13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৩৮ বছর পূর্ণ করল বিএনপি

admin
September 1, 2016 4:17 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ক্ষমতা-ক্ষমতার বাইরে, সংসদ থেকে রাজপথ নানা অভিজ্ঞতা আর চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে প্রতিষ্ঠার ৩৮ বছর পূর্ণ করল বিএনপি।

সেনাপ্রধান হিসেবে বিশেষ প্রেক্ষাপটে রাষ্ট্রক্ষমতায় আসার প্রায় তিন বছর পর জাতীয়তাবাদী দর্শন নিয়ে বিএনপি গঠন করেন জিয়াউর রহমান। নিজের গড়া জাগ দলের বিলুপ্তি ঘটিয়ে ১৯৭৮ সালের এই দিনে রাজধানীর রমনার একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ ঘটে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের। ১৯ দফা কর্মসূচি নিয়ে এগিয়ে চলা দলটি পরের বছর জয়ী হয় সংসদ নির্বাচনে।

১৯৮১ সালের ৩০ মে বিপথগামী একদল সেনাসদস্যের বুলেটে জিয়াউর রহমান নিহত হলে দলটির নেতৃত্বে আসেন তাঁর সহধর্মিণী খালেদা জিয়া। চারবার রাষ্ট্রক্ষমতা এবং দুবার বিরোধী দলে থাকা দেশের অন্যতম গুরুত্বপূর্ণ দলটি দশম সংসদ নির্বাচন বর্জন করে এখন সংসদের বাইরে।

আর দেশের অন্যতম বৃহৎ এই রাজনৈতিক দল বর্তমানে এক কঠিন সময়ের মুখোমুখি বলেই মনে করছেন বিশ্লেষকরা। তবে ঘুরে দাঁড়াতে কী করণীয়, প্রতিষ্ঠাবার্ষিকীতে সেই পরামর্শও দিয়েছেন তাঁরা।

রাজনীতি-বিশ্লেষক ড. মাহবুব উল্ল্যাহ বলেন, ‘যেসব কৌশল অবলম্বন করে শান্তিপূর্ণ উপায়ে জনগণের কাছাকাছি পৌঁছানো যায়—জনঘনিষ্ঠ কর্মসূচির মধ্য দিয়ে এবং দেশ সম্পর্কে ভবিষ্যৎ ভাবনার মধ্য দিয়ে, সেই কাজটি যদি বিএনপি এ মুহূর্তে করতে পারে আমার ধারণা, এগিয়ে নেওয়ার কাজটি সার্থক হবে।’

২০০৭ সালের জরুরি অবস্থার সরকারের সময় খালেদা জিয়ার কারারুদ্ধ হওয়া ও দল ভাঙনের চেষ্টা সংকটে ফেলে বিএনপিকে। নির্দলীয় সরকারের দাবিতে দুই দফা আন্দোলনের ব্যর্থতা, শীর্ষ ও তৃণমূল নেতাকর্মীদের নামে অসংখ্য মামলা আর গ্রেপ্তার দলটির সামনে এনে দাঁড় করায় কঠিন বাস্তবতা।

বিশ্লেষকরা মনে করেন, চলমান বৈরী অবস্থা মোকাবিলায় বিএনপিকে তৈরি করতে হবে আদর্শ কর্মীবাহিনী। সর্বশেষ দলের স্বতঃস্ফূর্ত কাউন্সিল আর ৫০২ সদস্যের নবগঠিত কমিটি বিএনপির রাজনীতিকে কতটা এগিয়ে নিতে পারে, এটাই দেখার বিষয় বলেও মনে করছেন তাঁরা।

http://www.anandalokfoundation.com/