13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভূমিধস বিজয়ের দিকে লেবার পার্টি

সুমন দত্ত
July 5, 2024 8:44 am
Link Copied!

নিউজ ডেস্ক: বৃহস্পতিবার ব্রিটেনে সাধারণ নির্বাচনের জন্য ভোটগ্রহণ হয়েছে। এখন ভোট গণনা চলছে। প্রাথমিক ধারায় লেবার পার্টি জয়লাভ করছে বলে মনে হচ্ছে। সুনক অনেক পিছিয়ে। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন কেয়ার স্টারমার। লেবার পার্টি সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রস্তুত।

বৃহস্পতিবার একটি এক্সিট পোল ইঙ্গিত করেছে, ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি ঐতিহাসিক ক্ষতির সম্মুখীন হবে। এক্সিট পোল ভবিষ্যদ্বাণী করে লেবার ৬৫০ আসনের হাউস অফ কমন্সে ৪১০টি আসন জিতবে, যেখানে ডানপন্থী টোরিস মাত্র ১৩১টি আসন জিতবে, যা রেকর্ড সংখ্যক কম, ১৪বছরের পুরনো কনজারভেটিভ সরকারের অবসান ঘটবে। । ব্রিটেনের ভোটাররা, বেঁচে থাকার সংকট এবং বছরের পর বছর অস্থিতিশীলতা এবং অভ্যন্তরীণ লড়াইয়ের মুখোমুখি। ২০১৬ সাল থেকে ব্রিটেনে পাঁচজন ভিন্ন প্রধানমন্ত্রীকে দেখা গেছে।

ভোট গণনা চলছে, ফলাফল আসবে আজ

দ্য গার্ডিয়ানের খবর অনুযায়ী, ৬৫০টি আসনের মধ্যে লেবার পার্টি এখন পর্যন্ত ১৪টি আসন জিতেছে, যেখানে কনজারভেটিভরা এখন পর্যন্ত মাত্র ১টি আসনে জয়ী হতে পেরেছে। যেখানে লিবারেল ডেমোক্র্যাটরা পেয়েছে মাত্র ১টি আসন।

ব্রিটেনের এক্সিট পোল কী বলছে?

ব্রিটেনে গত ছয়টি নির্বাচনে মাত্র একটি এক্সিট পোল ছিল যার ফলাফল ভুল প্রমাণিত হয়েছে। ২০১৫ সালে, যখন ভোটে একটি ঝুলন্ত সংসদের ভবিষ্যদ্বাণী করা হয়েছিল, যখন কনজারভেটিভরা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিলেন, মে মাসে প্রয়োজনের আগে নির্বাচন করে ওয়েস্টমিনস্টার এবং তার নিজের দলের অনেককে অবাক করে দিয়েছিলেন, কারণ জনমত জরিপ দেখায় যে রক্ষণশীলরা লেবার থেকে এগিয়ে ছিল।

সুনাকের ক্ষমতা লেবার পার্টির হাতে যাওয়ার লক্ষণ

জনমত জরিপেও ভবিষ্যদ্বাণী করা হয়েছে বিরোধী লেবার পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হতে যাচ্ছে এবং প্রায় দেড় দশকের রক্ষণশীল শাসনের অবসান ঘটবে। নতুন সরকার নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এই নির্বাচন শুধু ব্রিটেনের ভবিষ্যৎই নির্ধারণ করবে না, প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাকের রাজনৈতিক ভবিষ্যৎও নির্ধারণ করবে।

চূড়ান্ত ফলাফল যাই হোক না কেন, এই পরিস্থিতি রাজনৈতিক অস্থিরতার প্রতিফলন যার কারণে ঋষি সুনক তার নিজের নেতৃত্বের বিরুদ্ধে প্রধানমন্ত্রী হয়েছিলেন।

