13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করদাতাবান্ধব পরিবেশ বজায় রাখতে হবে- মো. নজিবুর রহমান

admin
January 4, 2016 4:08 pm
Link Copied!

অর্থনৈতিক প্রতিবেদক: করদাতাবান্ধব পরিবেশ বজায় রাখতে হবে করের আওতা বাড়াতে ও লক্ষ্য সফলভাবে বাস্তবায়নে। এ জন্য কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ধারাবাহিক প্রশিক্ষণ জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

রোববার বিসিএস (কর) একাডেমি সম্মেলন কক্ষে সহকারী কর কমিশনারদের বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘অভ্যন্তরীণ সম্পদ আহরণ জোরদার করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনগণের উপর করের বোঝা না বাড়িয়ে করের আওতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। এ সিদ্ধান্ত সফলভাবে বাস্তবায়নে অতিরিক্ত সহকারী কর কমিশনারদের আরো দক্ষতার সঙ্গে কাজ করতে ও করদাতাবান্ধব পরিবেশ বজায় রাখতে হবে।’

তিনি বলেন, ‘মনোযোগের সঙ্গে প্রশিক্ষণ গ্রহণ ও পরবর্তীতে এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান সঠিকভাবে জনকল্যাণে কাজে  লাগাতে হবে। রাজস্ব প্রশাসনে ও সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা নীতি বাস্তবায়নে কর্মকর্তাদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ গ্রহণের এ উদ্যোগ প্রশংসনীয় ও সময়োপযোগী।’

কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন বিষয়ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয় এনবিআর। এর অংশ হিসেবে দুই মাসব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন কর কমিশনারেটের অতিরিক্ত সহকারী কর কমিশনার পদমর্যাদার ২৪ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে এনবিআর সদস্য মো. আব্দুর রাজ্জাক, সিআইসির মহাপরিচালক মো. বেলাল উদ্দিন, বিসিএস (কর) একাডেমির মহাপরিচালক ড. খন্দকার মো. ফেরদৌস আলমসহ কর বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/