13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ষোড়শ সংশোধনীর পূর্ণাঙ্গ রায় পড়ার পর মন্তব্য জানাবেন আইনমন্ত্রী

admin
August 1, 2017 2:20 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখে আপিল বিভাগের দেয়া রায় প্রকাশ হয়েছে। তবে পূর্ণাঙ্গ এ রায় নিজে পড়ার পরে মন্তব্য করবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আনিসুল হক বলেন, সকালে রায় প্রকাশ হয়েছে বলে শুনেছি। আমি এখনো পূর্ণাঙ্গ রায় হাতে পাইনি। রায় পড়ে এ বিষয়ে পরে মন্তব্য করব।

বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায় বহাল রেখে মঙ্গলবার সকালে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ সাত বিচারপতির সইয়ের পর ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ এ রায় প্রকাশ করা হয়। রায়ে বিচারপতিদের অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে বহাল রাখা হয়েছে।

এর আগে গেলো ১ জুন সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শেষ হয়। এরপর মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখা হয়। আদালতে রাষ্ট্রপক্ষে চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

গেলো ৮ মে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়। টানা ১১ দিন আলোচিত এ মামলার শুনানি হয়। আপিল শুনানিতে মতামত উপস্থাপনকারী অ্যামিক্যাস কিউরির মধ্যে শুধু ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি সংবিধানের ষোড়শ সংশোধনীর পক্ষে মত দেন।

http://www.anandalokfoundation.com/