13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হালান্ডের জোড়া গোলে সিটির বড় জয়

ডেস্ক
April 9, 2023 5:45 pm
Link Copied!

আর্লিং হালান্ডের দুই গোলে সাউদাম্পটনকে প্রিমিয়ার লিগে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি। এই জয়ে টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের সাথে পয়েন্টের ব্যবধান পাঁচে নামিয়ে এনেছে বর্তমান চ্যাম্পিয়নরা। এদিকে ফ্রাংক লাম্পার্ডকে ফিরিয়েও দলের ভাগ্য ফেরাতে পারেনি চেলসি। শনিবার উল্ফসের কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে ব্লুজরা।

এবারের মৌসুমে এনিয়ে হালান্ডের প্রিমিয়ার লিগে গোলসংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০। সব মিলিয়ে যা ৪৪। সেন্ট মেরিসে টেবিলের তলানির দলটির বিপক্ষে  জ্যাক গ্রীলিশের দলের হয়ে দ্বিতীয় গোলের আগে ও পরে হালান্ড দুই গোল করেন। ম্যাচের শেষ ভাগে পেনাল্টি থেকে চতুর্থ গোলটি করেন জুলিয়ান আলভারেজ। সিটির শিরোপা জয়ের আধিপত্য খর্ব করার পথে ভালভাবেই এগিয়ে রয়েছে আর্সেনাল। কিন্তু হালান্ড তার নিজস্ব স্বকীয়তায় প্রতিদিনই নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। আগামী ২৬ এপ্রিল গানার্সদের বিরুদ্ধে হোম ম্যাচে পেপ গার্দিওলার দল যে মোটেই ছেড়ে কথা বলবে না তা সহজে অনুমেয়।

ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘হালান্ডের দ্বিতীয় গোলটি ছিল দুর্দান্ত। প্রথমার্ধে আমরা সেরাটা দিতে পারিনি। কিন্তু হালান্ড ম্যাচের চেহারা পাল্টে দিয়েছে। আমরা ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসির যুগে এখনো রয়েছি, কিন্তু হালান্ডও তাদের থেকে কোন অংশেই কম না।’ বৃহস্পতিবার বিস্ময়করবাবেই স্ট্যামফোর্ড ব্রীজে ফিরে আসেন ল্যাম্পার্ড। গত শনিবার গ্রাহামর পটারের বরখাস্তের পর মৌসুমের শেষ পর্যন্ত কোচ হিসেবে ল্যাম্পার্ডকে নিয়োগ দেয় ব্লুজরা।

মাত্র সাত মাসের মাথায় দলের ব্যর্থতায় চাকরি হারাতে হয়েছে পটারকে। ২০২১ সালের জানুয়ারিতে সাবেক মালিক রোমান আব্রামোভিচ চেলসির সাবেক মিডফিল্ডার ল্যাম্পার্ডকে ছাঁটাই করেছিলেন। কিন্তু দ্বিতীয় মেয়াদে ল্যাম্পার্ডের ফিরে আসাট সুখকর হলোনা। ৩২ মিনিটে মাথিয়াস নুনেসের দুর্দান্ত ভলিতে উল্ফসের জয় নিশ্চিত হয়। টারা চার ম্যাচে জয়বিহীন থাকা চেলসি টেবিলের ১১তম স্থানেই থাকলো। মাত্র এক বছরের মাথায় জানুয়ারিতে এভারটনের চাকরি হারানো ল্যাম্পার্ড বলেছেন, ‘এখানে অনেক কিছু পরিবর্তন হয়ে গেছে। যদিও এটা কোন অযুহাত নয়। আমাদের এখন সবকিছুতেই উন্নতি করতে হবে। এছাড়া বিকল্প কোন পথ খোলা নেই।

