করে কিছুকাল বেশি বাঁচিয়ে রাখতে পারে কিন্তু এই রোগ থেকে আরোগ্য করতে পারে  না। শুধুমাত্র সঠিক খাদ্য ও যোগাভ্যাসেই ডায়াবেটিস প্রতিরোধ ও নিরাময় সম্ভব বলে জানিয়েছেন আনন্দম যোগ ইনস্টিটিউট এর পরিচালক যোগী পিকেবি প্রকাশ।

আজ ১৪ নভেম্বর(মঙ্গলবার) বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে তিনি এসব কথা বলেন।

ডায়াবেটিস রোগ এর কারণ সম্পর্কে তিনি বলেন, আমাদের দেহে প্যানক্রিয়াসের অন্তর্নিহিত রসের এক অংশ উর্ধ্ব অন্ত্রে খাদ্যবস্তুকে হজম করে, আর, আরেক অংশ খাদ্য বস্তু হইতে গ্লুকোজ বা চিনি তৈরি করে প্যানক্রিয়াসের কোষে সঞ্চিত রাখার ব্যবস্থা করে। আর এই সঞ্চিত চিনিই প্রয়োজনমতো দগ্ধ হয়ে, আমাদের দেহের তাপ, পেশী, তন্তু ও স্নায়ুর জীবনীশক্তি ধরে রাখে। আমাদের দেহের প্যানক্রিয়াস ও লিভার এর কার্যক্ষমতা দূর্বল হলে, গ্লুকোজ বা চিনি তৈরি করে প্যানক্রিয়াসের কোষে সঞ্চিত রাখার ব্যবস্থা করতে পারে না। তখন এই চিনি রক্তে যথেচ্ছভাবে প্রবেশ করে রক্তের ক্ষারভাগ(Alkalinity) নষ্ট করিয়া দেয়, ফলে রক্ত তখন সমস্ত শরীরে বিশুদ্ধ পুষ্টিকর খাদ্য পরিবেশন করতে পারে না। রক্তের রোগবিষ প্রতিরোধ করার ক্ষমতাও দ্রুত হ্রাস পায়। দেহ প্রকৃতি তখন রক্তমিশ্রিত এই অপ্রয়োজনীয় এবং অনিষ্টকারী চিনিকে তরল করে কিডনির সাহায্যে ছেকে মূত্রের সাথে দেহ থেকে বের করে দেওয়ার ব্যবস্থা করে। রক্তের চিনিকে তরল রাখার জন্য দেহে প্রচুর জলের প্রয়োজন হয় –এইজন্যই বহুমূত্ররোগীর বারবার পিপাসা পায় এবং জলই আবার প্রস্রাবরূপে দেহ হইতে অনিষ্টকারী চিনি বের করে দেয়।

ডায়াবেটিস তথা বহুমূত্র রোগ প্রতিরোধ কিংবা নিরাময় করা প্রসঙ্গে তিনি বলেন, পরিমিত ও সঠিক খাদ্যভ্যাসের উপর বেশী জোর দেওয়া প্রয়োজন। আমরা যেসব খাদ্যদ্রব্য খাই সেটা দাঁত দিয়ে পিষিয়ে রস গিলে খাওয়াটাই হচ্ছে প্রথম শর্ত। তাহলে হজমক্রিয়ায় প্যানক্রিয়াস ও লিভারের কম পরিশ্রম হবে। কখনোই খাবার সময়ে জল পান করবেন না। আর খাবার সময়ে ডান নাসিকায় শ্বাস প্রবাহের চেষ্টা করবেন। এছাড়া চিরজীবন এই রোগ থেকে এড়িয়ে চলতে কিছু যৌগিক চিকিৎসা পদ্ধতি শিখে নিতে পারেন। তাহলে কোন প্রকার ঔষধ ছাড়াই চিরজীবন সুস্থ থাকতে পারবেন।

