13yercelebration
ঢাকা

আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি সশস্ত্র বাহিনীর দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে সরকার

Brinda Chowdhury
February 9, 2020 2:49 pm
Link Copied!

দেশের সার্বভৌমত্ব, সম্পদ ও সুরক্ষায় কাজ করছে সশস্ত্র বাহিনী তাই আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি সেনাবাহিনীর দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে সরকার। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (৯ ফেব্রুয়ারি) সকালে মিরপুর সেনানিবাসে কমান্ড্যান্ট, সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ কোর্সের সমাপনী এবং গ্র্যাজুয়েশন সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের সাবভৌমত্ব সম্পদ ও সুরক্ষায় সামরিক বাহিনী কাজ করছে। বাংলাদেশের সশস্ত্র বাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। বিশ্বে সম্মান ও দেশের মানুষের আস্থা অর্জন করেছে। তাই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে সশস্ত্র বাহিনীর উন্নয়নে কাজ করছে সরকার।

তিনি বলেন, ‘আমাদের সশস্ত্র বাহিনী এখন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবদান রাখছে। কাজেই তাদেরকে আমি সম্পূর্ণ আধুনিকভাবে গড়ে তুলতে চাই। যে কোনো দেশের সঙ্গে যেন তারা তাল মিলিয়ে চলতে পারে, যে কোনো দেশের অবস্থা যেন মোকাবেলা করতে পারে।’ ‘আমাদের সেনাবাহিনী যেখানেই কাজ করছে সেখানেই তারা সুনাম অর্জন করছে। তাদের সবচেয়ে বড় বিষয় হলো, শুধু একজন সামরিক অফিসার হিসেবে না, তারা মানবিক গুণাবলীর মাধ্যমে স্থানীয় জনগণের হৃদয়ে স্থান করে নিচ্ছেন। সেজন্য সশস্ত্র বাহিনীকে আমি আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাই,’ বলেন তিনি।

দক্ষতার সঙ্গে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে সশস্ত্র বাহিনীর প্রশিক্ষণ আরও বাড়াতে হবে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আগামী দিনে সন্ত্রাসবাদের সম্ভাব্য ঝুঁকি প্রতিরোধের কথা মাথায় রেখেই কাজ করছে সরকার৷ স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় প্রশিক্ষণে ডিজিটাল পদ্ধতি কাজে লাগাতে হবে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে ২৩৫ জন কোর্স সম্পন্নকারী গ্র্যাজুয়েটের হাতে সনদ তুলে দেন তিনি।

http://www.anandalokfoundation.com/