13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় হিন্দু ছাত্র মহাজোটের মানব বন্ধন

admin
September 2, 2016 11:35 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ দূর্গা পুজার দিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষর দিন ঘোষণা করার প্রতিবাদ ও দূর্গাপুজায় ৩ দিনের সরকারী ছুটির দাবীতে বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোট এক মানব বন্ধন কর্মসূচী।

অদ্য ২ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সম্মূখে বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোট এক মানব বন্ধন কর্মসূচী পালন করে।

মানব বন্ধন শেষে হিন্দু ছাত্র মহাজোরে সভাপতি নিহার প্রামাণিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোটের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পংকজ কুমার গাইন, সাধারণ সম্পাদক প্রশান্ত হালদার, সাংগঠণিক সম্পাদক সাজেন কৃষ্ণ বল, ধ্রুব বারুরী, হরেকৃষ্ণ বারুরী, হিন্দু মহাজোট এর নির্বাহী সভাপতি অ্যাডঃ দীনবন্ধু রায়, সিনিয়র সহ সভাপতি, মানিক চন্দ্র সরকার, ডাঃ এম.কে রায় প্রধান সমন্বয়কারী বিজয় কৃষ্ণ ভট্টাচার্য, বিভাগীয় সমন্বয়কারী সুবির সাহা, মহাসচিব এ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক, সাংগঠণিক সম্পাদক কপিল কৃষ্ণ মন্ডল, মণিশঙ্কর হালদার, দেবাশীষ মন্ডল, অ্যাডঃ সুব্রত বিশ্বাস, ছাত্র বিষয়ক সম্পাদক সুমন সরকার, হিন্দু যুব মহাজোট এর সভাপতি সুমন কুমার রায়, নির্বাহী সভাপতি দেবাশীষ সাহা, সাধারণ সম্পাদক মিল্টন বসু প্রমূখ।

বক্তাগণ বলেন শারদীয় দূর্গাপুজা এদেশের হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। ৫ দিন ধরে চলা এ দূর্গোৎসবকে কেন্দ্র করেই হিন্দু সম্প্রদায় পরিবার পরিজনের সাথে মিলিত হয়। ছাত্র-ছাত্রীরা পরিবার পরিজন থেকে দূরে থেকে এই দিনগুলির জন্য অপেক্ষা করে মিলিত হবার জন্য। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই পুজার দিনগুলোতে একাধিক পরীক্ষার দিন ঘোষনা করেছে। বক্তাগণ বলেন এই তারিখগুলোতে পরীক্ষা অনুষ্ঠিত হলে একদিকে যেমন ছাত্রছাত্রীরা মানষিকভাবে বিপর্যস্ত হয়ে পরীক্ষা খারাপ করবে; অপরদিকে একটি বছরের মত পরিবার পরিজনের সাথে মিলিত হবার মৌলিক সুযোগ হতে বঞ্চিত হবে।

বক্তাগণ আরও বলেন দূর্গা পুজায় মাত্র একদিন সরকারী ছুটি ঘোষনা করেছে, সেটিও আবার পুজার শেষে দশমীর দিন। সরকার সংবিধান সকল ধর্মের মানুষ সমান সুযোগ লাভের অধিকারী মর্মে সংবিধানে সন্নিবেশিত করেছে। কিন্তু বাস্তবতা ভিন্ন; সে অধিকার সংবিধানের পাতাতেই সীমাবদ্ধ। এদেশের সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় দুইটি ঈদে ৬দিন ছুটি উপভোগ করলেও হিন্দু সম্প্রদায় সেই একদিনেই রয়ে গেছে। তাহলে সংবিধানে পরিবর্তন এনে হিন্দু সম্প্রদায়ের কি লাভ হল?

তারা বলেন দেশের বিভিন্ন স্থানে প্রতিমা ভাংচুর চলছে, কোটালী পাড়ায় একটি মন্দিরে বোমা নিক্ষেপও হয়েছে। এমতাবস্থায় হিন্দু সম্প্রদায় আতঙ্কিত হয়ে পড়েছে। বক্তাগণ আসন্ন দুর্গা পুজায় তিন দিনের সরকারী ছুটি ঘোষণার দাবী জানান। বক্তাগণ আগামী ৭ দিনের মধ্যে দূর্গাপুজায় ৩ দিনের সরকারী ছুটি ঘোষণা, পূজায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ও দূর্গা পুজার দিনগুলোতে ঘোষিত সকল প্রকার পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবী জানান। অন্যথায় সারাদেশে গণ আন্দোলন করা হবে মর্মে ঘোষনা দেন।

http://www.anandalokfoundation.com/