ব্রিটিশ ফিউচার থিঙ্ক ট্যাঙ্কের পরিচালক সুন্দর কাটওয়ালা বলেছেন, “আমি মনে করি বিশেষ করে ব্রিটিশ ভারতীয় ভোটারদের জন্য, এই নির্বাচনটি অন্য ভোটারদের মতো। তাদের কাছে সরকারকে টিকিয়ে রাখার বা অপসারণ করার একটি পছন্দ রয়েছে এবং তাদের কাছে ১৪ তারিখ শেষ করার একটি পছন্দ আছে। রক্ষণশীল সরকারের বছর “পাবলিক মেজাজ এটি বজায় রাখার চেয়ে পরিবর্তনের জন্য অনেক বেশি।”

সুন্দর কাটওয়ালা বলেন, “যদি ফলাফল ঋষি সুনকের জন্য ভালো না হয় তবে আমি মনে করি অনুশোচনা এবং হতাশার অনুভূতি থাকবে কারণ তার মধ্যে অনেক গর্ব ছিল। তাই আমি মনে করেন, বেশিরভাগ ব্রিটিশ “ভারতীয় ভোটাররা ঋষি সুনককে রাখার জন্য ভোট দেওয়ার পরিবর্তে পরিবর্তনের পক্ষে ভোট দিতে চলেছেন, যদিও তারা ভারতীয় ঐতিহ্যের প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার ঐতিহাসিক অর্জনের জন্য গর্ব বোধ করেন।”

সুনকের রাজনৈতিক ভবিষ্যৎ কোন পথে যাবে তা শুক্রবার নির্বাচনের চূড়ান্ত ফলাফলের মধ্য দিয়ে নির্ধারিত হবে।

সুনাকের মূল প্রতিদ্বন্দ্বিতা লেবার পার্টির কেয়ার স্টারমারের বিরুদ্ধে। তবে ব্রিটেনে লেবার পার্টি যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে তা ইতিমধ্যেই মেনে নিয়েছেন সুনাক।

৪০ হাজার ভোটকেন্দ্রে ভোট হয়েছে

ব্রিটেনে ভোটের জন্য ৪০ হাজার পোলিং বুথ তৈরি করা হয়েছে। রিচমন্ড ও নর্থালারটন আসনে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী ঋষি সুনক ও তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি। একই সময়ে, স্টারমার তার উত্তর লন্ডনের আসনে ভোট দেন প্রায় দুই ঘন্টা পরে, লিবারেল ডেমোক্র্যাট নেতা এড ডেভির আগে।

ক্ষমতায় ফেরার দাবি লেবার পার্টির

ব্রিটেনে লেবার ও কনজারভেটিভ পার্টি ছাড়াও লিবারেল ডেমোক্রেটিক পার্টি, গ্রিন পার্টি এবং ইউকে রিফর্ম পার্টির প্রার্থীরাও নির্বাচনী মাঠে রয়েছেন। জনমত জরিপ অনুযায়ী, লেবার পার্টি সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। বৃহস্পতিবারের নির্বাচনে লেবার পার্টি বড় জয়ের জন্য প্রস্তুত বলে জনমত জরিপে দেখা গেছে। তিনি ১৪ বছরের পুরনো রক্ষণশীল সরকারের অবসান ঘটিয়ে ক্ষমতা নিতে পারেন। জরিপে বলা হয়েছে শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর ১০ ডাউনিং স্ট্রিট অফিসের চাবি হস্তান্তর করা হবে কেয়ার স্টারমারের কাছে।

ব্রিটেনের জনমত জরিপ কী বলছে?

জনমত জরিপে, লেবার পার্টি ৪৮৪ আসন জিতবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এর মানে টোরিদের প্রতিপক্ষ ঐতিহাসিক জয়ের দিকে এগোচ্ছে। বিরোধী দল রেকর্ড জয়ের দিকে এগোচ্ছে বলে ইতিমধ্যেই মেনে নিয়েছে সুনাকের দলও।

 

http://www.anandalokfoundation.com/