13yercelebration
ঢাকা

শ্রীকৃষ্ণ চৈতন্য দেবের জন্মদিন আজ

ডেস্ক
February 18, 2024 10:17 am
Link Copied!

ভারতবর্ষে আবির্ভূত এক বহু লোকপ্রিয় বৈষ্ণব সন্ন্যাসী ও ধর্মগুরু মহাপুরুষ এবং ষোড়শ শতাব্দীর বিশিষ্ট সমাজ সংস্কারক শ্রীকৃষ্ণ চৈতন্য দেবের জন্মদিন আজ। চৈতন্য চরিতামৃত গ্রন্থের বর্ণনা ও বঙ্গীয় সনাতন ধর্মালম্বীদের মতানুযায়ী, ১৪০৭ শকাব্দের বা ১৪৮৬ খ্রিস্টাব্দে ১৮ ফেব্রুয়ারি(শনিবার) চৈতন্য দেব ফাল্গুনী পূর্ণিমার (দোল যাত্রা উৎসব) সন্ধ্যাকালে সিংহলগ্নে চন্দ্রগ্রহণের সময় পশ্চিমবঙ্গের নদিয়ার নবদ্বীপে হিন্দু ব্রাহ্মণ পণ্ডিত শ্রীজগন্নাথমিশ্র ও শ্রীমতী শচীদেবীর গৃহে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবার নাম জগন্নাথ মিশ্র ও মায়ের নাম শচীদেবী।

শ্রীচৈতন্য মহাপ্রভুর পূর্বপুরুষরা ছিলেন বাংলাদেশের শ্রীহট্টের আদি বাসিন্দা। বাবা জগন্নাথ মিশ্র বেদ ও সংস্কৃত শাস্ত্র চর্চা ও প্রসারের উদ্দেশ্যে নবদ্বীপে বসবাস শুরু করেন। শ্রীচৈতন্য মহাপ্রভুর আসল নাম বিশ্বম্ভর মিশ্র। নিম গাছের নীচে জন্মেছিলেন বলে তাঁর মা তাঁকে আদর করে নিমাই’বলে ডাকতেন। নিমাইয়ের দাদা বিশ্বরূপ মিশ্র সন্ন্যাস নিয়ে বাড়ি ত্যাগ করেছিলেন। এক ছেলে আগেই সংসার ত্যাগী হয়েছে। শচীদেবী তাই চাইতেন তাঁর আদরের ‘নিমাই’ সংসারি হোক। শচী দেবী কয়েকজন কন্যা সন্তানের পাশাপাশি দুজন পুত্র সন্তানের জন্ম দেন। পুত্রদ্বয়ের নাম শ্রী বিশ্বরূপ ও শ্রী বিশ্বম্ভর। শ্রীবিশ্বরূপ সন্ন্যাস গ্রহণের পর শচী জগন্নাথের একমাত্র অবলম্বন হিসেবে রইলেন বিশ্বম্ভর, যার ডাক নাম নিমাই।

