13yercelebration
ঢাকা

বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় সংস্কৃতি দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে -মোস্তাফা জব্বার

pid
December 24, 2022 5:59 pm
Link Copied!

মানুষের মুক্তি ও স্বাধীনতার আন্দোলনে সংস্কৃতির শক্তিকে হৃদয়ঙ্গম করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী গতকাল ঢাকায় জাতীয় নাট্যশালায় নাট্যচক্র এর ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত ‘নাট্যচক্র: ধাত্রী নবধারার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর মূলমন্ত্র গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতাবাদ ধারণ করে স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় চলমান সংগ্রামকে আরো বেগবান করতে তিনি দেশব্যাপী সাংস্কৃতিক আন্দোলন ছড়িয়ে দিতে সাংস্কৃতিক কর্মীদের আহ্বান জানান।

নাট্যচক্র-এর সভাপতি ম. হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে নাট্যসারথী আতাউর রহমান,  মামুনুর রশিদ, নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, দেবপ্রসাদ দেবনাথ এবং খায়রুল আলম সবুজ প্রমুখ বক্তৃতা করেন। সংগঠনের সহসভাপতি ফাল্গুনি হামিদ অনুষ্ঠান সঞ্চালনা করেন।

টেলিযোগাযোগ মন্ত্র্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক আন্দোলনের সূতিকাগার । বঙ্গবন্ধুর নেতৃত্বে ’৬৬-এর ছয়দফা, ’৬৮-এর আগরতলা ষড়যন্ত্র মামলা, ’৬৯-এর গণঅভ্যূত্থান, ’৭০-এর নির্বাচন এবং ’৭১-এর মহান মুক্তিযুদ্ধের পাশাপাশি টিএসসিতে সাংস্কৃতিক পরিমন্ডল গড়ে তোলার মধ্য দিয়ে এদেশে সুষ্ঠু ধারার সাংস্কৃতিক যাত্রা শুরু হয়েছিল।  তিনি এ সাংস্কৃতিক আন্দোলনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান।

পরে নাট্যচক্র পরিবেশিত ‘এক্সপ্লসিভ ও মূল সমস্যা’ শীর্ষক নাটকটির পুনমঞ্চায়ন হয়।

http://www.anandalokfoundation.com/