13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মানবতাবিরোধী অপরাধের মামলায় কারাবন্দী বিল্লাল হোসেন মারা গেছেন

admin
May 11, 2018 1:23 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ মানবতাবিরোধী অপরাধের মামলায় কারাবন্দী বিল্লাল হোসেন (৮০) মারা গেছেন।  বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মেডিসিন বিভাগে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

কারা কর্তৃপক্ষ ও হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৫ মে কাশিমপুর কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে ঢামেকে ভর্তি করা হয়। এরপর গতকাল (১০ মে) তিনি সুস্থ হলে ওই দিন বিকেলে তাকে রিলিজ দেয়া হয়।

ছাড়পত্র নিয়ে কাশিমপুর কারাগারে নেয়ার সময় পথে অাবারও তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে পুনরায় ঢামেকে নিয়ে অাসা হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করে জানান, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

বিল্লাল হোসেন বিশ্বাসের বাড়ি যশোরের কেশবপুরের নেহালপাড়া গ্রামে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি রাজাকার বাহিনীতে যোগ দেন এবং অপহরণে আটকে রেখে নির্যাতন এবং হত্যার মত মানবতাবিরোধী অপরাধে যুক্ত হন বলে আদালতের বিচারে উঠে আসে।

২০১৪ সালে গ্রেপ্তার হন বিল্লাল ওই মামলার বিচার চলাকালে। তারপর থেকে তিনি কারাগারেই ছিলেন। ২০১৬ সালের ১০ অগাস্ট এক রায়ে বিল্লালসহ সাতজনকে আমৃত্যু কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ মামলার অন্যতম আসামি সাবেক সংসদ সদস্য সাখাওয়াত হোসেনকে দেন মৃত্যুদণ্ড।

http://www.anandalokfoundation.com/