নিমাইয়ের প্রাথমিক পড়াশোনা শুরু হয় গঙ্গাদাস পন্ডিতের পাঠশালায়। পাঠশালায় পড়ার সাথে সাথে বাবার কাছে বাড়িতে সংস্কৃত চর্চা করতেন তিনি। সংস্কৃতে জ্ঞান অর্জনের বিষয়ে তাঁর বিশেষ আগ্রহ ছিল। ছোট বয়স থেকেই তিনি সংস্কৃত গ্রন্থ পাঠ, ব্যাকরণ শাস্ত্র, সংস্কৃত শ্লোক, পুঁথি ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জন করেন। হরিনাম কীর্তন ও বৈষ্ণব ধর্মেও তাঁর ছোট থেকেই আলাদা উৎসাহ বা টান ছিল। নবদ্বীপে আয়োজিত এক সংস্কৃত তর্কযুদ্ধে দিগ্বিজয়ী পণ্ডিত কেশব কাশ্মীরকে তিনি তর্কে পরাজিত করলে তাঁর নাম চতুর্দিকে ছড়িয়ে পড়ে। জগন্নাথ মিশ্র ১৩ বৎসর বয়সে নিমাইকে বৈদিক মতে উপনয়ন দিলেন। ওঁ কারই উপনয়নের মূলমন্ত্র। গায়ত্রী ওঁ কারের বিশ্লেষণ। নিমাই দুই বেলায় গায়ত্রী জপ করে কিন্তু অনুভূতি কিছু না পাওয়াতে ২০ বছর বয়সে শংকরাচার্য্যের শিষ্য ঈশ্বর পুরীর নিকট পুনরায় দীক্ষা গ্রহণ করেন। ঈশ্বরপুরী নিমাইকে গায়ত্রী মন্ত্র জপ করার কৌশল এবং ওঁ কারের মাধ্যমে আত্মার ধ্যান শিক্ষা দিলেন। এইভাবে ধ্যান করিতে করিতে নিমাই নিজের মধ্যে আত্মজ্যোতির আভাস পাইতে লাগিলেন। তিনি আরও গভীরে প্রবেশ করার জন্য ২৬ বছর বয়সে শংকরাচার্য্যের প্রতিষ্ঠিত ভারতের দক্ষিন প্রান্তে শৃঙ্গেরী মঠের সন্ন্যাসী কেশব ভারতীর নিকট কাটোয়াতে পুনরায় বৈদিক দীক্ষা গ্রহণ করেন। কেশব ভারতী নিমাইকে শৃঙ্গেরী মঠের ব্রহ্মচারীদের উপাধী চৈতন্য প্রদান করিলেন। কাহাকে ব্রহ্মচর্য্য না দিয়া একবারেই সন্ন্যাসী মন্ত্রে দীক্ষিত করেন না। ব্রহ্মচর্য্য লইয়া থাকার ৪/৫ বছর পরে যোগ্যতা অর্জিত হইলে তাহাকে সন্ন্যাস মন্ত্রে দীক্ষিত করা হয়। সন্ন্যাসী হইলে তাহার নামের শেষে উপাধী যোগ করিয়া দেওয়া হয়, যেমন নিমাই ভারতী অথবা শেষে আনন্দ যোগ করিয়া দেওয়া হয়, কিন্তু নিমাইয়ের শেষে এমন গুরু পদবী না থাকায় সহজেই বুঝা যায় তিনি সন্ন্যাস গ্রহণ করেন নাই।

“ব্রহ্মচিৎ ব্রহ্মৈব ভবতি“ যাহারা ব্রহ্মজ্ঞান লাভ করিয়াছেন তাহারা ব্রহ্মই হইয়া যান। যেহেতু ব্রহ্ম সকল হইতে শ্রেষ্ঠ সেই হেতু কালী, কৃষ্ণ, শিব প্রভৃতি দেবতার অথবা ব্রহ্মা, বিষ্ণু, শিব প্রভৃতি অবতার গনেশ পূজা কীর্তনাদি করিয়াছেন, তাহারা ব্রহ্মজ্ঞান লাভ করেন নাই। কারণ ব্রহ্মের তুলনায় সকলেই হেয়। এজন্য নিমাই সে সত্যে প্রতিষ্ঠিত হইয়া হরি নাম করেন নাই।

১৫০১-১৫০২ সালে নবদ্বীপের বাসিন্দা দরিদ্র ব্রাহ্মণ পরিবারের মেয়ে লক্ষ্মীপ্রিয়া দেবীর সাথে নিমাই বিবাহ বন্ধনে আবদ্ধ হন।  বিবাহের পরেই নিমাই কোন কারনে পূর্ববঙ্গে চলিয়া যান।  ১৫০৩ সালে নিমাই নবদ্বীপে ফিরিয়া আসিয়া জানিতে পারিলেন যে, সাপের কামড়ে লক্ষীদেবীর মৃত্যু হইয়াছে। লক্ষীদেবীর মৃত্যুতে দুঃখিত নিমাই নবদ্বীপে আবার অধ্যাপনার কাজ আরম্ভ করিলেন। কুড়ি বছর বয়সে নিমাই নবদ্বীপের বাড়িতে  টোল স্থাপন করে সংস্কৃত ও ব্যাকরণের অধ্যাপনা শুরু করেন।