সঠিক খাদ্যগুলি সম্পর্কে তিনি বলেন, দুপুরের প্রধান খাদ্য তবে পরিমানে অল্প, আহারের ১/৩ অংশ ভাত/রুটি, ২/৩ অংশ ডাল, সবজী, বাদাম, সয়াবিন, নারকেল, দুধ-দই ও যে কোন প্রকার ফল। সুপক্ক অম্ল ফল যেমনঃ কমলা, আনারস, আঙ্গুর, ডালিম প্রভৃতি খেতে পারবে। ভাত রুটির পরিবর্তে কাচাকলা সিদ্ধ, ওল সিদ্ধ, মান কচু সিদ্ধ খাইবে।  সুপক্ষ কলা, বেগুন, থোর, মোচা, ডুমুর, টাটকা শাক পাতা, টক ও মিষ্ট ফল, দধি ও নারিকেল খেতে পারবে। বিকেলে টক মিষ্টি রসালো ফল ও রাতে দুধ ও কলা খেতে পারবেন।

শীতকালে ২ লিটার ও গ্রীস্মকালে ৩ লিটার পরিমানে পানি পান করিবেন। মাঝে মাঝে পানিতে লেবুর রস মিশিয়ে পান করিবে। দিনে ৩/৪ বার এক গ্লাস পানিতে বা দুধে ছোট চামচের এক চামচ মধু মিশিয়ে পান করিবেন। উচ্ছের রস, জামের বিচির শাঁস মধুসহ, তেলাকুচি পাতার রস দুই চামচের বেশি ১২মিলি সকালে খালি পেটে খেলে খুব উপকার পাবেন।

নিষিদ্ধ খাদ্য সম্পর্কে তিনি বলেন,  মাছ, মাংস, ডিম, ঘি, মাখন, তেলেভাজা-ঘিয়েভাজা খাদ্যসমূহ, মুড়ি, চিড়া, মিষ্টি-মিঠাই, চিনি(গুড় ও মধু খাওয়া যাইতে পারে), গুড়া দুধ, হরলিকস ও টিনমিল্ক, চকোলেট, বিস্কুট, লজেন্স, চানাচুর, আইসক্রীম, চা, কফি, বিড়ি, সিগারেট, খয়ের, জরদা, নস্য ও যে কোন প্রকার মাদক দ্রব্য খাওয়া যাবে না।

এই দুরারোগ্য ব্যধি ডায়াবেটিস প্রতিরোধ ও নিরাময়ে যোগাভ্যাস গুরুত্বপূর্ণ। যোগাভ্যাস সম্পর্কে তিনি বলেন, প্রতিদিন কিছু যোগাভ্যাসের চেষ্টা করতে হবে। ঘুম থেকে উঠে সহজ বস্তিক্রিয়া, এরপর শুচি ও স্নান; সহজ অগ্নিসার, অগ্নিসার ধৌতি,  সহজ প্রাণায়াম, বারিসার ধৌতি বা বমন ধৌতি অভ্যাসের চেষ্টা করবেন। আর দুপুরে স্নানের সময় সহজ অগ্নিসার ২৫বার, অগ্নিসার ধৌতি।

আর বিকেলে ভ্রমণ প্রাণায়াম, যোগমূদ্রা, পশ্চিমোত্তান, সহজ অগ্নিসার এছাড়া সহজ প্রাণায়াম, বিপরীতকরণী, পবনমুক্তাসন এর অভ্যাস করতে পারেন। প্রতিবার খাবারের পরে ডান নাকে এক ঘন্টা শ্বাস প্রবাহের চেষ্টা করবেন।

তিনি বলেন, সঠিক খাদ্যভ্যাস ও যোগাভ্যাসের মাধ্যমে সমস্ত রোগ থেকে চিরমুক্তি পেতে পারেন। সুস্থ শরীরে আজীবন কাটাতে পারবেন। মনে রাখবেন সঠিক খাদ্যাভ্যাসেই এই রোগ থেকে চিরমুক্তি সম্ভব। ধন্যবাদ সবাইকে নমস্কার।

http://www.anandalokfoundation.com/