ইথিয়োপিয়ান এয়ারলাইন্স ধ্বংসের জের। এবার দেশের আকাশে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এবং ম্যাক্স ৯-এর উড়ান বন্ধ করল আমেরিকা। বুধবার এই নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদসংস্থা এএনআই এই খবর জানিয়েছে।

সারা বিশ্বে সাড়ে তিনশোর বেশি বেয়িং ৭৩৭ ম্যাক্স বিমান আকাশে ওড়ে। এর মধ্যে ৭৪টি মার্কিন বিমানপরিবহন সংস্থাগুলির বহরের অন্তর্ভুক্ত বলে এফএএ সূত্রে খবর। গত রবিবার ১৫৭ জন আরোহী-সহ মাঝ আকাশে ভেঙে পড়ে ইথিয়োপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান। এই দুর্ঘটনায় কোনও আরোহী প্রাণে রক্ষা পাননি। দুর্ঘটনাগ্রস্ত বিমানটি বোয়িং ৭৩৭-ম্যাক্স ছিল। যার জেরে জার্মানি, ফ্রান্স, ব্রিটন, সিঙ্গাপুর, চিন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়ার ইতোমধ্যেই বোয়িং ৭৩৭-ম্যাক্স বিমানে ওঠা-নামা নিষিদ্ধ করেছে। গতকাল ভারতেও এর উড়ানে নিষেধাজ্ঞা জারি করা হয়। এবার এই তালিকায় যুক্ত হল আমেরিকা।

পরোয়ানা জারি হয়েছিল আগেই। ভারতের সব বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান বুধবার বিকেলের পরে বসিয়ে দেওয়া হয়েছে। দেশের আকাশে বিমান পরিবহণের নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) এই নির্দেশ জারি করেছে।

জেট এবং স্পাইসজেট— এই দুই সংস্থা ভারতে ম্যাক্স বিমান চালাচ্ছিল। জেটের কাছে ছিল আটটি বিমান, স্পাইসের ১৩টি। আর্থিক টানাটানির জেরে ভাড়া নেওয়া ম্যাক্সের টাকা মেটাতে না-পারায় আগেই নিজেদের সেই বিমান বসিয়ে দিয়েছিল জেট। এ দিন স্পাইসও তাদের সব ম্যাক্স বিমান বসিয়ে দিয়েছে।

প্রতিবেশী বাংলাদেশ এ দিনই জানিয়েছে, তাদের আকাশেও আপাতত ম্যাক্স বিমানকে ওড়ার অনুমতি দেওয়া হবে না। এই মুহূর্তে বাংলাদেশের কোনও উড়ান সংস্থার কাছেই ম্যাক্স বিমান নেই। তবে তাদের বেসরকারি উড়ান সংস্থা ইউএস বাংলা একটি ম্যাক্স বিমান ভাড়ায় নেবে বলে ঘোষণা করেছিল। বাংলাদেশের বিমান পরিবহণের নিয়ন্ত্রক সংস্থা জানিয়ে দিয়েছে, সম্প্রতি দু’টি ম্যাক্স বিমানের দুর্ঘটনা সংক্রান্ত সবিস্তার তথ্য পাওয়ার আগে কোনও ম্যাক্স বিমানকেই বাংলাদেশের আকাশে উড়তে দেওয়া হবে না।

গত ২৯ অক্টোবর ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের ম্যাক্স বিমান ভেঙে পড়ে মারা যান ১৮৯ জন। গত রবিবার ইথিয়োপিয়ান উড়ান সংস্থার ম্যাক্স বিমান ভেঙে ১৫৭ জনের মৃত্যু হয়। তার পর থেকেই বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান বসিয়ে দিতে শুরু করে বিশ্বের বহু উড়ান সংস্থা। গড়িমসির অভিযোগ উঠছিল ভারতের বিরুদ্ধে। এই নিয়ে সোম ও মঙ্গলবার ঝড় ওঠে সমালোচনার। সংশ্লিষ্ট সূত্রের খবর, এ দিন সকালেই স্পাইসের ম্যাক্স

বিমানে দিল্লি থেকে মুম্বই যাওয়ার সময় আতঙ্কিত যাত্রীদের একাংশ পাইলটকে ‘আপনারা ম্যাক্স বিমানে উড়ছেন’ বলে ঘোষণা করতে বাধ্য করিয়েছেন। শেষে বিকেল থেকে ম্যাক্স বিমান বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিমান মন্ত্রক। এমনকি আপাতত ভারতের আকাশে বিদেশ থেকে আসা কোনও ম্যাক্স বিমানকে ঢুকতেও দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

এই অবস্থায় বুধবার তাদের ১৪টি উড়ান বাতিল করতে হয়েছে বলে জানায় স্পাইসজেট। কলকাতা থেকে কানপুরের উড়ান বাতিল হয়েছে। তবে উড়ান সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার থেকে তারা উড়ানসূচি বদল করে আটকে পড়া যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার চেষ্টা করবে। প্রয়োজনে অতিরিক্ত উড়ানও চালানো হবে।

ভারতের মতো ইউরোপের আকাশেও এ দিন ম্যাক্স বিমানের ওড়া নিষিদ্ধ ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন অ্যাভিয়েশন সেফটি এজেন্সি। ফলে বুধবারের পর থেকে ইউরোপের আকাশেও ম্যাক্স ঢোকা বন্ধ। আমেরিকা ও জাপান ছাড়া বুধবার রাত পর্যন্ত বাকি সব বড় দেশ ম্যাক্স বিমান বসিয়ে দিয়েছে। নরওয়ের বেসরকারি উড়ান সংস্থা ‘এয়ার শাটল’ ১৮টি ম্যাক্স বসিয়ে দিয়ে প্রভূত লোকসানের মুখে পড়েছে। সেই জন্য বোয়িং সংস্থার কাছে ক্ষতিপূরণও চেয়েছে তারা।