মানব দরদী নিমাই ছোট বয়সেই পাড়ায় পাড়ায় ঘুরিয়া প্রতিবেশীদের সুখ-দুঃখের খোঁজ লইতেন। তিনি দেখিতে পাইতেন কোন লোকের ঘরের চালে খড় নাই; বৃষ্টি হইলে উপর হইতে জল পড়ে, তাঁহারা ঘুমাইতে পারে না, অর্থাভাবে দুইবেলা খাইতে পারে না। এইসব দেখিয়া তাঁহাদের দুঃখে নিমাইয়ের মন বিগলিত হইয়া গেল। তিনি সহকর্মীদের লইয়া পাড়ায় পাড়ায় ঘুরিয়া বেড়ান। সময়মত স্নান আহার করেন না। ইহাতে মা শচীদেবী বিশেষ চিন্তিত হইয়া পড়িলেন। ১৫০৭ সালে নিমাইকে ঘরে বাঁধিয়া রাখিবার জন্য এই সময়ে বিষ্ণুপ্রিয়া নামের একটি কন্যার সহিত পুনরায় বিবাহ দেন। তখন নিমাইয়ের বয়স ছিল ২০/২১ বছর।

নিমাই বাংলাতে বেদের সাম্যবাদ প্রতিষ্ঠার জন্য আপ্রাণ চেষ্টা করিয়া গিয়াছেন। প্রবাদ আছে, মাধবী দাসী(মাইতি) নামে নিমাইয়ের একজন শিষ্যার নিকট হইতে ছোট হরিদাস নিমাইয়ের জন্য কিছু চাউল ভিক্ষা করিয়া আনিয়াছিলেন ইহাতে মেয়েছেলের সহিত আলাপ করিবার জন্য নিমাই ছোট হরিদাসকে চিরদিনের জন্য ত্যাগ করিয়াছিলেন। ছোট  হরিদাসও মহাপ্রভুর মুখ আর দেখিতে পাইবে না বলিয়া ত্রিবেণীতে ঝাঁপ দিয়া জীবন বিসর্জন করিয়াছিলেন। নিমাই এত শুদ্ধ চরিত্রের লোক ছিলেন যে, একজন মেয়ের সহিত আলাপ করিবার জন্য তিনি ছোট হরিদাসকে জীবনের জন্য ত্যাগ করিয়াছিলেন। তাহার পক্ষে কি চৈতন্য চরিতে(১৪শ পরিচ্ছেদ, মধ্যলীলা, ১৮০ শ্লোক/অন্তলীলা, ১৮শ পরিচ্ছেদ, ৮৩ শ্লোক/) উল্লেখিত কোন কাম লীলা ভাব দৃশ্য দেখা সম্ভব?

এই সময় নিমাই তাঁহার ১০/১২ জন বন্ধুদের লইয়া “শ্রেণীহীন সমাজ” নামে একটি দল গঠনের সংকল্প নেন। তখন নবাব হোসেন শাহ্‌ ছিলেন বাংলার নবাব। চাঁদ কাজী নামে তাঁহার একজন প্রতিনিধি নদীয়া শাসন করিতেন। তাঁহার দোর্দণ্ড প্রতাপে নদীয়র সকলেই তটস্থ থাকিত। নিমাই দেখিলেন কাজী সাহেবের অনুমতি ছাড়া শ্রেণীহীন সমাজ গঠন হইতে পারে না। তাই তিনি সঙ্গীদের লইয়া কাজী সাহেবের বাড়ি আসিয়া উপস্থিত হিলেন। তাঁহারা কাজী সাহেবকে তাঁহাদের সঙ্গে আসিবার জন্য অনুরোধ করিলেন। কিন্তু কাজী সাহেব তাঁহাদের প্রস্তাবে কিছুতেই সম্মত হইলেন না। ইহাতে সকলেই ক্ষুদ্ধ হইয়া নিজেদের আড্ডাতে ফিরিয়া আসিলেন। নিমাইয়ের চিন্তা করিতে লাগিলেন যে, কাজী সাহেবকে তাঁহাদের সঙ্গে আনিতে না পারিলে তাঁহাদের সংকল্প কোনদিন ফলবতী হইবে না। তাই তাঁহারা আরেকদিন কাজী সাহেবের নিকট গিয়া উপনীত হইলেন এবনে অনেক অনুনয় বিনয় করিয়া কাজী সাহেবকে তাঁহাদের দলে আসিবার জন্য বলিতে লাগিলেন।

