13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মহানগর ও উপজেলায় শতাধিক মন্ডপে হচ্ছে না হচ্ছে না পূজা

রাজিব শর্মা
October 5, 2024 8:20 pm
Link Copied!

মহালয়ার মধ্যে দিয়ে শুরু হয়েছে দেশের সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আয়োজনের উৎসব। তবে গত কয়েক বছর ধরে ক্রমশ কমে আসছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এ পূজা।

বছরের ব্যবধানে এবার নগর ও উপজেলায় প্রায় ১০২ টির বেশি মন্ডপে হচ্ছে না পূজার আয়োজন। তথ্যমতে, অনান্যবছর চট্টগ্রামের পূজা মণ্ডপের সংখ্যা বাড়লেও এবার নগর ও উপজেলাগুলোতে ভিন্ন চিত্র। নগরে গত বছর যেখানে ২৭৭টি মণ্ডপে পূজা হয়েছিল এবার সেখানে ২৬৯টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে।

যার মধ্যে পাঁচলাইশসহ কয়েকটি এলাকায় ৭টি মন্ডপে পূজার পাশাপাশি কমেছে ঘট পূজার সংখ্যাও। অন্যদিকে উপজেলাগুলোতে গত বছর ২ হাজার ১৯০ টি মন্ডপে পূজা হলেও এবার তা নেমে ২ হাজার ১৫২ তে এসে থেমেছে। জানা যায়, প্রতি বছর পূজার কড়া নিরাপত্তার মধ্যে দিয়েও বিভিন্নস্থানে হামলার ঘটনা ঘটে। তার মধ্যে এবার গণতান্ত্রিক সরকারের ক্ষমতায়ন পরিবর্তন হয়েছে। গত ৫ আগস্ট আওয়ামিলীগ সরকার দেশত্যাগের পর অন্তবর্তীকালীন সরকারের অধীনে দেশ পরিচালনা হচ্ছে। তাছাড়া অনান্যবছর পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ আইনশৃঙ্খলাবাহিনীর কড়া নিরাপত্তার মধ্যে দিয়েও অপ্রীতিকর ঘটনা ঘটেছে। কিন্তু এবার এসব বাহিনীর সঙ্গে যুক্ত হয়েছে সেনাবাহিনী। কিন্তু দেশের রাজনৈতিক অস্থিরতা অনান্যবছরের চেয়ে এবার বেড়েছে। দিন দিন কোথাও না কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটছে। নানাস্থানে হিন্দুদের দেশত্যাগে হুমকি, প্রতীমা ভাঙচুর, মন্দিরের জায়গা দখলসহ নানা অনাকাঙ্খিত ঘটনা ঘটছে। যার কারনে নগর ও উপজেলায় বসবাসকারী হিন্দুরা পূজা নিয়ে সঙ্কায় আছেন। তাছাড়া বিগত সরকারের আমলেও সনাতন ধর্মাবলম্বীদের পক্ষ থেকে সংখ্যালঘু সুরক্ষা আইনসহ নানা দাবি করে আসলেও কোন সরকারই তা  বাস্তবায়নে আগ্রহ প্রকাশ করেননি। এবার আওয়ামিলীগ সরকারে ক্ষমতার পতনের পর অন্তবর্তীকালীন সরকার ক্ষমতায় আসলে দূর্গাপূজায় পাঁচদিনের ছুটিসহ আট দফা দাবি তোলেন সংখ্যালঘু সনাতনী হিন্দুরা।

যার জন্য প্রতিদিন বিভিন্নস্থানে আন্দোলন চলমান থাকলেও সরকারের তরফ থেকে কোন সুরহা এখনো পায়নি সংখ্যালঘু এ জনগোষ্ঠীর মানুষরা। যার কারনে পূজার আগে দেশের বিভিন্নস্থানে মণ্ডপে বিচ্ছিন্ন হামলার ঘটনাও ভাবাচ্ছে পূজার্থীদের। সবমিলিয়ে বলা যায়, এবার পূজা নিয়ে সংখ্যালঘু হিন্দুদের কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বড় প্রশ্ন হয়ে উঠেছে পূজায় কতটা নিরাপত্তা পাচ্ছেন তারা?

