13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গার সংখ্যা ১০ লাখ ছাড়াতে পারে বাংলাদেশে

admin
September 15, 2017 12:06 am
Link Copied!

নিউজ ডেস্কঃ  মিয়ানমারের রাখাইন থেকে নির্যাতনের শিকার হয়ে চার লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে এসেছে। প্রতিদিন গড়ে প্রায় ৮/১০ হাজার রোহিঙ্গা আসছে। এটি চলতে থাকলে বছর শেষে এ সংখ্যা ১০ লাখ ছাড়াতে পারে।

বৃহস্পতিবার কক্সবাজার পরিদর্শন শেষে রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার(আইওএম) অপারেশসন্স অ্যান্ড ইমার্জেন্সি বিভাগের পরিচালক মোহম্মাদ আবিদিকার মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, অসহায় আদম সন্তানদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশকে কৃতজ্ঞতার জানানোর ভাষা জানা নেই। মিয়ানমারের কী হচ্ছে তা বলতে পারছি না। তবে আন্তর্জাতিক সম্প্রদায় এ ইস্যুতে যথেষ্ট সজাগ নয়।

তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের জন্য জমি দিয়েছে। তাদের শনাক্তে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এটি খুবই গুরুত্বপূর্ণ। তবে এ কাজের সমন্বয় দরকার।

এসময় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র সহকারী কমিশনার জর্জ ওকোথ উবু বলেন, তিন সপ্তাহে চার লাখ রোহিঙ্গা এসেছে। এজন্য মানবিক বিপর্যয়ের মুখোমুখি অবস্থান করছে বাংলাদেশ।

তিনি বলেন, রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের মানুষ ও সরকারের ভূয়সী প্রশংসা করি। এখনো অনেক কিছু করতে হবে। কিন্তু বিশ্ব সম্প্রদায় যথেষ্ট সাড়া দিচ্ছে না।

http://www.anandalokfoundation.com/