নিমাই কাজী সাহেবকে বলিলেন, আপনাকে আমাদের সহিত কোথাও যাইতে হইবে না, আপনার নাম শুধু আমাদের সংঘে থাকিবে। আমরাই সর্বত্র ঘোরাঘুরি করিব। কিন্তু শত অনুরোধ উপরোধ সত্ত্বেও কাজী সাহেব সম্মত না হইলে নিমাইয়ের সংঘের সকলেই বেত্রাহত ভুজঙ্গের ন্যায় ক্ষুদ্ধ হইয়া নিজেদের আড্ডায় ফিরিয়া সিদ্ধান্ত গ্রহণ করিলেন, তাঁহারা পাড়ায় পাড়ায় গিয়া জনসাধারনকে বুঝাইবেন যে, মুসলমান কাজী সাহেব হিন্দুদের নিকট হইতে কর আদায় করিয়া ধনী হইতেছেন কিন্তু গরীবদের সুখ-সুবিধা কিছুমাত্র দেখেন না। আমরা সকলে জোট বাধিলে তাহাঁকে অচিরেই এখান হইতে পালাইতে হইবে এবং তাঁহার পরিবর্তে আমরা একজন হিন্দু শাসন কর্তা লইয়া আসিব। আমরা কাজী সাহেবের অত্যাচার আর কিছুতেই সহ্য করিব না। আমরাই আগে আগেই কাজী সাহেবের নিকট যাইব। তোমরা শুধু আমাদের পিছনে থাকিবে। এইরূপ সিদ্ধান্ত করিয়া তাঁহারা নবদ্বীপ, শান্তিপুর, রাণাঘাত, শিমুরালী, পায়রাডাঙ্গা জনপদে ঘুরিয়া সকলকে ক্ষেপাইয়া তুলিলেন এবংনির্দ্দিষ্ট দিনে ও নির্দিষ্ট সময়ে সকলকে কাজী সাহেবের বাড়ী আক্রমন করিবার জন্য নির্দেশ দিলেন। মায়াপুরে দুই বিঘা জমির উপর কাজী সাহেবের দ্বিতল বাড়ি। বাড়ির তিনদিকে গভীর পরিখা কাটা, সব সময়েই জল ভর্তি থাকে যেন কেহ আক্রমন করিতে না পারে। সদর দরজার দিকে বিরাট লৌহ ফটক। একটি দারোয়ান সেখানে সর্বদাই পাহাড়ায় মোতায়েন থাকে। নির্দিষ্ট দিনে হাজার হাজার মারমুখি জনতা কাজী সাহেবকে মারো মারো ধ্বনি করিয়া সদর দরজা দিয়া প্রবেশ করিতেই পাহারাওয়ালা কোথায় পালাইয়া গেল। উন্মত্ত জনতা বাড়িতে ঢুকিয়া ফুল-ফলের গাছ সব ভাঙ্গিয়া তছনছ করিতে লাগিল; কাজই সাহেবের জানালায় ঢিল মারিতে লাগিল। কাজী সাহেব ভয়ে লুকাইয়া রহিলেন। জনতা এইভাবে এক ঘন্টা