নগরীতে কমেছে পূজার আয়োজন তথ্যমতে চট্টগ্রাম মহানগরে এবার দূর্গাপ‚জার আয়োজন হচ্ছে ২৬৯টি মণ্ডপে। কর্ণফুলী উপজেলা বাদে নগরীর ১৫ থানার মধ্যে মণ্ডপ সংখ্যায় সবচেয়ে এগিয়ে আছে কোতোয়ালি থানা, এখানে আয়োজন করা হচ্ছে ৮৬টি পূজা মণ্ডপে পূজার আয়োজন। অন্যদিকে সংখ্যারদিকে ৪টি পূজা মণ্ডপ নিয়ে তালিকার তলানিতে রয়েছে
ডবলমুরিং থানা। এছাড়াও চকবাজার ৮টি, সদরঘাট ১৮টি, বন্দর ২১টি, বাকলিয়া ৬টি, পতেঙ্গা ১০টি, ইপিজেড ৭টি, হালিশহর ৮টি, বায়েজিদ ২৫টি, আকবরশাহ ১৫টি, খুলশী ৯টি, পাহাড়তলী ২১টি, চান্দগাঁও ১৯টি, পাঁচলাইশ ১১টি। গতবছর ঘটপূজাসহ ২৭৭টি মন্ডপে পূজো হলেও এবার নগরীতে কমেছে প্রায় ৮টির বেশি মন্ডপে পূজার আয়োজন। এবার পূজার আয়োজন কমার বিষয়ে জানতে চাইলে মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী লায়ন আশীষ ভট্টাচার্য বলেন, প্রতিবছর পূজার আগে কোথাও না কোথাও প্রতিমা ভাঙচুর, মঠ মন্দিরে হামলা, সংখ্যালঘুদের ওপর হুমকি বেড়ে যায়। এবার সরকারের ক্ষমতার পট পরিবর্তন হওয়ার পর সাধারন হিন্দুরা উদ্বিগ্ন। অনেকেই নিরাপত্তাহীনতার কারনে পূজায় এগুচ্ছে না।

আবার অনেকের আর্থিক সমস্যা রয়েছে। সরকারের তরফ থেকে আমরা যা আর্থিক সহযোগিতা পায় তা অতি নগণ্য। এককথায় চট্টগ্রামে কোন ঘটনা না ঘটলেও দেশের চারদিকের ঘটনাগুলোর কারনে হিন্দুদের মনে ভীতির স্থান তৈরি হচ্ছে। এসব অনাকাঙ্কিত ঘটনা নিয়েকিছুটা সঙ্কায় রয়েছে সনাতনীরা।

তিনি আরও বলেন, সাম্প্রদায়িকতা ও অনাকাঙ্কিত ঘটনা এড়াতে আমরা সিএমপি, জামায়াত, বিএনপি ও প্রশাসনের সঙ্গে বসেছি। তারা আমাদের সহযোগিতার জন্য বেশ আশ্বাস দিয়েছেন। অনেকেই নিজেরা পাহারার কথাও প্রকাশ করেছেন। এখন তাদের প্রতিশ্রতিতে কতটা নিরাপত্তা পাচ্ছি নির্ভর করবে পূজা চলাকালীনসময়ে।সবাই যদি পাহারার আশ্বাস দেয় তাহলে হামলা আদৌকরবে কারা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন,‘চট্টগ্রামের মানুষ শান্তিপ্রিয়। চট্টগ্রামে কোন ধরনের অনাকাঙ্কিত ঘটনা ঘটার সুযোগ পায় না। যে সরকারই আসুক, চট্টগ্রামে সম্প্রীতি বজায় থাকে।এমনকি জামায়াত ও বিএনপি পাহারার কথা বলেছেন।

আমি মনেকরি, এসব ঘটনা যারা ঘটায় হতে পারে তারা অসাম্প্রদায়িক পরিবেশের বাইরের মানুষ। যারা সম্প্রীতি পছন্দ করেন না বলে ইঙ্গিত করেন হিন্দুদের এ নেতা। ১৫ উপজেলায় ১০২ টির বেশি মন্ডপে পূজা হচ্ছে না এদিকে অনান্যবছর ঝাঁকজমকভাবে উপজেলাগুলোতে পূজা হলেও এবার তা বাহ্যিকভাবে ফুটে উঠছে না। এমনকি অনান্যবছর মহালয়াতে নানা আয়োজন হয় কিন্তু এবার উপজেলাগুলোতে তেমন আয়োজন চোখে পড়েনি। বলা যায় শুনশান নীরবতায় পালিত হয়েছে মহালয়া।

তথ্যমতে, ২০২৪ সালে ১৫ উপজেলায় ২ হাজার ১৫২ টি মন্ডপে পূজা হবে। যার মধ্যে প্রতীমা পূজা ১ হাজার ৫৯৪টি ও ঘটপূজা ৫৫৮ টি। অন্যদিকে ২০২৩ সালে এই ১৫ উপজেলায় পূজা হয়েছিল ২ হাজার ১৯০টি। যার মধ্যে প্রতীমা পূজা ছিল ১ হাজার ৬৬৪ টি ও ঘট পূজা ৫২৬টি। সে হিসেবে এবার ৭০টি প্রতীমা পূজা ও ৩২ টি ঘটপূজা মোট ১০২ টি মন্ডপে কোন পূজায় হচ্ছে না।

