13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অগ্নিশিশু ক্ষুদিরাম বসুর জন্মদিন আজ

ডেস্ক
December 3, 2022 4:38 am
Link Copied!

অখণ্ড ভারতের স্বাধীনতা ও বিপ্লবী আন্দোলনের সবথেকে উজ্জ্বল নক্ষত্র অগ্নিশিশু ক্ষুদিরাম বসুর জন্মদিন আজ। সেই ১৮ বছর ৭ মাস এবং ১১ দিন বয়সের কিশোর যাঁর ফাঁসি হওয়া অগ্নিশিশু ক্ষুদিরাম বসু।  উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামের কনিষ্ঠতম এই বিপ্লবী কিশোর প্রফুল্ল চাকির সঙ্গে মিলে ব্রিটিশ ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে বোমা ছুঁড়েছিলেন।
ক্ষুদিরাম বসু ১৮৮৯ সালের ৩ ডিসেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত মেদিনীপুর শহরের কাছাকাছি (বর্তমান পশ্চিম মেদিনীপুর জেলা) কেশপুর থানার অন্তর্গত মৌবনী (হাবিবপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা ত্রৈলোক্যনাথ বসু ছিলেন নাড়াজোলের তহসিলদার। তার মার নাম লক্ষ্মীপ্রিয় দেবী। ক্ষুদিরামের বয়স যখন মাত্র পাঁচ বছর তখন তিনি তার মাকে হারান। এক বছর পর তার পিতার মৃত্যু হয়। তখন তার বড়ো দিদি অপরূপা তাকে দাসপুর থানার এক গ্রামে নিজের বাড়িতে নিয়ে যান। অপরূপার স্বামী অমৃতলাল রায় ক্ষুদিরামকে তমলুকের হ্যামিল্টন হাই স্কুলে ভর্তি করে দেন।
১৯০২ এবং ১৯০৩ খ্রিস্টাব্দে শ্রী অরবিন্দ এবং সিস্টার-নিবেদিতা মেদিনীপুর ভ্রমণ করেন। তারা স্বাধীনতার জন্যে জনসমক্ষে ধারাবাহিক বক্তব্য রাখেন এবং বিপ্লবী গোষ্ঠীগুলোর সঙ্গে গোপন অধিবেশন করেন, তখন কিশোর ছাত্র ক্ষুদিরাম এই সমস্ত বিপ্লবী আলোচনায় সক্রিয় অংশগ্রহণ করেন। স্পষ্টভাবেই তিনি অনুশীলন সমিতিতে যোগদান করেন এবং কলকাতায় বারীন্দ্র কুমার ঘোষের কর্মতৎপরতার সংস্পর্শে আসেন। তিনি ১৫ বছর বয়সেই অনুশীলন সমিতির একজন স্বেচ্ছাসেবী হয়ে ওঠেন এবং ভারতে ব্রিটিশ শাসন বিরোধী পুস্তিকা বিতরণের অপরাধে গ্রেপ্তার হন। ১৬ বছর বয়সে ক্ষুদিরাম থানার কাছে বোমা মজুত করতে থাকেন এবং সরকারি আধিকারিকদেরকে আক্রমণের লক্ষ্য স্থির করেন। ১৯০৪ খ্রিস্টাব্দে ক্ষুদিরাম তার বোন অপরূপার স্বামী অমৃতলাল রায়ের সঙ্গে তমলুক শহর থেকে মেদিনীপুরে চলে আসেন।
১৯০৫ সালে বঙ্গভঙ্গ বিরোধী ও স্বদেশী আন্দোলন ক্ষুদিরামের মতো স্কুলের ছাত্রদেরও প্রভাবিত করে এবং পরিণামে তিনি পড়াশোনা ছেড়ে সত্যেন বসুর নেতৃত্বে এক গুপ্ত সমিতিতে যোগ দেন। ১৯০৬ সালের মার্চে মেদিনীপুরের এক কৃষি ও শিল্পমেলায় রাজদ্রোহমূলক ইস্তেহার বণ্টনকালে ক্ষুদিরাম প্রথম পুলিশের হাতে ধরা পড়লেও পালিয়ে যেতে সক্ষম হন। পরবর্তী মাসে অনুরূপ এক দুঃসাহসী কর্মের জন্য তিনি পুলিশের হাতে ধরা পড়েন এবং আদালতে বিচারের সম্মুখীন হন। কিন্তু অল্প বয়সের বিবেচনায় তিনি মুক্তি পান। ১৯০৭ সালে হাটগাছায় ডাকের থলি লুট করা এবং ১৯০৭ সালের ৬ ডিসেম্বর নারায়ণগড় রেল স্টেশনের কাছে বঙ্গের ছোটলাটের বিশেষ রেলগাড়িতে বোমা আক্রমণের ঘটনার সাথে তিনি জড়িত ছিলেন। একই বছরে মেদিনীপুর শহরে অনুষ্ঠিত এক রাজনৈতিক সভায় সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মধ্যপন্থি রাজনীতির বিরুদ্ধে তিনি বিক্ষোভ প্রদর্শন করেন।
