13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

টাঙ্গাইলে শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উদ্যাপিত

admin
August 25, 2016 11:39 pm
Link Copied!

অলক দাস: ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। পৃথিবীতে যখন পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

টাঙ্গাইলে গতকাল বৃহস্পতিবার নানা কর্মসূচীর মধ্য দিয়ে ভগবান শ্রী কৃষ্ণের আবির্ভাব তিথি শুভ জন্মাষ্টমী উদ্যাপিত হচ্ছে। শুভ জন্মাষ্টমী উপলক্ষে শ্রীশ্রী কালীবাড়ি, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট, ইসকন, জেলা পূজা উদযাপন পরিষদ, শ্রীশ্রী শনির আখড়াসহ বিভিন্ন সংগঠন ও মন্দির কর্তৃপক্ষ তিন দিনব্যাপী নানা কর্মসূচী পালন করছে।

সকালে শ্রীশ্রী কালীবাড়ির সহ-সাধারণ সম্পাদক প্রদীপ কুমার গুণ (ঝন্টু) জানান, সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় শ্রী শ্রী গীতাযজ্ঞের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়েছে। তিনি আরো জানান, আজ কালীবাড়ি থেকে এক বর্ণাঢ্য শোভা যাত্রার আয়োজন করা হয়েছে। সে উপলক্ষ্যে বিভিন্ন হিন্দু ধর্মীয় সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়। সেই আমন্ত্রণে সারা দিয়ে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট জেলা শাখা টাঙ্গাইল, বাংলাদেশ পুজা উদ্যাপন পরিষদ টাঙ্গাইল জেলা শাখা, বেতকা মন্দির, হরিজন পল্লী শোভা যাত্রায় অংশ নেয়ায় তাদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। এছাড়াও জন্মাষ্টমী উপলক্ষ্যে কালীবাড়িতে তিন দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানের পর ধর্মীয় ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট জেলা টাঙ্গাইল এর সভাপতি বিপ্লব দত্ত পল্টন ও সাধারণ সম্পাদক অলক কুমার দাস কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষ্যে টাঙ্গাইলবাসিকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। এর আগে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট জেলা কমিটির নেতৃবৃন্দসহ বাসাইল, ঘাটাইল, কালিহাতীসহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ভক্ত ও কমিটির সদস্যদের নিয়ে শোভা যাত্রায় অংশগ্রহণ করেন।

জানা যায়, জন্মাষ্টমী উপলক্ষ্যে কালীবাড়ি থেকে শুরু হওয়া বর্ণাঢ্য শোভাযাত্রাটি ভিক্টোরিয়া রোড, রেজিষ্ট্রী হয়ে বিন্দুবাসিনী বালিকা বিদ্যালয় হয়ে প্রেস ক্লাবের সামনে দিয়ে নিরালা মোড়, ছয়আনি বাজার, থানা পাড়া হয়ে কালীবাড়িতে এসে শেষ হয়। শোভাযাত্রায় সনাতন ধর্মাবলম্বী সকল বয়সী মানুষ অংশ নেন। শোভা যাত্রা শেষে কালীবাড়িতে প্রসাদ বিতরণ করা হয়। এর আগে কালীবাড়ির নাট মন্দিরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অপরদিকে সাবালিয়াস্থ ইসকন মন্দিরে শ্রী কৃষ্ণের জীবনীর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

জেলার মন্দিরগুলোতে জন্মাষ্টমীর তিন দিনব্যাপী কর্মসূচীর রয়েছে গীতা পাঠ, পুজার্চ্চনা, জন্মাষ্টমীর উপবাস, মহাপ্রভুর ভোগ, প্রসাদ বিতরণ, ভক্তিমূলক সংগীতানুষ্ঠানসহ আরো নানা আয়োজন।

http://www.anandalokfoundation.com/