13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রীম কোর্টের কার্যক্রম শুরু

admin
October 3, 2017 1:18 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ও আপিল বিভাগের প্রবীণতম বিচারক বিচারপতি ওয়াহহাব মিয়ার নেতৃত্বে সুপ্রিম কোর্টের কার্যক্রম শুরু হয়েছে। ৩৯ দিনের অবকাশের পর মঙ্গলবার সকাল ৯টায় আপিল বিভাগের কার্যক্রম শুরু হয়।

এর আগে সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা রাষ্ট্রপতির কাছে এক মাসের ছুটির জন্য  আবেদন করেন। সোমবার বিকাল ৩টার দিকে এ সংক্রান্ত একটি চিঠি রাষ্ট্রপতির কাছে তিনি পাঠান। প্রধান বিচারপতি ছুটিতে থাকায় সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি বিচারপতি ওয়াহহাব মিয়াকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন।

এর আগে গত ১০ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি দেশের বাইরে ছুটিতে ছিলেন। ২৩ সেপ্টেম্বর তিনি দেশে ফেরেন।

মঙ্গলবার মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বেই আপিল বিভাগের বিচারিক কার্যক্রম শুরু হয়। এদিকে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ৪৮টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে।

এ সংক্রান্ত বিস্তারিত সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সাপ্তাহিক ছুটি, বাংলাদেশ সরকারের ঘোষিত ছুটি এবং কোর্টের অবকাশের কারণে দীর্ঘ ৩৯ দিন পর আজ (মঙ্গলবার) ৩ অক্টোবর থেকে সুপ্রিম কোর্টে নিয়মিত বিচার কার্যক্রম শুরু হয়। ৪৮টি বেঞ্চের মধ্যে ১৪ টি রিট বেঞ্চ, ২৩টি ফৌজদারি সংক্রান্ত বেঞ্চ এবং ১১টি দেওয়ানি সংক্রান্ত বেঞ্চ রয়েছে।

গেলো ২৫ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ ছিল। তবে এ সময়ে জরুরি মামলা সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়। প্রধান বিচারপতি সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন।

রেওয়াজ অনুযায়ী আজ সকালে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বার ও বেঞ্চের এক সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট বার-এর সদস্যরা এবং সুপ্রিম কোর্টের বিচারপতিগণ উপস্থিত হবেন। এ বিষয়ে সুপ্রিম কোর্টে প্রাঙ্গণে প্যান্ডেল তৈরিসহ যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে।

http://www.anandalokfoundation.com/