লড়াই করিয়া বাঁধা না পাইয়া শেষে সবাই যে যার স্থানে চলিয়া গেল। নিমাই তাঁহার সঙ্গীদের সহ নিজ আড্ডায় চলিয়া আসিলেন। কাজী সাহেবের বাড়ী আক্রান্ত হয় ১৫১০ সালে। নিমাইয়ের বয়স তখন ২৪/২৫ বছর। তখন কাজী সাহেব বাড়ী থেকে বের হয়ে নিমাইয়ের আড্ডায় এসে নিমাইয়ের পা জড়িয়া ধরিয়া বলিলেন, ঠাকুর আমি খুব অন্যায় করিয়াছি। তুমি আমাকে ক্ষমা করো। আমি এখন হইতে তোমাদের সঙ্গেই থাকিব। কাজে সাহেবের মুখে এমন কথা শুনিয়া সকলেই খুব খুশী হইল। সকলকে খুশী করিয়া কাজী সাহেব বাড়ী আসিয়াই কৃষ্ণনগরে নবাব হোসেন শাহর নিকট ছুটিয়া গেল। নবাবকে জানালে অত্যন্ত ক্রুদ্ধ হইয়া বলিলেন, নিমাই তোমার বাড়ি ধ্বংস করেন নাই, সে আমার বাড়ি ধ্বংস করিয়াছে। আমি ঐছোকড়াকে দেখিয়া লইব। কিন্তু নিমাইয়ের কথায় হাজার হাজার লোকের সমাগম হয়েছে ভেবে নবাবের বন্ধু স্মার্তকার রঘুনন্দন ভট্টাচার্য শিরোমনিকে ডেকে এনে শুনালে তিনিও ক্ষেপে গিয়ে বলিলেন, আমি ঐ ছোকরাটাকে দেখিয়া লইব। আমি বলিয়াছি, গীতাতে ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য ও শূদ্র এই চারিবর্ণের কথা থাকিলেও বাংলাতে শূদ্র ও ব্রাহ্মণ দুইটি বর্ণ মাত্র থাকিবে। কিন্তু নিমাই অব্রাহ্মণদের কর্ণেও ব্রহ্মমন্ত্র(ওঁ) দিয়া ব্রাহ্মণ বানাইয়া দিতেছে।“ এই বলিয়া রঘুনন্দন নবাবকে পরোয়ানা লিখিয়া নিমাইওকে বাংলা হইতে বহিস্কার করিয়া দিতে বলিলেন। গীতাতে চারিবর্ণ থাকিলেও তিনি বাংলায় ব্রাহ্মণ আর শূদ্র দুটি বর্ণ থাকিবে। ব্রাহ্মণের ঘোরে জন্ম গ্রহণ করিলেই ব্রাহ্মন বলিয়া পরিচিত পাইবে। নব গুণ থাকার প্রয়োজন নাই। তিনি বলিলেন, ব্রাহ্মণেরা ওঁ কার মন্ত্র ব্রহ্মের সাধনা করিবেন আর শূদ্রদের জন্য মৎ সৃষ্ট হরে কৃষ্ণ হরে রাম মন্ত্র থাকিবে।

