13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বন্যার সুযোগে দাম বাড়ানো চিড়া-মুড়িসহ ত্রাণ সহায়তা পণ্যের

Rai Kishori
August 25, 2024 11:02 am
Link Copied!

কারওয়ান বাজারের ব্যবসায়ীরা চিড়া-মুড়িসহ ত্রাণ সহায়তা পণ্যের দাম বেশি নেওয়ার প্রমাণ পাওয়া গেছে। এতে দুই প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা

দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যার সুযোগ নিয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ীরা চিড়া-মুড়িসহ ত্রাণ সহায়তা পণ্যের দাম বেশি নেওয়ার প্রমাণ পাওয়া গেছে। এতে দুই প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার রাজধানীর অন্যতম প্রধান বাজার কারওয়ান বাজারে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুস সালাম। অভিযানে তিনি দেখতে পান বাজারের কিছু ব্যবসায়ী বন্যাকবলিত এলাকায় বিতরণের জন্য ত্রাণসামগ্রী বিশেষ করে মুড়ি, চিড়া, গুড়ের দাম বেশি রাখছেন।

ভোক্তা অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, বন্যাকবলিত এলাকায় ত্রাণসামগ্রী বিতরণের জন্য প্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে অভিযান চালানো হয়। সাম্প্রতিক সময়ে ফেনী, নোয়াখালী ও কুমিল্লাসহ দেশের বিভিন্ন জেলায় বন্যা দেখা দেওয়ায় এসব এলাকায় শুকনা খাবারের চাহিদা বেড়েছে। এতে ঢাকা থেকে স্বেচ্ছাসেবীরা চিড়া, মুড়ি ও বিভিন্ন শুকনা খাবার নিয়ে যাচ্ছেন।

ফলে প্রতিকূল প্রাকৃতিক পরিবেশের সুযোগ নিয়ে কিছু অসাধু ব্যবসায়ী মুড়ি, চিড়া, গুড় ইত্যাদি শুকনা খাবারের মূল্য বৃদ্ধি করার প্রমাণ পাওয়া যায়। এ ছাড়া চিনি, হাইড্রোজ ও খাবার সোডা মিশ্রিত আখের গুড় বিক্রি করার অপরাধে একটি প্রতিষ্ঠানের বিক্রি সাময়িক সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়। জনস্বার্থে অধিদপ্তরের এই কার্যক্রম পরিচালনা অব্যাহত থাকবে।

ব্যবসায়ীরা বলছেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ও বন্যায় সড়ক ডুবে থাকায় পণ্য পরিবহন ব্যাহত হচ্ছে।

তিন দিন ধরেই সড়ক ও রেল উভয় পথেই একই অবস্থা। এর ফলে বাজারে শুকনা খাদ্যপণ্যসহ অন্যান্য বাড়তি চাহিদার পণ্যের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে নির্দিষ্ট কিছু এলাকায়।

http://www.anandalokfoundation.com/