13yercelebration
ঢাকা

ভারতের বিপক্ষে ব্যবস্থা নিবে পাকিস্তান

admin
February 14, 2017 1:08 pm
Link Copied!

স্পোর্টস ডেস্কঃ ভারত দ্বিপাক্ষিক সিরিজ খেলতে  পাকিস্তানের সাথে অস্বীকৃতি জানানোয় পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রায় ২০০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি জানিয়েছেন বোর্ড চেয়ারম্যান শাহরিয়ার খান।

শাহরিয়ার খান আরো জানিয়েছেন, পিসিবি খুব শিগগিরই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিপক্ষে আইনি কার্যক্রম শুরু করবে। তবে তার আগে আইসিসি’র খসড়া সংবিধান এর নিশ্চয়তা পেতে হবে। আগামী এপ্রিলে আইসিসি’র সভায় যা অনুমোদন হতে পারে বলে ইঙ্গিত রয়েছে।

সাম্প্রতিক আইসিসি সভায় ইতোমধ্যেই বিসিসিআই প্রতিনিধিকে এ ব্যাপারে অবগত করা হয়েছে বলে শাহরিয়ার খান জানিয়েছেন।

তিনি আরো জানিয়েছেন, আইসিসি সভায় বিসিসিআই প্রতিনিধি তাকে জানিয়েছেন ভারত পাকিস্তানে খেলতে রাজী ছিল। কিন্তু ভারত সরকারের সবুজ সঙ্কেত না থাকায় এ ব্যাপারে কোন অগ্রগতী হয়নি। দুই বোর্ডের সম্মতিতেই ২০১৫-২০২৩ সালের মধ্যে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের জন্য এই সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছিল। কিন্তু সরকারের অনুমতি না থাকায় এই ধরনের এমওইউ সবসময় প্রযোজ্য নয় বলে বিসিসিআই দাবি জানিয়েছে। কিন্তু শাহরিয়ার খান জানিয়েছেন, এই ধরনের চুক্তিতে স্বাক্ষর করার আগে ভারতের অবশ্যই তাদের সরকার সম্পর্কে বোঝা উচিত ছিল। ভারত দুইবার পাকিস্তানের সাথে হোম সিরিজ খেলতে অস্বীকৃতি জানিয়েছে। যে কারণে পিসিবি’র প্রায় দুই শ’ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতি হয়েছে।

উল্লেখ্য, ২০০৭ সালের পর থেকে পাকিস্তানের বিপক্ষে কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি ভারত। যদিও ২০১২/১৩ শীতকালীন মৌসুমে দুটি সীমিত ওভারের ম্যাচ খেলতে সংক্ষিপ্ত একটি শুভেচছা সফরে পাকিস্তান ভারত গিয়েছিল। পিসিবি প্রধান জানিয়েছেন নতুন সিদ্ধান্ত অনুযায়ী ‘বি থ্রি’ বাতিলের পরে অন্যান্য বোর্ডের তুলনায় ভারত ১৬ শতাংশ বেশি শেয়ার আয় করবে আইসিসি’র কাছ থেকে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড অন্যান্য বোর্ডের তুলনায় হোম সিরিজে ৫০ শতাংশ বেশি রাজস্ব পাবে। রাজস্ব বিভাজনে এটা কোনমতেই সমান পদ্ধতি হতে পারে না। দ্বিপাক্ষিক সিরিজের সমঝোতা চুক্তি অনুযায়ী, ভারতের বিপক্ষে কমপক্ষে ছয়টি হোম সিরিজের কথা ছিল যেখান থেকে পিসিবি বিপুল পরিমান রাজস্ব আয়ের লক্ষ্য স্থির করেছিল।

http://www.anandalokfoundation.com/