নিমাই বেদের সাম্যবাদ নিয়া সারাজীবন সংগ্রাম করিয়া গিয়াছেন, যিনি তাহার শ্রেণীহীন সমাজ গঠনে শূদ্রদের কর্ণে ওঁ কার মন্ত্র দিয়া তাহাদিগকে ব্রাহ্মণ বানাইয়া দিতেন। এমন নিমাই কি কোন সম্প্রদায়ের গণ্ডীর মধ্যে আবদ্ধ হইতে পারেন কি? যদিও মহাভারতে বলিয়াছেন, “শূদ্র ব্রাহ্মণতামেতি, ব্রাহ্মণশ্চৈতি শূদ্রতাম্‌” ব্রাহ্মণ ও শূদ্রের মধ্যে বিশেষ কোন পার্থক্য নাই। সকলেই এক ভগবানের সন্তান। গুন ও কর্মের দ্বারা পৃথক হইয়া রহিয়াছে। উপযুক্ত দীক্ষা শিক্ষা পাইলে শূদ্র ও ব্রাহ্মণ হতে পারে।

রঘুনন্দন বাংলার স্মৃতি-শাস্ত্র প্রণয়নের ভারপ্রাপ্ত হইয়া জাত-ব্রাহ্মনদের জন্য ওঁ কার মন্ত্রের ব্যবস্থা এবং ব্রাহ্মণ ব্যতীয় অন্য সকলের জন্য “হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে হরে রাম হরে রাম রাম রাম হরে হরে” এই মন্ত্রের ব্যবস্থা দিলেন। এইভাবে বাংলাতে ব্রাহ্মণ ও শূদ্র এই দুইটি বর্ণের সৃষ্টি হইল। এই রঘুনন্দনই বাংলাতে সহমরণ প্রথা প্রবর্তন করেছিল।

নবাবের পরোয়ানা লইয়া তিনজন চৌকিদার আসিয়া নবদ্বীপে নিমাইয়ের হাতে সেই পরোয়ানা দিল এবং সেই রাত্রের মধ্যেই নবাবের আদেশ তাহাকে বাংলার বাহিরে চলিয়া যাইতে হইবে। নিমাই পরোয়ানা দেখে হতভম্ব হইয়া গেলেন। এই রাত্রিতে কোথায় যাইবেন তিনি। চৌকিদারের পীড়াপীড়িতে তিনি তখনই শূন্য হাতে বাহির হইয়া পরিলেন। চৌকিদারগণ তাহাকে ডায়মন্ড হারবারের নদী পার করিয়া মেদিনীপুরের ভিতর দিয়া ওড়িষ্যায় পৌছাইয়া দিল। ঐ সময় বাংলা বিহার আসাম নবাবের অধীনে ছিল। নিমাই ওড়িষ্যার পুরীতে কাশী মিশ্রের বাড়ি গম্ভীরাতে বাস করিতে আরম্ভ করিলেন।

অর্থাৎ নিমাই সন্ন্যাস লইয়া বাংলার বাহিরে যান নাই, তাহাকে নবাব হোসেন শাহ বাংলা হইতে বহিস্কার করিয়াছিলেন। অর্জুন যেমন রাজ শক্তির বিরুদ্ধে অস্ত্রযুদ্ধে অবতীর্ণ হইয়াছিলেন। শ্রীচৈতন্যও সেই রূপ রাজতন্ত্রের বিরুদ্ধে বিপ্লবের প্রচারে যুদ্ধ করিয়া ব্রাহ্মণ্য শাষিত সমাজকে কুসংস্কারে আবদ্ধ করিবার জন্য ধর্মযাজক গন সোহং অদ্বৈত তত্বকে অস্বীকার করিয়া নানা দেব দেবীর উপাসনা বিধি নিয়ম প্রচলন করিয়াছিলেন।

রঘুনন্দন নিমাইকে বাংলা হইতে বিতাড়িত করিয়া তাহার বন্ধু নিতাইকে ডাকিয়া বলিলেন, তুমি যদি আমার কথামত মৎসৃষ্ট হরে কৃষ্ণ হরে রাম সর্বত্র প্রচার করো তবে নবাব হোসেন শা তোমাকে প্রচুর অর্থ ও লোকজন দিয়ে সাহায্য করিবেন। আর যদি তুমি তাহা না করো তবে তোমাকে নিমাইয়ের মতো বাংলার বাহিরে যাইতে হইবে। নিতাই রঘুনন্দনের কথায় সম্মত হইয়া বাংলার সর্বত্র শূদ্রনাম প্রচার করিতে লাগিলেন। তাই বলা হয় নিতাই আনিলো নাম হরে কৃষ্ণ হরে রাম।

