13yercelebration
ঢাকা

৪৫তম ‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস’ এর আয়োজক বাংলাদেশ

নিউজ ডেক্স
March 8, 2022 5:17 pm
Link Copied!

৪৫তম ‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস’-এর আয়োজক দেশ বাংলাদেশ। আজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি) ফাউন্ডেশনের সভাপতি ড. বিল পাউচার এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক ড. মোঃ আব্দুল মান্নান, ইউনিভার্সিটি অভ এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক কামরুল আহসান।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, মেধা দিয়ে বিশ্বকে জয় করতে হবে। তরুণদের প্রোগ্রামিং এ উৎসাহিত করতে পারলে সবকিছু ডিজিটাল করতে খুব একটা সময় লাগবে না। চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলায় মেধার কোন বিকল্প নাই। মেধাকে কাজে লাগিয়ে জয় করতে হবে এ বিপ্লব।
তরুণ প্রজন্মের উদ্দেশ্য পলক বলেন, সমস্যা সৃষ্টিকারী না হয়ে সমস্যা সমাধানকারী হিসেবে নিজেদের তৈরি করতে হবে।

এর মাধ্যমে নিরাপদ বিশ্ব গড়ে তোলা সম্ভব। প্রোগ্রামিং বিশ্ব পরিবর্তনের হাতিয়ার উল্লেখ করে তিনি বলেন, ইংরেজি, গণিতসহ সাধারণ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের ছোটবেলা থেকেই প্রোগ্রামিং শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। তিনি আরো বলেন, ডাক্তার, সাংবাদিকসহ যেকোন পেশায় সাফল্য বয়ে আনতে গণিত ও বিজ্ঞানের পাশাপাশি কোডিং ও প্রোগ্রামিং শিক্ষার বিকল্প নাই।

তরুণ প্রজন্মের জন্য প্রায় প্রতি বছরই বিশেষভাবে আয়োজিত হয় “ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)”। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং সমস্যা সমাধানের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও সম্মানজনক একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা হল আইসিপিসি।

আইসিপিসি আয়োজনের মূল উদ্যোক্তা হিসেবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাসের বেলর বিশ্ববিদ্যালয়। এবার এই প্রতিযোগিতা ঢাকায় অনুষ্ঠিত হবে।

http://www.anandalokfoundation.com/