বিভিন্ন উপজেলায় ১০০ টির বেশি মন্ডপে পূজা না হওয়ার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের জেলা সভাপতি অ্যাডভোকেট নিতাই প্রসাদ ঘোষ সুপ্রভাতকে বলেন, ‘আগে আমাদের মধ্যে অনেকেই পূজামন্ডপের বাইরে পূজা করতো। এবার তাদের মধ্যে অনেকেই করছে না।

তার মধ্যে হয়তো অনেকেই অনিরাপদ বা আর্থিক সমস্যাও থাকতে পারে। তবে অনান্যবছরের চেয়ে এবার আইনশৃঙ্খলাবাহিনীর কড়াকড়ি নজরদারি ও সহযোগিতার মনস্কতা দেখতে পাচ্ছি। জামায়াত ও বিএনপির মধ্যেও জেলা পর্যায়ের নেতারা যারা রাজনীতিতে সক্রিয় তাদের সহযোগিতার আশ্বাস পাচ্ছি।’

সবাই যদি সহযোগিতা করে, তাহলে প্রতীমা ভাঙচুর আদৌ করবেন কারা বলে মনে করেন সুপ্রভাতের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘প্রতিবছরই সরকারের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা দেখা যায়, এবারও তার ব্যতিক্রম না। বরং অনান্য বছরের তুলনায় কড়াকড়ি হয়েছে প্রশাসন। কিন্তু তার মধ্যেও মহালয়ার রাতে ও পরদিন দেশের

বিভিন্নস্থানে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। তবে চট্টগ্রামের বিষয়ে তা বলতে পারবো পূজা চলাকালীন।এখনো চট্টগ্রামের জেলাগুলোতে কোন ঘটনা ঘটেনি। আমরা সনাতনীরা বরাবরই সম্প্রীতি চেয়ে এসেছি। আশাকরি আমরা সম্প্রীতি রক্ষা করবো।’এবার পূজা মন্ডপের আয়োজনে সবেচয়ে বেশি আনোয়ারায় কম কর্ণফুলীতে তথ্যমতে এবার ১৫ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি মন্ডপে পূজা হচ্ছে আনোয়ারা ও সবচেয়ে কম মন্ডপে কর্ণফুলী উপজেলায়। আনোয়ারা ২৯৯ টি ও কর্ণফুলী ২৬টি। গত বছর আনোয়ারা পূজা হয়েছিল ২৮৯টি মন্ডপে আর কর্ণফুলী উপজেলায় ২৭টি মন্ডপে।

সে হিসেবে বছরের ব্যবধানে এ দুই উপজেলায় পূজামন্ডপের সংখ্যা বেড়েছে ১১টি। কিন্তু অনান্য উপজেলায় ক্রমশ কমেছে মন্ডপের সংখ্যা। এবার মিরসরাই ও জোরারগঞ্জ ৯০টি, সীতাকুন্ড ৬৭টি, স›দ্বীপ ৩০টি, ফটিকছড়ি ও ভ’জপুর ১২৩ টি, হাটহাজারি ১১৪টি, রাউজান ২২৮টি, রাঙ্গুনিয়া ১৬১ টি, বোয়ালখালী ১৪৬টি, পটিয়া ১৯৫টি, কর্ণফুলী ২৮টি, চন্দনাইশ ১২৮টি, সাতকানিয়া ১৮৪টি, লোহাগাড়া ১১১টি, বাঁশখালী ২৫০টি মন্ডপে পূজা হচ্ছে। ছয় উপজেলায় ৬৬টি মন্ডপে পূজা কমছে আওয়ামিলীগ সরকার পরিবর্তনের পর দেশের চলমান জাতিগত সহিংসতার ঘটনা বাড়ার কারনে

নিরাপত্তাহীনতার আশঙ্কায় বছরের ব্যবধানে চট্টগ্রামের ছয় উপজেলায় ৬৬টি মন্ডপে পূজা কমেছে। উপজেলাগুলোর মধ্যে উত্তর চট্টগ্রামের চার উপজেলা ফটিকছড়ি ৩টি, হাটহাজারি ১২টি, রাউজান ২৫টি, রাঙ্গুনিয়া ১৫টি ও দক্ষিণ চট্টগ্রামের দুই উপজেলার মধ্যে বোয়ালখালী ৪টি, সাতকানিয়া ৪টিসহ মোট ৬৬ টি মন্ডপে পূজা হচ্ছে না। অন্যদিকে বাকি নয় উপজেলার মধ্যে চারটিতে পূজার সংখ্যা স্থিতিতে থাকলেও পাঁচ উপজেলায় ২০টি মন্ডপে পূজার সংখ্যা বেড়েছে। হিসেবমতে দক্ষিণ চট্টগ্রামে পূজার সংখ্যা বাড়লেও উত্তর চট্টগ্রামের উপজেলাগুলোতে ক্রমশ কমে এসছে পূজার সংখ্যা।

