13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাজবাড়ীতে কোচ এবং ওয়াগন মেরামতের কারখানা নির্মাণে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর

পিআইডি
November 16, 2022 4:13 pm
Link Copied!

আজ রাজবাড়ীতে কোচ এবং ওয়াগন মেরামত বিষয়ক একটি কারখানা নির্মাণের বিষয়ে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষরিত হয়।

রেলভবনে অনুষ্ঠিত  চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মোহাম্মদ কুদরাত ই খুদা এবং কনসালটেন্ট এর পক্ষে স্বাক্ষর করেন সিস্ট্রার (SYSTRA) সাউথ এশিয়া বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক হারি সোমাল রাজু (Hari Somalraju)

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেন, বাংলাদেশের রেলওয়েতে দুই ধরনের গেজ ব্যবস্থা বিদ্যমান। মিটার গেজ এবং ব্রডগেজ।  মিটারগেজকে পর্যায়ক্রমে আমরা ব্রডগেজে রূপান্তরের উদ্যোগ নিয়েছি।  উন্নত বিশ্বে সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব হিসেবে রেলওয়ের যেভাবে উন্নয়ন হয়েছে আমাদের রেল ব্যবস্থা এখনো সেভাবে গড়ে তুলতে পারিনি। রাজবাড়ীতে এই কারখানা করার ফলে আমাদের বহরে বিদ্যমান ও ভবিষ্যতে যেগুলো যুক্ত হবে যেসকল কোচ‌ ও  ওয়াগণ এখান থেকে মেরামত করতে পারব। তিনি বলেন, পদ্মা সেতুতে রেল সংযোগের ফলে রাজবাড়ীর সাথে দেশের বিভিন্ন অঞ্চলের যোগাযোগ স্থাপিত হবে ফলে এখান থেকে কোচ এবং ওয়াগন মেরামত করে সারাদেশে চালানো সম্ভব হবে।  প্রতিটি জেলায় রেল সংযোগ স্থাপিত হবে। নতুন করে রেল ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী আরো বলেন, অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সরকারের অগ্রাধিকার দশটি প্রকল্পের মধ্যে দুটি রেলওয়েতে চলমান আছে। জয়দেবপুর  থেকে ঈশ্বরদী, খুলনা থেকে দর্শনা, ঈশ্বরদী থেকে পার্বতীপুর পর্যন্ত ডাবল লাইন নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

             চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ডঃ মোঃ হুমায়ুন কবীর, বাংলাদেশ রেল‌ওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার সহ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/