13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন সংসদের উজ্জ্বল নক্ষত্র -পরিবেশ ও বন মন্ত্রী

Brinda Chowdhury
February 5, 2020 11:11 pm
Link Copied!

সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত উপমহাদেশের সংসদীয় ইতিহাসের অন্যতম উজ্জ্বল নক্ষত্র। তাঁর মতো অভিজ্ঞ এবং মেধাবী পার্লামেন্টারিয়ানের অভাব পূরণ হওয়ার নয়। বলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।
পরিবেশ মন্ত্রী আজ জাতীয় প্রেসক্লাবে সুনামগঞ্জ জেলা সমিতি, ঢাকার উদ্যোগে জাতীয় নেতা বাবু সুরঞ্জিত সেনগুপ্ত’র ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় এসব কথা বলেন।
সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে তাঁর ভূমিকার কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে মন্ত্রী বলেন, ‘৭২ এর সংবিধান ফিরিয়ে আনতে তাঁর ভূমিকা জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে। মন্ত্রী বলেন, সাতবারের পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্তের তথ্যবহুল বক্তব্য সংসদের সম্পদ এবং পরবর্তী সংসদ সদস্যের জন্য অনুকরণীয়।
সুরঞ্জিত সেনগুপ্তের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের কথা স্মরণ করে মন্ত্রী বলেন, তাঁর মৃত্যুতে দেশের রাজনৈতিক অঙ্গনে অপূরণীয় ক্ষতি হয়েছে। একজন দক্ষ ও প্রাজ্ঞ রাজনীতিক হিসেবে সুরঞ্জিত দেশের জন্য যে ভূমিকা রেখেছেন, জাতি তা কোনো দিন ভুলবে না।
সুরঞ্জিত সেনগুপ্তের দীর্ঘ রাজনৈতিক জীবনের স্মৃতিচারণ করে মন্ত্রী বলেন, রাজনৈতিকভাবে তিনি ছিলেন প্রগতিশীল, আইনের প্রতি শ্রদ্ধাশীল, অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক ধারায় বিশ্বাসী।
সুরঞ্জিত সেনগুপ্তের বিদেহী আত্মার শান্তি কামনা করে মন্ত্রী বলেন, ভাবতে খারাপ লাগে তিনি এখন এখানে নেই। একজন মানুষের মধ্যে এতো গুণের সমারোহ খুব কমই দেখা যায়।
সুনামগঞ্জ সমিতি, ঢাকা’র সহসভাপতি সুজাত আহমেদ চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম এমপি, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান এমপি, অধ্যাপক মোঃ আলী আশরাফ এমপি, একেএম শাহজাহান কামাল এমপি, মহিবুর রহমান মানিক এমপি, ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এমপি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাফিয়া খাতুন, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি এড. এম আমীন উদ্দিন প্রমুখ।
উল্লেখ্য, পাকিস্তান আমলে প্রাদেশিক পরিষদের সদস্যর নির্বাচিত হওয়ার পর বাংলাদেশের প্রায় প্রতিটি সংসদে প্রতিনিধিত্বকারী সুরঞ্জিত ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি ৭২ বছর বয়সে রোববার মারা যান।
http://www.anandalokfoundation.com/