বঙ্গভঙ্গ বিরোধী ও স্বদেশী আন্দোলনের কর্মীদের প্রয়োজনভিত্তিক কঠোর সাজা ও দমননীতির কারণে কলকাতার প্রধান প্রেসিডেন্সি ম্যাজিস্ট্রেট কিংসফোর্ড বাঙালিদের অত্যন্ত ঘৃণার পাত্রে পরিণত হয়েছিলেন। যুগান্তর বিপ্লবীদল ১৯০৮ সালে তাঁকে হত্যার সিদ্ধান্ত গ্রহণ করে এবং প্রফুল্ল চাকী ও ক্ষুদিরামের উপর এ দায়িত্ব পড়ে।
কর্তৃপক্ষ কিংসফোর্ডকে কলকাতা থেকে দূরে মুজাফ্ফরপুরে সেশন জাজ হিসেবে বদলি করে দিয়েছিলেন। দুই যুবক ১৯০৮ সালের ৩০ এপ্রিল স্থানীয় ইউরোপীয় ক্লাবের গেটের কাছে একটি গাছের আড়ালে অতর্কিত আক্রমণের জন্য ওত পেতে থাকেন। কিন্তু কিংসফোর্ডের গাড়ির মতো অন্য একটি গাড়িতে ভুলবশত বোমা মারলে গাড়ির ভেতরে একজন ইংরেজ মহিলা ও তাঁর মেয়ে মারা যান। ম্যাজিস্ট্রেট কিংসফোর্ড অন্য একটা গাড়িতে বসেছিলেন।
এ ঘটনার পর ক্ষুদিরাম ওয়ানি রেলস্টেশনে পুলিশের হাতে ধরা পড়েন। আর রংপুরে জন্ম নেয়া প্রফুল্ল চাকি গ্রেপ্তারের আগেই আত্মহত্যা করেন। তিনি বোমা নিক্ষেপের সমস্ত দায়িত্ব নিজের উপর নিয়ে নেন। কিন্তু অপর কোনো সহযোগীর পরিচয় দিতে বা কোনো গোপন তথ্য প্রকাশ করতে রাজি হননি।
তাঁকে মৃত্যুদন্ড প্রদান করা হয়। প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য অনুসারে মুজফ্ফরপুর কারাগারে আদালত কিশোর ক্ষুদিরামকে ফাঁসির আদেশ দেয়। ১৯০৮ সালের ১১ আগস্ট ফাঁসিতে তাঁর মৃত্যৃ হয়।
ভারতবর্ষের স্বাধীনতার ইতিহাস বলে– গোটা উপমহাদেশ ক্ষুদিরামের এই মৃত্যুতে উত্বাল হয়ে উঠলেও, মহাত্মা গান্ধি ক্ষুদিরামকে সর্মথন করেননি, ইংরেজদের বিরুদ্ধে হিংসাকে নিন্দা করে, দুজন নিরপরাধ মহিলার মৃত্যুতে তিনি দুঃখপ্রকাশ করে গান্ধী বলেছিলেন– “ভারতীয় জনগণ এই পদ্ধতির মাধ্যমে তাদের স্বাধীনতা অর্জন করতে পারবেনা।” অবশ্য গান্ধীর অহিংস পথ আর অগ্নিযুগের বিপ্লবীদের পথ একদমই আলাদা ছিলো, সে কারনেই তাঁর কাছে এমন মূল্যায়নই তো স্বাভাবিক। আর গান্ধী ও ক্ষুদিরাম দুজনে ইতিহাসের নিজ নিজ অবস্থানেই সম্মানিত হয়ে আছেন।
একটু অন্য দিকে তাকাই– সেই অতীত থেকে বাঙ্গালীর ইতিহাসে ঘাতকেরা বার বার আগষ্টকেই বেছে নিয়েছিলো দেশপ্রেমিকদের হত্যার জন্য। ১৯০৮ সালের ১১ আগষ্ট ব্রিটিশ ঘাতকেরা ফাঁসির মাধ্যমে খুন করেছিলো কিশোর বিপ্লবী ক্ষুদিরাম বসুকে। ইতিহাস হয়ে আছে সেই গান–‘একবার বিদায় দে মা, ঘুরে আসি…..।’ একই সাথে কোটি দেশপ্রেমিকের সাহসের প্রতীক হয়ে আছে ক্ষুদিরাম বসুর ফাঁসির মঞ্চে বীরের মূদ্রায় হেটে উঠে যাওয়া।
পরবর্তীতে সেই পথ ধরে অজস্র রক্তপাত মৃত্যু- অচল আধুলির মতো অপরাষ্ট্র পাকিস্তানের জন্ম-ইতিহাসের অনিবার্য স্লোগান– ‘ইয়ে আজাদী জুটা হ্যায়, লাখো ইনসান ভুখা হ্যায়।’
ইতিহাস থেমে থাকেনি, নিরন্তর লড়াইয়ের ধারাবাহিকতায় জনকের উত্তোলিত তর্জনী
বেয়ে নেমে আসে স্বাধীনতা। শ্রদ্ধা, ভালোবাসা অগ্নিযুগের কিশোর শহীদ- ক্ষুদিরাম বসু।

আজকের দিনে সকলে মিলে গাইতে ইচ্ছে করে—

একবার বিদায় দে-মা ঘুরে আসি।

 

হাসি হাসি পরব ফাঁসি দেখবে জগৎবাসী।

 

কলের বোমা তৈরি করে

দাঁড়িয়ে ছিলেম রাস্তার ধারে মাগো,

বড়লাটকে মারতে গিয়ে

মারলাম আরেক ইংল্যান্ডবাসী।

শনিবার বেলা দশটার পরে

জজকোর্টেতে লোক না ধরে মাগো

হল অভিরামের দ্বীপ চালান মা ক্ষুদিরামের ফাঁসি

দশ মাস দশদিন পরে

জন্ম নেব মাসির ঘরে মাগো

তখন যদি না চিনতে পারিস দেখবি গলায় ফাঁসি।

http://www.anandalokfoundation.com/