13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সংখ্যালঘুদের জমি জোরপূর্বক দখল করে ইটভাটা নির্মানের অভিযোগ

Brinda Chowdhury
January 25, 2020 6:47 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ॥ ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারবাজার এলাকায় দুইটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ভাটা মালিককে ৭ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। জয়নাল আবেদীনের জে, কে ব্রিকসকে ৫ লক্ষ টাকা ও ওয়াদুদ ইসলামের এমডাব্লুটিবি ব্রিকসকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার দুপুরে এ অভিযান পরিচালনা করেন ঝিনাইদহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত এ অভিযান পরিচালনা করেন। উপজেলার পিরোজপুর এলাকার জে. কে ব্রিকসের মালিক জয়নাল আবেদীন ও বারবাজার এলাকার ওয়াদুদ ইসলামের এমডাব্লুটিবি ব্রিকস এ জরিমানা করা হয়। এ সময় পিরোজপুর এলাকার জে. কে ইটভাটার টিনের চিমনী ভেঙে দেওয়া হয়।

স্থানীয়রা জানিয়েছে, জে, কে ব্রিকসের মালিক জয়নাল আবেদীন উপজেলার পিরোজপুর গ্রামের আবাদি জমি মালিকদের সঙ্গে কোন প্রকার আলোচনা না করেই জোরপূর্বক সংখ্যলঘুদের জমি দখল করে ইটভাটা নির্মান করেছেন।

মদন হালদারের জমি জোর পূর্বক দখল করে ইট ভাটা নির্মান করেছে এমন অভিযোগের ভিত্তিতে মদন হালদারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার ৪৬ শতক জমি দীর্ঘদিন ধরে জয়নাল আবেদিন জোর পূর্বক দখল করে রেখেছে। আমি জমি লিজ দিতে গেলে সে বাঁধাদেয় এমনকি আমাদের বিভিন্ন ভাবে হুমকি দেয় । আমরা প্রান ভয়ে কিছু বলতে পারিনা। তিনি আরো জানান, আমার কাকা রমেশ চন্দ্র হালদারের জমি এবং রনজিৎ বাবুর ৩ বিঘা জমি জয়নাল আবেদিন জোর পূর্বক দখল করে ইট ভাটা তৈরি করেছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা, জ্বালানি কাঠ ব্যবহার ও টিনের চিমনী ব্যবহার করায় পিরোজপুর ও বারবাজার এলাকার দুটি ভাটা মালিককে ৭ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/