এসব এলাকায় বেশি ঝুঁকির আশঙ্কা করছেন সনাতনী হিন্দুরা। পূজার সংখ্যা কমে যাওয়ার বিষয়ে জানতে চাইলে উত্তর চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ির বিভিন্ন মন্ডপের পূজার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বছর সনাতন ধর্মাবলম্বীরা মানসিকভাবে অস্বস্তিবোধ করছে। তার মধ্যে দেশের বিভিন্নস্থানে পূজামন্ডপে হামলার ঘটনায় কিছুটা সঙ্কা প্রকাশ করেন। রাউজান পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী অরুণ পালিত বসু বলেন, বছরের ব্যবধানে কমে যাওয়ার বিষয়ে নানা কারন থাকতে পারে। আমরা প্রশাসন ও রাজনীতিবিদদের সঙ্গে বসেছি। তারা আমাদের পূজা নিয়ে বেশ সহযোগিতা করবেন বলে আশ^াস দিয়েছে।

ফটিকছড়ি পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার শীল বলেন, আমার উপজেলায় দুইটি মন্ডপে পূজা হচ্ছে না। সাংগঠনিক ঝামেলা রয়েছে শুনছি। আইনশৃঙ্খলাবাহিনীর পক্ষ থেকে বিভিন্ন সমর্থন ফেলেও এবার উপজেলার বিভিন্নস্থানে সনাতনীরা বেশ উদ্বিগ্ন।

এখন পূজা চলাকালীন বুঝতে পারবো কতটা সমর্থন পাচ্ছি। কঠোর হচ্ছেন প্রশাসন এদিকে অনান্যবছর গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত সরকারের অধীনে পূজা হলেও এবার অন্তবর্তীকালীন সরকারের অধীনে প্রশাসনে পক্ষ থেকে এবার সর্বোচ্চ কড়াকড়ি নিরাপত্তা নিশ্চিত করবেন বলে জানা যায়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিএমপির পুলিশ কমিশনার মো. তারেক আজিজ বলেন, ‘এবার অনাকাঙ্খিত বিশৃঙ্খলা এড়াতে নগরীর বিভিনস্থানে নিরাপত্তা জোরদার করা হবে। আলাদা ফোর্সেস, সাদা পোশাকে তদারকি সিসিটিভি দ্বারা মনিটরিং করা হবে। সব মিলিয়ে প্রতিটি মÐপকে ঘিরে থাকবে বাড়তি নিরাপত্তা জোরদার করা হবে।’

‘নিরাপত্তা বাড়াতে সিএমপির কোন দূর্বলতা আছে কি’না’ জানতে চাইলে তিনি বলেন, পূজায় নিরাপত্তা নিয়ে আপাতত সিএমপির কোন দূর্বলতা নেই। আমরা গোয়েন্দা বিভাগ, সিসিটিভি নিয়ন্ত্রণকারীদের নির্দেশনা দেওয়া হয়েছে। টহল গাড়ি বাড়ানো হবে। আশাকরি অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে সিএমপি আরও জোরদার হবেন।’ এদিকে মণ্ডপে সার্বক্ষণিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী থাকবে জানিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, এবার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেটি হলো স্বেচ্ছাসেবক নিয়োগ করা। এবারের স্বেচ্ছাসেবক নিয়োগ একটু আলাদা হবে।

বাংলাদেশের যে কোনো নাগরিককে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে। এই স্বেচ্ছাসেবকদের সময় নির্ধারণকরে দেওয়া হবে। যেমন ধরুন, স্বেচ্ছাসেবক (ক) রাত একটা থেকে রাত তিনটা পর্যন্ত, স্বেচ্ছাসেবক (খ) রাততিনটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত। তাদের সংখ্যা সর্বনিন্ন রাতে তিন জন এবং দিনে দুই জন হবে। ব্যবস্থা নেওয়া হবে যানজট নিরসনেও। আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে আযান এবং নামাজের সময় মাইক বা বাদ্যযন্ত্র বন্ধ রাখা।

উল্লেখ্য বাংলা পঞ্জিকা মতে সনাতনী ধর্মাবলম্বীদের চলতিমাসে পালিত হবে সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। ২ অক্টোবর শুভ মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। এবছর সারাদেশে দুর্গাপূজায় মণ্ডপের সম্ভাব্য সংখ্যা ৩২ হাজার ৬৬৬টি। গত বছর মোট পূজা মÐপের সংখ্যা ছিল ৩৩ হাজার ৪৩১ টি। সে হিসেবে সারাদেশে এবার কমেছে প্রায় ৭৩৫টি মন্ডপে পূজার
আয়োজন।

http://www.anandalokfoundation.com/