13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব কচ্ছপ দিবস আজ

ডেস্ক
May 23, 2024 9:06 am
Link Copied!

বিশ্ব কচ্ছপ দিবস আজ।  শান্তি এবং ধৈর্যের প্রতীক হিসাবে কচ্ছপকে বিবেচনা করা হয়। পৃথিবীর সবচেয়ে প্রাচীন জীব কচ্ছপ পরিবেশের ভারসাম্য রক্ষা করে এবং আমাদের সুস্থ ও স্বাভাবিক জীবন যাপনে সহায়তা করে। এই কচ্ছপ সম্পর্কে মানুষকে অবগত করতে এবং প্রকৃতির অন্যান্য জীবের পাশাপাশি এই জীবের প্রতি সম্মান দেখানো ও এর সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য ২০০০ সালে ‘অ্যামেরিকান টরটয়েজ রেসকিউ’ নামক প্রতিষ্ঠান এই কচ্ছপ দিবস এর সূচনা করেন। তখন থেকেই সারা পৃথিবীজুড়ে আজকের দিনে কচ্ছপ দিবস পালিত হচ্ছে।

দিনটি বিশ্বজুড়ে কচ্ছপ এবং তাদের বিলুপ্ত হওয়া আবাসস্থলগুলিকে রক্ষা করতে এবং সেই সাথে তাদের বেঁচে থাকতে এবং উন্নতি করতে সহায়তা করার জন্য মানুষের কাজকে উৎসাহিত করতে সহায়তা করে।

অতি পরিচিত এই সরীসৃপ প্রাণীটি জল ও স্থল উভয় স্থানেই বসবাস করে। শক্ত খোলসের কচ্ছপ একধরনের সরীসৃপ যারা পানি এবং ডাঙা দুই জায়গাতেই বাস করে। এদের শরীরের উপরিভাগ শক্ত খোলসে আবৃত থাকে যা তাদের শরীরকে বিভিন্ন পরিস্থিতিতে রক্ষা করে। শক্ত খোলস দ্বারা আবৃত প্রাণীটি প্রাচীন প্রাণীদের মাঝে অন্যতম। কচ্ছপ পৃথিবীতে এখনও বর্তমান এমন প্রাচীন প্রাণীদের মধ্যে অন্যতম। বর্তমানে পৃথিবীতে প্রায় ৩০০ প্রজাতির কচ্ছপ রয়েছে বলে জানা যায়। আর বাংলাদেশে রয়েছে ২২ প্রজাতির কচ্ছপ। যার মধ্যে কিছু প্রজাতি মারাত্মকভাবে বিলুপ্তির পথে।

কচ্ছপ (ইংরেজি: Turtle বা Testudines) হচ্ছে সরীসৃপ শ্রেণির অন্তর্গত একটি বর্গের প্রাণীর নাম। এরা মাংসাশী ও তৃণভোজী উভচর জাতীয় প্রাণী। সবচেয়ে বড় কচ্ছপ সমুদ্রে বাস করে এবং দ্বৈত আকৃতির কাছিম দ্বীপ শুষ্ক (arid) পরিবেশে বাস করে। বেশির ভাগ কচ্ছপেরা কাছাকাছি বাস করে তবে বক্স কচ্ছপ বনাঞ্চলের খােলাস্থানে বাস করে। স্থলজ কাছিম (tortoises) শুষ্ক পরিবেশে বাস করে। ছোট কচ্ছপ (turtles) খাদ্য হিসেবে জলজ অমেরুদন্ডী প্রাণী গ্রহণ করে। স্থলজ কচ্ছপ, সামুদ্রিক কাছিম আংশিক বা সম্পূর্ণভাবে উদ্ভিজ খেয়ে থাকে।

মানুষের খাদ্য হিসাবে কচ্ছপের ব্যবহার দিন দিন বেড়ে গেছিল, তাই অতিরিক্ত আহরণ ও পরিবেশের বিপর্যয়ের দরুণ বাংলাদেশে কচ্ছপের জীববৈচিত্র্য আজ হুমকির সম্মুখীন। তাছাড়াও এরা রপ্তানী পণ্য ছিল, বিধায় এর সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পেয়েছে। কচ্ছপের বাসস্থানের বৈজ্ঞানিক ব্যবস্থাপনা ও আহরণ বন্ধ করতে না পারলে শীঘ্রই এদের অস্তিত্ব বিলুপ্ত হয়ে পড়বে।

বর্তমানে বাংলাদেশে কচ্ছপ ধরা, মারা, শিকার, বিক্রি, বিপণন, স্থানান্তর, চাষ, পাচার সম্পূর্ণরূপে নিষিদ্ধ। বাংলাদেশের বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে কচ্ছপ ধরা, মারা, শিকার, বিক্রি, বিপণন, স্থানান্তর, চাষ, পাচার করা শাস্তিযোগ্য অপরাধ।

কচ্ছপের উপকারিতাঃ কচ্ছপ মানব সমাজে বিভিন্ন রকম উপকার করে থাকে। এরা সর্বভুক প্রাণী, এরা জলাভূমিতে, নদীনালায় মরা, পচা-গলা, ময়লা জিনিস খেয়ে জলকে পরিষ্কার রাখে এবং জল দূষণ রােধ করে। পরিবেশের ভারসাম্য রক্ষা করে এবং আমাদের সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করতে সহায়তা করে ।

কচ্ছপ বিভিন্ন প্রকার পােকামাকড় এবং মশার ডিম ও লার্ভা খেয়ে এদের বংশ নিয়ন্ত্রণ করে এবং বিভিন্ন রােগের হাত থেকে আমাদের রক্ষা করে। কচ্ছপেরা, আর কাছিম যেসব স্থানে বসবাস করে, ডিম পাড়ে সেই সব স্থানের বাস্তুতন্তের ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরা যে কোন জল ভাগের তীরবর্তী অংশের উদ্ভিদ জগতকে বেড়ে উঠতে ও পুষ্টি জোগানে সাহায্য করে।

এই প্রাণিরা জলভাগের অবাঞ্ছিত ঘাস, উদ্ভিদদের খেয়ে এদের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে, না হলে এগুলি মাত্রাতিরিক্ত ভাবে বেড়ে যাবে এবং জলের বস্তুতন্ত্রের উপরে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হবে। যেমন সবুজ কচ্ছপ, যারা সামুদ্রিক ঘাস খেয়ে বেঁচে থাকে।

লেদার – ব্যাক কচ্ছপেরা প্রচুর পরিমাণে জেলিফিশ খেয়ে বেঁচে থাকে, এই জেলিফিশ গুলি সাধারনত মাছের লার্ভা খেয়ে নেয়। ফলে এই কচ্ছপেরা জলের খাদ্য শৃঙ্খল রক্ষা করে।

একবার ভেবে দেখুন, এমন এক উপকারী বন্ধুকে আমরা আমাদের লালসা মেটাতে প্রতিদিন হত্যা করে নিজেদের খাদ্য বানাই। মানব সভ্যতার অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে এদের প্রাকৃতিক পরিবেশে এই কাছিম ও কচ্ছপের অস্তিত্ব বজায় রখতে হবে। এদের রক্ষা করা আমাদের মানবিক ও সামাজিক কর্তব্য।

http://www.anandalokfoundation.com/