13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৮ প্রকল্পে বরাদ্দ ১৮ হাজার কোটি টাকা

admin
June 3, 2016 12:59 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ অগ্রাধিকার ভিত্তিতে ও দ্রুততম সময়ে বাস্তবায়নের জন্য ৮ টি বড় প্রকল্প নিয়ে দেয়া হয়েছে আলাদা বাজেট। আগামী অর্থবছরে এগুলোর জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৮ হাজার কোটি টাকার বেশি। তবে এসব প্রকল্প পুরোপুরি বাস্তবায়নে ব্যয় হবে পৌনে তিন লাখ কোটি টাকা। গুরুত্বপূর্ণ হওয়াতেই এসব প্রকল্পের জন্য আলাদা বাজেটের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

 

অগ্রাধিকারপ্রাপ্ত ফাস্ট ট্রাক প্রকল্পগুলোর বরাদ্দের অর্থছাড় নিয়ে সবসময়ই দেখা দেয় জটিলতা। তাই এবার আটটি বড় প্রকল্পে দেয়া হয়েছে আলাদা বরাদ্দ। এসব প্রকল্পের মধ্যে রয়েছে পদ্মাসেতু, পদ্মারেলসেতু, মেট্রোরেল, পায়রা বন্দর, রূপপুর পরমানু বিদ্যুৎকেন্দ্র, মৈত্রী বিদ্যূৎ কেন্দ্র, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র ও গুনদুম রেলপথ।

পদ্মাসেতুতে বরাদ্দ ৬ হাজার ২৬ কোটি টাকা
পদ্মা রেলসেতুতে ৪১০২ কোটি টাকা
মেট্রোরেলে বরাদ্দ ২২২৭ কোটি টাকা
পায়রা বন্দরে বরাদ্দ ২০০ কোটি টাকা
রূপপুর পারমাণু বিদ্যুৎ কেন্দ্রে ৬১৮ কোটি টাকা
গুনদুম রেলপথে বরাদ্দ ৬১৩ কোটি টাকা
মৈত্রী সুপার বিদ্যুৎ কেন্দ্র ২৪৮০ কোটি টাকা
মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র ২৪০০ কোটি টাকা

পিটিসি: ”নকশা থেকে শুরু করে দুর্নীতি-অব্যবস্থাপনার কারণে সময়মত শেষ হচ্ছেনা মেগা প্রকল্পগুলো। খরচ কমিয়ে তাই সময়মতো এসব প্রকল্প বাস্তবায়নে এবার বাজেটে নেয়া হয়েছে আলাদা বরাদ্দ। তবে এসব বাস্তবায়নই হবে বড় চ্যালেঞ্জ, মানছেন অর্থমন্ত্রী।’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ” আলাদা বরাদ্দ দেয়ায় বাজেট বাস্তবায়ন ত্বরান্বিত হবে বলেও মনে করি । তবে আগামী বছর আরো বেশকিছু বড় প্রকল্প নেয়া হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

http://www.anandalokfoundation.com/