13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা -নৌপরিবহন প্রতিমন্ত্রী

পিঁ আই ডি
November 9, 2023 4:21 pm
Link Copied!

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের মাধ্যমে তিনি বাংলাদেশকে সারাবিশ্বে পরিচয় করে দিয়েছেন। মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর এখন দৃশ্যমান। বলেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

প্রতিমন্ত্রী আজ কক্সবাজারের মাতারবাড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১১ নভেম্বর মাতারবাড়ি গভীরসমুদ্র বন্দর চ্যানেল উদ্বোধন এবং প্রথম টার্মিনাল নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক কার্যক্রম পরিদর্শন শেষে এসব কথা বলেন। এসময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল, প্রকল্প পরিচালক মোঃ জাহিদ হোসেন উপস্থিত ছিলেন।

প্রতিমিন্ত্রী বলেন, দক্ষিণ  এশিয়ার সিঙ্গাপুর হবে মাতারবাড়ি। এখানে সড়ক যোগাযোগ আছে। ভবিষ্যতে রেল যোগাযোগ হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুমাত্রিক যোগাযোগ ব্যবস্থা করে দেশকে এগিয়ে নিয়ে গেছেন। শেখ হাসিনার  মতো নেতৃত্ব থাকলে দেশ সংকটে পড়বে না। মাতারবাড়িকে সিঙ্গাপুরের মতো করতে গেলে যা যা দরকার সবই করা হবে। তিনি থাকলে সবকিছু সম্ভব।

উল্লেখ্য, কক্সবাজার জেলার মাতারবাড়িতে শুরু হয়েছে দেশের প্রথম গভীরসমুদ্র বন্দর টার্মিনালের নির্মাণ কাজ। দেশের প্রথম ও একমাত্র গশেখ হাসিনার ১১ নভেম্বর মাতারবাড়ি গভীরসভীর সমুদ্র বন্দর স্থাপনের জন্য ১৭ হাজার ৭৭৭ কোটি ২০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। মাতারবাড়ি টার্মিনাল বাস্তবায়িত হলে ১৬ মিটার বা ততোধিক গভীরতা সম্পন্ন বাণিজ্যিক জাহাজ গমনাগমন করতে সক্ষম হবে, যা দেশের অর্থনৈতিক অগ্রগতিতে মাইলস্টোন হিসেবে কাজ করবে। এখানে বড় ধরনের ফিডার ভেসেল আসবে। অর্থ ও সময় বাঁচবে এবং অর্থনীতিতে সুপ্রভাব ফেলবে।

http://www.anandalokfoundation.com/