নিমাই পুরীতে কাশী মিশ্রের বাড়ি গম্ভীরাতে থাকিয়া তাহার শ্রেণীহীন সমাজ(সাম্যবাদ) প্রচারের কাজে মন দিলেন। ওড়িষ্যার রাজা প্রতাপ রুদ্র নিমাইকে অত্যন্ত ভালোবাসিতেন। সেইজন্য পাণ্ডারা নিমাইয়ের উপর দুর্বব্যহার করিতে সাহস পাইতো না। পাণ্ডারা দরিদ্র তীর্থযাত্রীদের নিকট হইতে জগন্নাথের নামে আটকিয়া বান্ধা নানা মূর্তির নিকটে অর্থ দান ইত্যাদি বহু প্রকারে অর্থ আদায় করিত এবং সেই অর্থের লাভের লাভ্যাংশ আদায় করিয়া ধনী হইয়া যাইতো। নিমাই সেসব কাজে বাধা প্রদান করাতে তাহারা নিমাইয়ে অসন্তুষ্ট ছিল। রাজা প্রতাপ রুদ্রের রাজত্বকালে ১৪৯৭ হইতে ১৫৪০ খ্রিষ্টাব্দ পর্যন্ত। নিমাই পুরীতে তাহার শ্রেণীহীন সমাজের প্রচারের কয়েক বছরে ব্যাপৃত থাকিয়া প্রচারের উদ্দেশ্যে মাদ্রাজের দিকে চলিয়া যান। মাদ্রাজে তাহার প্রচার কার্য আশানুরূপ না হওয়ায় দুই বছর পরে ফের পুরীর দিকে রওনা হইলেন পথিমধ্যে শুনিতে পাইলেন তাহার নবদ্বীপের বাড়ি আগুন দিয়ে পোড়াইয়া দেওয়া হইয়াছে। অদ্যবধী সে স্থানকে পোড়ামাতাল বলা হয়।

নিমাই পুরীতে ফিরিয়া দেখেন পুরীর রাজা প্রতাপ রুদ্রের মৃত্যু হইয়াছে। প্রধান সেনাপতি গোবিন্দ বিদ্যাধর রাজার জ্যেষ্ট পুত্র বড়জানাকে সিংহাসনে বসাইয়াছেন। ছয় মাসের মধ্যেই বড়জানাকে হত্যা করাইয়া মধ্যম পুত্র কালু আ দেবকে সিংহাসনে বসাইলেন এবং ১৫৪১-৪২ খ্রীষ্টাব্দ পর্যন্ত রাজত্ব করবার পর তাহাকেও হত্যা করাইয়া কনিষ্ট পুত্র কখাতু আ দেবকে সিংহাসনে বসাইলেন তাহাকে ১ বছরের মধ্যে হত্যা করাইয়া সেনাপতি গোবিন্দ বিদ্যাধর নিজেই ওরিষ্যার সিংহাসনে আরোহন করিলেন। গোবিন্দ বিদ্যাধরের রাজবংশের নাম হইল ভোই রাজবংশ। এই ভোই রাজবংশ ১৫৪১ হইতে ১৫৫৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত ১২ বছর রাজত্ব করিয়াছিলেন। এ সময় নিমাইয়ের উপর নানা রকম অত্যাচার, ঝড় ঝঞ্জা তাকে সহ্য করতে হয়েছে, কিছুদিনের জন্য বৃন্দাবনের দিকে প্রচারের কার্যে চলিয়া গেলেন। ঐ সময় বৃন্দাবনের লোকেরা খুব গরীব ছিল। এখানে মাধবেন্দ্র পুরীর প্রতিষ্ঠিত লক্ষী সম্প্রদায়ের ব্যপক প্রচার ছিল। শ্রেণী হীন সমাজের প্রচারে ব্যপক সারা পেয়ে লক্ষী সম্প্রদায়ের লোকেরা দলে দলে যোগদান করায় মাধবেন্দ্র পুরী ক্ষিপ্ত হয়ে সবাইক নিমাইয়ের দলে যেতে নিষেধাজ্ঞা করায় আবার লোকসংখ্যা হ্রাস পেতে লাগলো। মাধবেন্দ্রপুরীর লোকজনের সাথে প্রায়ই বাক-বিতন্ডা লেগেই থাকতো, প্রতিদিন ঝগড়া বিবাদে নিমাই খুবই ক্ষুব্ধ হয়ে উঠেছিল। তার প্রিয় শিষ্য রূপসনাতনের নিকট দায়িত্ব দিয়ে আবার পুরী ফিরিয়া গেলেন। কিছুদিন পরে রূপসনাতন ও নিরুপায় হয়ে পুরীতে চলিয়া আসিলেন।

