13yercelebration
ঢাকা

ভারত-চীন সীমান্তে দ্বন্দ্ব, তবু মোদি ও জিনপিংয়ের মুখে পরস্পরের প্রশংসা

admin
July 8, 2017 10:23 am
Link Copied!

নিউজ ডেস্কঃ ভারত ও চীন দুই দেশের সীমান্তে বহুদিনের পুরোনো দ্বন্দ্ব। সম্প্রতি ভারতের সিকিমের বিতর্কিত ডোকলাম অঞ্চলে দেশটির সেনাবাহিনী ও চীনের পিপলস লিবারেশন আর্মির মধ্যে হাতাহাতির রেশে সম্পর্কের টানাপড়েনের মধ্যেই ভারত মহাসাগরে ডুবোজাহাজ (সাবমেরিন) মোতায়েন করেছে বেইজিং।

দ্বন্দ্বমুখর সময়ে এই প্রথম মুখোমুখি হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার জার্মানির হামবুর্গে আন্তর্জাতিক সম্মেলনে মুখোমুখি হন দুই রাষ্ট্রনেতা। ঘরে ঢুকে প্রথমেই করমর্দন করলেন দুজনেই। এরপর একে অন্যের প্রশংসা করেন বলে জানিয়েছে দুই দেশের সংবাদমাধ্যমই।

চীন ও ভারতের সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, ব্রিকস রাষ্ট্রগুলোর সদস্য দেশগুলোর প্রতিনিধিদের মধ্যে হওয়া বৈঠক শেষে চীনা প্রেসিডেন্ট ভারতের সন্ত্রাস দমনের প্রশংসা করেন। আর্থিক ও সামাজিক উন্নয়নের ক্ষেত্রেও ভারতের সাফল্যের কথা বলেন তিনি। একই সময়ে ভারতের প্রধানমন্ত্রীও চীনের উন্নয়ন ও বৈশ্বিক অবদানে সাফল্যের কথা উল্লেখ করে দেশটির প্রশংসা করেন।

তবে এই প্রশংসাবাক্য বিনিময় হলেও দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কোনো দ্বিপক্ষীয় বৈঠক হয়নি। যদিও ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এই প্রতিনিধি বৈঠকের মধ্যে চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের জন্য চেষ্টা করেছিল দিল্লি।

http://www.anandalokfoundation.com/