13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়ের লেখক হুয়ান ফসে

Link Copied!

২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়ের লেখক হুয়ান ফসে। ১৯৫৯ সালে জন্মগ্রহণকারী হুয়ান ফসে, সমসাময়িক বিশ্বের সবচেয়ে মেধাবী (জিনিয়াস) একশত ব্যক্তির একজন বলে চিহ্নিত। নরওয়ের এই কথাসাহিত্যিক নাট্যকার হিসাবে সমধিক পরিচিত। তার ‘ফস মিনিমালিজম’, ‘এ নিউ নেইম’ এবং ‘সেপ্টোলজি’ অবশ্য পাঠ্য। তার প্রথম উপন্যাস ‘রাউথ, স্বার্ত’ (লাল, কালো) প্রকাশিত  হয় ১৯৮৩ সালে। ইউরোপে তিনি নাট্যকার হিসেবে খ্যাতি পান ১৯৯৯ সালে – তার নাটক ‘নকন জে তিল আ কোমে’-এর প‍্যারিসে মঞ্চায়নের মাধ্যমে।

ফসের লেখা নাটক ও গদ্যের প্রশংসা করে সুইডিশ অ্যাকাডেমি বলেছে, যেসব কথা অনুচ্চারিত থেকে যায় সেগুলো লেখনিতে তুলে এনেছেন তিনি। তার লেখা বিশ্বজুড়ে নানা ভাষায় অনূদিত হয়েছে। নরওয়েজিয়ান নাইনর্স্ক  ভাষায় রচিত এবং বিভিন্ন ঘরানায় বিস্তৃত ফসের রচনার মধ্যে রয়েছে প্রচুর নাটক, উপন্যাস, কবিতা সংগ্রহ, প্রবন্ধ, শিশুদের বই এবং অনুবাদ। হুয়ান ফসে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নাট্যকারদের একজন হলেও ক্রমশ গদ্যের জন্যও স্বীকৃত হচ্ছেন।

আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি সাহিত্যে নরওয়েজীয় লেখক হুয়ান ফসের নোবেল জয়ের ঘোষণা দিয়েছেন।

নোবেলজয়ী এই সাহিত্যিক পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন ক্রোনা থেকে বাড়িয়ে ১১ মিলিয়ন করা হয়েছে। সে হিসেবে বর্তমান বাজারমূল্যে নোবেলজয়ীরা বাড়তি ৮৯ হাজার মার্কিন ডলার পাবেন।

http://www.anandalokfoundation.com/