পুরীতে ফেরার পর নিমাইয়ের উপর রাজা গোবিন্দ বিদ্যাধর ভয়ানক দুর্ব্যবহার আরম্ভ করিয়া দিল।  নিমাইয়ের প্রচার বন্ধ করিয়া দিল। তিনি সর্বদা সতর্কে থাকিতে বাধ্য হইলেন। একদিন সন্ধ্যাবেলা নিমাইয়ের দুইজন একান্ত ভক্ত আসিয়া বলিল, ঠাকুর তুমি এখান হইতে আজই অন্যত্র চলিয়া যাও। আমরা শুনিয়াছি পাণ্ডারা আজই তোমাকে হত্যা করিবে। এইকথা শুনিয়া নিমাই সেদিনই রাত্রি ১০টার সময়ে নিজ গৃহ গম্ভীরা হইতে গা ঢাকা দিয়া অজানার পথে বাহির হইলেন। সারারাত হেটে দিনে একবাড়িতে লুকিয়ে থেকে আবার রাতে হাটা শুরুকরে উরিষ্যার এক প্রান্তে আন্তেরপুর পরগনার অন্তর্গত ঘোল ছবলী নামক এক গ্রামে আসিয়া উপনীত হইলেন। পুরী ত্যাগের পরে তিনি আর শ্রেণীহীন সমাজ গঠনের চিন্তা করেন নাই, সর্বদা আত্মচিন্তায় সমাহিত থাকিতেন। এইভাবে দুই বছর অতিবাহিত হয়।

নিমাইকে খোজার জন্য বিদ্যাধরের চর উরিষ্যার সকল স্থানে খুজিয়া বেড়াইতেছিল। ক্রমে একদিন একজন চর জানিতে পারে যে, নিমাই ছদ্মবেশে সেখানে গা ঢাকা দিয়ে আছেন। এই সংবাদ বিদ্যাধরের নিকট পৌছালে দুইজন চর আসিয়া শাণিত ছোড়া নিমাইয়ের বক্ষদেশে বিদ্ধ করিয়া বাংলার দরিদ্র দরদী, মহাবিপ্লবী উদীয়মান সূর্যকে চিরতরে অস্তমিত করিয়া দিল। ঘোল ছবলীতে নিমাইয়ের সমাধি বিদ্যমান আছে।

নিমাই ১৫১৫ খ্রিস্টাব্দের জুলাই মাস হইতে ১৫৩৩ খ্রিষ্টাব্দের জুলাই মাস পর্যন্ত মোট ১৮ বছর পুরীড় কাশী মিশ্রের বাড়ী গম্ভীরাতে বাস করিয়াছিলেন। চৈতন্যদেব এর তিরোভাব ১৫৩৪ সাল। আর প্রতাপ রুদের রাজত্বকাল ১৪৯৭-১৫২৫খ্রী মোট ২৮ বছর। আর গোবিন্দ বিদ্যাধরের ভোঁই রাজবংশের রাজত্ব কাল ১৫২৬ হইতে ১৫৩৮খ্রিষ্টাব্দ মোট ১২ বছর।

নিমাই ব্রহ্মচর্য গ্রহণ করেন ১৫০৮ খ্রীঃ ২০ মাঘ কাটোয়ার কেশব ভারতীর নিকট। সন্ন্যাস নেয় নাই। নিমাইয়ের মৃত্যু ১৫৩৪ খ্রীষ্টাব্দ ঘোল ছবলীতে মাত্র ৪৮ বছর বয়সে।

http://www.anandalokfoundation.com/