13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যুদ্ধক্ষেত্রে পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বের সর্বোচ্চ রণসজ্জা দেখাবে ভারত

Rai Kishori
June 3, 2019 8:32 am
Link Copied!

প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরই সিয়াচেনে যাচ্ছেন রাজনাথ সিং। আজ সোমবার সিয়াচেন যাচ্ছেন রক্ষামন্ত্রী। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে এটাই তাঁর প্রথম সফর। বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে পরুদর্শন করবেন তিনি। পাক সীমান্তের প্রতিরক্ষা পরিস্থিতি খতিয়ে দেখবেন রাজনাথ সিংহ। এই সফরে প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে থাকবেন নাপ্রধান বিপিন রাওয়াত ও প্রতিরক্ষা মন্ত্রকের উচ্চপদস্থ কর্তারা।।

সিয়াচেন হিমবাহে পাক সীমান্তবর্তী এলাকার নিরাপত্তা সংক্রান্ত খুঁটিনাটি দিকগুলি তুলে ধরা হবে রাজনাথের কাছে। প্রবল ঠান্ডায় ও চরম প্রতিকূল পরিস্থিতিতে সেনাবাহিনী কীভাবে কাজ করে, বায়ুসেনা সেই কাজে কীভাবে সাহায্য করে, সবটাই সামনে থেকে দেখবেন প্রতিরক্ষামন্ত্রী। উত্তরের আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং, কার্গিল যুদ্ধের নায়ক লেফটেন্যান্ট জেনারেল ওআইকে জোশী এবং ১৪ জন সেনা কমান্ডারও ওই অঞ্চলের প্রতিরক্ষা পরিস্থিতি রাজনাথকে জানাবেন বলে মনে করা হচ্ছে।

ইউপিএ-১-এর সময় ওই অঞ্চল থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু আর্মির পক্ষে ওখানে সেনা ছাউনি রেখে দেওয়ার ব্যাপারে জোর দেওয়া হয়। ১৯৮৪ থেকে সিয়াচেন রয়েছে আর্মির দখলে। সেই সময় ‘অপারেশন মেঘদূত’-এর মাধ্যমে পর্বত অভিযাত্রীর মতো চুড়োয় পৌঁছে পাকিস্তানি আর্মির থেকে ওই এলাকার দখল করে নেয়। এরপর থেকে কষ্ট করেই দেশের অতদ্রো-প্রহরী হিসাবে কাজ করে যাচ্ছেন ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা।

http://www.anandalokfoundation.com/