13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ট্রাম্প ৩ শর্তই মেনে নেওয়ায় আমেরিকাকে ঔষধ দিতে রাজি মোদি

Rai Kishori
April 9, 2020 7:45 am
Link Copied!

অর্ক গাঙ্গুলী, ভারত প্রতিনিধিঃ  আমেরিকা হাইড্রোক্সিল ক্লোরোকুইন নিয়ে ভারতকে হুমকি দিয়েছে, এমন খবর গত ২ দিন থেকে ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে  আন্তর্জাতিক মিডিয়ায়।

মিডিয়ায় প্রচার করা হচ্ছে যে ভারত ভয়ে আমেরিকাকে হাইড্রোক্সিল ক্লোরোকুইন দিতে রাজি হয়েছে। সত্য এই যে, ভারত ও আমেরিকার মধ্যে হুমকি দেওয়া কোনো ঘটনাই ঘটেনি। একইসাথে ভারত আমেরিকার উপর বেশকিছু চুক্তি চাপিয়ে হাইড্রোক্সিল ক্লোরোকুইন দিতে রাজি হয়েছে

চুক্তি অনুযায়ী আমেরিকার বাজার ভারতীয় ফার্মা কোম্পানিগুলোর জন্য খুলে দিতে হবে। ভারতীয় ফার্মা কোম্পানিকে FDA ব্যান করতে পারবেনা। একইসাথে ভারতীয় কোম্পানিগুলিকে কোনোভাবেই হেনস্থা করা যাবে না। এই সমস্ত চুক্তি আমেরিকার মেনে নিয়েছে । যার কারণে গতকাল থেকে ফার্মা কোম্পানিগুলোর শেয়ার ব্যাপক বৃদ্ধি হয়েছে। 

ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে যে বক্তব্য রেখেছেন সেখানে তিনি বলেছেন, “আমার ভারতের প্রধানমন্ত্রী মোদীর সাথে খুবই ভালো আলোচনা হয়েছে এবং তারা হাইড্রোক্সিল ক্লোরোকুইন দিতে প্রস্তুত। আমি আশ্চর্যই হব যদি তারা না দেয়। যদি না দেয় তাহলে সেটা অন্য প্রতিক্রিয়া তৈরি করবে।” বিপদের সময় এক বন্ধু অন্য বন্ধুকে সাহায্য না করলে মনের মধ্যে সংঘর্ষ হবে তা স্বাভাবিক ব্যাপার। তবে এই মন্তব্যে মধ্যে আন্তর্জাতিক মিডিয়া কোথায় হুমকি দেখতে পেয়েছে তা খুঁজে মেলা ভার। তবে এই সমস্তকিছুর মধ্যে মিডিয়া যা গোপন করছে তা বেশ লক্ষণীয়

ভারত সরকার জানিয়েছেন, নিজের দেশের জন্য ও ভারতের উপর নির্ভরশীল দেশের জন্য হাইড্রোক্সিল ক্লোরোকুইন রেখে তারপর আমেরিকাকে রপ্তানি করা হবে। এখন এই সঙ্কটময় পরিস্থিতিতে ভারত সরকার ফার্মা কোম্পানিগুলোর জন্য বিশাল অর্থনৈতিক সুযোগ করে দিল তা নিয়ে কোনো সন্দেহ নেই।

উল্লেখ্য, মোদী কিছুদিন আগে দেশকে সম্বোধন করে বলেছিলেন, আফদাকে আপসার করে নেওয়াই হল মানুষের কাজ। এখন করোনা বিপদের মধ্যে ভারতের জন্য এটা একটা বড় সুযোগ হিসেবেই দেখছে বিশেষজ্ঞ মহল। তাদের মতে মোদির মত কূটনৈতিকবিদ খুব কম ই আছে।

কিছু মহল বলছে, মোদী প্রাইম মিনিষ্টার হলে কি হবে, জাত ব্যাবসায়ী। ভারতের ওষুধ শিল্পের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলিয়ে দিলেন এই সুযোগে। পেলেন বিশাল ওষুধের বরাত। আমেরিকার ওষুধের বিশাল মার্কেট খুলে গেলো ভারতের জন্য। চীনকে টপকে ভারত দখল করছে মার্কিন ওষুধের বিশাল বাজার। সেই সাথে ব্রাজিলকেও এই করোনা রোগের ওষুধ সাপ্লাই করছে।

http://www.anandalokfoundation.com/