13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের ফোনালাপ

Link Copied!

ইসরায়েল ও গাজার মধ্যকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই–এর মধ্যে ফোনালাপ হয়েছে। ইসরায়েলের সঙ্গে হামাসের সংঘাত যেন মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে বেইজিংয়ের সাহায্য চেয়েছে ওয়াশিংটন। এ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে শনিবার ফোনে আলোচনা করেছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘চীন যত তাড়াতাড়ি সম্ভব একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনের আহ্বান জানিয়েছে। কারণ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত ক্রমবর্ধমান হচ্ছে এবং নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার ঝুঁকি রয়েছে।’ ওয়াং ই ব্লিঙ্কেনকে বলেছিলেন, বেসামরিকদের ক্ষতি করে এমন সমস্ত কাজের বিরোধিতা এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন অনুশীলনের নিন্দা করে চীন। ওয়াশিংটনকে গঠনমূলক এবং দায়িত্বশীল ভূমিকা পালন করা উচিত।

ওয়াং ই আরও বলেন, আন্তর্জাতিক হট-স্পট সমস্যাগুলো মোকাবিলা করার সময় প্রধান দেশগুলোকে অবশ্যই বস্তুনিষ্ঠতা এবং ন্যায্যতা মেনে চলতে হবে, শান্ততা এবং সংযম বজায় রাখতে হবে এবং আন্তর্জাতিক আইন মেনে চলার ক্ষেত্রে নেতৃত্ব দিতে হবে। যত দ্রুত সম্ভব বেইজিং আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে ‘শান্তি আলোচনা’ আয়োজনের আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। এতে প্রায় ১ হাজার ৩০০ জন নিহত হন। এর পর থেকে গাজায় ভয়াবহ হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। এতে নিহত ফিলিস্তিনির সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে। গাজায় বড় ধরনের স্থল অভিযানেরও প্রস্তুতি নিয়েছে ইসরায়েল।

http://www.anandalokfoundation.com/