13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের বিমানবন্দরে আগত যাত্রীদের কোভিড-১৯ নমুনা পরীক্ষা শুরু

ডেস্ক
December 23, 2022 1:17 pm
Link Copied!

চীনসহ বিশ্বের কিছু কিছু স্থানে নতুন করে  কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে, ভারত আজ তার সমস্ত আন্তর্জাতিক বিমানবন্দরে আগত যাত্রীদের করোনাভাইরাস সনাক্তের র‌্যানডম নমুনা পরীক্ষা পুনরায় শুরু করেছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়াত আজ সংসদে জানান, প্রাথমিকভাবে আগত যাত্রীদের দুই শতাংশকে বিমানবন্দরে অবতরনের পর নমুনা দিতে হবে। নমুনা সংগ্রহের পর যাত্রীদের যেতে দেওয়া হবে এবং তাদের আরটি-পিসিআর পরীক্ষা করা হবে। কোনো কেস পজিটিভ হলে, তাদের সঙ্গে যোগাযোগ করা হবে এবং চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে তিনি বলেন, যে সব দেশ থেকে ভাইরাসের নতুন সংক্রমণের তথ্য পাওয়া গেছে, সেসব দেশের ফ্লাইট বন্ধ করার ব্যাপারে ভারতের কোনও আশু পরিকল্পনা নেই। প্রতিবেদনে বলা হয়েছে, সরকার সেই সব দেশ থেকে আগত যাত্রীদের জন্য ‘এয়ার সুবিধা’ ফরম বা সম্পূর্ণ টিকা দেওয়ার প্রমাণ দেখার ব্যাবস্থা পুনরায় চালু করার কথা ভাবছে, যে সব দেশে সর্বাধিক সংখ্যক  কোভিড-১৯ সংক্রমণের তথ্য জানা গেছে। ইতোমধ্যে সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে করোনভাইরাসটির নতুন ধরণগুলো সনাক্ত করতে, ক্রমবর্ধমান পজেটিভ কেসগুলোর  জিনোম সিকোয়েন্সিং এর জন্য নজরদারি বাড়াতে বলেছিল।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জনগনকে সামাজিক দূরত্ব বজায় রেখে, ভিড়ের জায়গায় মাস্ক ব্যবহার, সাবান দিয়ে হাত ধোয়া এবং স্যানিটাইজার ব্যবহার করে উপযুক্ত কোভিড প্রোটোকল অনুসরণ করার আহ্বান জানিয়েছে। এর আগে, দেশের শীর্ষ চিকিৎসা সংস্থা-  ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন, আজ জনসাধারণের কাছে কোভিডের যথাযথ প্রোটোকল অবিলম্বে কার্যকর করার জন্য আবেদন জানায়।

আসন্ন কোভিড প্রাদুর্ভাব মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপগুলোর উল্লেখ করে, সেগুলো মেনে চলার জন্য জনগনকে উপদেশ দেয়া হয়েছে। এইসব পদক্ষেপের মধ্যে রয়েছে- সমস্ত পাবলিক প্লেসে ফেস মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, স্যানিটাইজার ব্যবহার করা, সাবান এবং পানি দিয়ে নিয়মিত হাত ধোয়া।

এদিকে ওমিক্রন সাব-ভেরিয়েন্টের চারটি ধরণ চীনে ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার মন্ত্রিসভার সহকর্মী এবং সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ভারতের কোভিড পরিস্থিতি পর্যালোচনা করার জন্য একটি বৈঠক করেছেন।

http://www.anandalokfoundation.com/