এ দিকে ওল্ড ট্র্যাফোর্ডে এভারটনকে ২-০ গোলে পরাজিত করে চতুর্থ স্থান ধরে রেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গোল ব্যবধানে এভারটন রেলিগেশন জোন থেকে উপরের স্থানে রয়েছে। স্কট ম্যাকটোমিনে ও এন্থনি মার্শালের গোলে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। জয় সত্বেও ব্যস্ত সূচীর সমালোচনা করে ইউনাইটেড বস এরিক টেন হাগ বলেছেন, ‘ম্যাচের নয় মিনিট বাকি থাকতে মার্কাশ রাশফোর্ড ইনজুরিতে পড়েছেন, আমাদের অপেক্ষা করতে হবে। তবে দেখে মনে হয়েছে ইনজুরির মাত্রা গুরুতর। ব্যস্ত সূচীর কারনেই এমনটা হচ্ছে। ছয় দিনে তিন ম্যাচ খেলা কারো পক্ষেই সম্ভব না। আমাদের অবশ্যই খেলোয়াড়দের সুরক্ষার বিষয়টি দেখতে হবে।’

আরেক ম্যাচে ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে ২-১ গোলের জয়ের মাধ্যমে ইউনাইটেডকে গোল ব্যবধানে পিছনে ফেলে তৃতীয় স্থান ধরে রেখেছে নিউক্যাসল। ম্যাগপাইদের লিগে এটি টানা পঞ্চম জয়। ২০১৮ সালের পর প্রথমবারের মত স্পট কিক থেকে সুযোগ নষ্ট করেছেন ব্রেন্টফোর্ড ফরোয়ার্ড ইভান টনি। ২৯ মিনিটে এই সুযোগ মিসের পর ৪৫ মিনিটে ঠিকই আবার স্পট কিক থেকে গোল করে নিজের ভুল শোধরানোর চেষ্টা করেছেন। ৫৪ মিনিটে ব্রেন্টফোর্ড গোলরক্ষক ডেভিড রায়ার ৫৪ মিনিটের আত্মঘাতি গোলে নিউক্যাসল সমতায় ফিরে। ৬১ মিনিটে আলেক্সান্দার ইসাক পোস্টের খুব কাছে থেকে গোল করে নিউক্যাসলর জয় নিশ্চিত করেন।

উত্তর লন্ডনে ব্রাইটনকে ২-১ গোলে পরাজিত করে নিউক্যাসলের সাথে পয়েন্টের ব্যবধান তিনে নামিয়ে এনেছে টটেনহ্যাম। ১০ মিনিটে সন হেয়াং-মিনের দুর্দান্ত দুল পাল্লার শটে এগিয়ে যায় স্পার্সরা। এর মাধ্যমে দক্ষিণ কোরিয়ান এই তারকা প্রিমিয়ার লিগে শততম গোল করার কৃতিত্ব অর্জণ করলেন। প্রথম এশিয়ান খেলোয়াড় হিসেবে সন এই মাইলফলক স্পর্শ করলেন। ৩৪ মিনিটে সোলি মার্চের কর্ণার থেকে লুইস ডাঙ্ক ব্রাইটনের হয়ে সমতা ফেরান। ৭৯ মিনিটে হ্যারি কেন টটেনহ্যামকে তিন পয়েন্ট উপহার দেন। টাচলাইনে একে অপরের সাথে বিতন্ডায় জড়িয়ে লাল কার্ড দেখেছেন টটেনহ্যামেন অন্তর্বর্তীকালীন কোচ ক্রিস্টিয়ান স্টেলিনি ও ব্রাইটন বস রবার্তো ডে জারবি। দিনের অপর ম্যাচগুলোতে এ্যাস্টন ভিলা ২-০ গোলে নটিংহ্যাম ফরেস্টকে, ওয়েস্ট হ্যাম ১-০ গোলে ফুলহ্যামকে ও বোর্নেমাউথ ১-০ গোলে লিস্টার সিটিকে পরাজিত করেছে।

http://www.anandalokfoundation.com/