13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রথম-দ্বিতীয় ম্যাচ আয়ারল্যান্ড জিতলেও সিরিজ জিতে নিয়েছে আফগানিস্তান

ডেস্ক
March 19, 2024 1:46 pm
Link Copied!

সিরিজের প্রথম ও দ্বিতীয় ম্যাচ জিতে ঘুরে দাঁড়ায় আয়ারল্যান্ড। ফলে সিরিজের তৃতীয় ম্যাচটি পরিণত হয়েছিল সিরিজ নির্ধারণী ফাইনালে। সেই ম্যাচে আয়ারল্যান্ডকে গুড়িয়ে সিরিজ জিতে নিয়েছে আফগানিস্তান।

আয়ারল্যান্ডকে শেষ টি-টোয়েন্টিতে হারিয়ে সিরিজ জিতে নিয়েছে আফগানিস্তান। ছবি: ক্রিকইনফো

শারজাহ’য় গতকাল সোমবার (১৮ মার্চ) তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ৫৭ রানে হারিয়েছে আফগানিস্তান। এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে ইবরাহিম জাদরানের ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৫ রান সংগ্রহ করে আফগানিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে আজমতউল্লাহ ওমরজাই ও নাভিন-উল হকের তোপে ১৭.২ ওভারে মাত্র ৯৮ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। এই ম্যাচে জয় পাওয়ায় ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে আফগানিস্তান।

এদিন আগে ব্যাট করতে নামা আফগানিস্তান উইকেট হারিয়েছে নিয়মিত ব্যবধানে। দলীয় ১৪ রানে প্রথম উইকেট হিসেবে বিদায় নেন রহমানউল্লাহ গুরবাজ (৬)। এরপর ৪৫ রানে আরেক ওপেনার সাদিকুল্লাহ আতাল (১৯) ও ৪৮ রানে আজমতউল্লাহ ওমরজাই (৩) বিদায় নেন।

চতুর্থ উইকেট জুটিতে ইবরাহিম জাদরান ও মোহাম্মদ ইসহাক মিলে ৩৯ বলে ৫৪ রান যোগ করেন। দলীয় ১০২ রানে মোহাম্মদ ইসহাকও বিদায় নেন। ২২ বলে ৩ চারে ২৭ রান করেন তিনি। ইসহাকের বিদায়ের পর ইবরাহিম জাদরান ছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি।

অপর দিকে বাকিরা আসা-যাওয়ায় থাকলেও বুক চিতিয়ে লড়েন ইবরাহিম। মোহাম্মদ নবি ৬ ও অধিনায়ক রশিদ খান ৩ রান করেন। শেষ দিকে ইজাজ আহমেদ আহমাদজাই ৪ বলে ১০ রানের ক্যামিও খেলেন।

আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করেন ইবরাহিম জাদরান। ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৫১ বলে ৫ চার ও ৩ ছয়ে ৭২ রান করেন তিনি।

১৫৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা আয়ারল্যান্ডকে দ্বিতীয় ওভারেই জোড়া ধাক্কা দেন নাভিন-উল হক। সেই ওভারের প্রথম দুই বলেই অ্যান্ডি বালবার্নি (৯) ও লরকান টাকারকে (০) বোল্ড করেন তিনি।

তৃতীয় ওভারে ফজলহক ফারুকি পল স্টার্লিংকে (৪) বোল্ড করলে মাত্র ১৫ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে আয়ারল্যান্ড। এখান থেকে আর ফিরতে পারেনি পল স্টার্লিংয়ের দল। অষ্টম ওভারে আজমতউল্লাহ ফেরান হ্যারি ট্যাক্টরকে (১৬) , এরপর দশম ওভারে ফিরে জর্জ ডকরেলকেও (৩) নাভিনের ক্যাচে পরিণত করেন তিনি। মাত্র ৪৬ রানে ৫ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড।

ষষ্ঠ উইকেট জুটিতে ৩৬ রান যোগ করে কিছুটা ম্যাচে ফেরার চেষ্টা চালান কার্টিস ক্যামফার ও গ্যারেথ ডেলানি। তবে ১৩তম ওভারের শেষ বলে নানগিয়ালা খারোতে ২৩ বলে ২৮ রান করা ক্যামফারকে আউট করেন। দুই ওভার পরেই মার্ক আদায়ারের (৬) উইকেট দখল করেন ওমরজাই। একই ওভারের পঞ্চম বলে ব্যারি ম্যাকার্থিকেও আউট করেন তিনি।

সতেরোতম ওভারে ১৯ বলে ২১ রান করা ডেলানিকে শিকার করেন রশিদ খান। পরের ওভারে বেন হোয়াইটকে (১) শিকার করে আয়ারল্যান্ডের ইনিংসের ইতি টানেন নাভিন-উল হক।

আফগানিস্তানের পক্ষে আজমতউল্লাহ ওমরজাই ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন। নাভিন-উল হক ২.২ ওভারে ১০ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। এছাড়া ফজলহক, রশিদ খান ও খারোতে ১টি করে উইকেট শিকার করেন।

http://www.anandalokfoundation.com/