13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতীয় সেনাপ্রধান ঢাকায় আসছেন শুক্রবার

admin
March 29, 2017 11:24 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে তিনদিনের সফরে আগামী শুক্রবার (৩১ মার্চ) ঢাকায় আসছেন।

ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার বলা হয়, বাংলাদেশ ও ভারতের মধ্যকার চলমান উচ্চপর্যায়ের মতবিনিময়ের অংশ হিসেবে বিপিন রাওয়াত ঢাকা সফরে আসছেন।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান আবু বেলাল মুহাম্মদ শফিউল হক ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে সর্বশেষ ভারত সফর করেন। বিমানবাহিনী প্রধান ও নৌবাহিনী প্রধান ২০১৬ সালে সর্বশেষ ভারত সফর করেন। ভারতের বিমানবাহিনী প্রধান ও নৌবাহিনী প্রধানও ২০১৬ সালে সর্বশেষ বাংলাদেশ সফর করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভারতের সেনাবাহিনী প্রধান দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্ব বিবেচনা করে প্রথমে বাংলাদেশ সফর করার সিদ্ধান্ত নেন। গত ১ জানুয়ারি সেনাপ্রধান হিসেবে নিয়োগ লাভের পর এটি তাঁর প্রথম বিদেশ সফর। এরপর তিনি নেপাল সফর করবেন।

ভারতীয় সেনাপ্রধানের সফরসঙ্গী হিসেবে তাঁর পত্নী মধুলিকা রাওয়াত এবং চার সদস্যের একটি প্রতিনিধিদল রয়েছে। ঢাকা সফরকালে ভারতের এই সেনা প্রতিনিধিদলটি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এবং জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করবে।

জেনারেল রাওয়াত মিরপুরে ন্যাশনাল ডিফেন্স কলেজে শিক্ষার্থী সেনা কর্মকর্তাদের এক অনুষ্ঠানে বক্তব্য দেবেন।

ভারতের সেনাপ্রধান বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে তাঁর ঐতিহাসিক মুহূর্তগুলো শেয়ার করবেন। তাঁর ব্যাটালিয়ন ৫/১১ জিআর বাংলাদেশের উত্তরাঞ্চলে যুদ্ধ করেছে। বাংলাদেশ সফরকালে সেইসব যুদ্ধক্ষেত্রের কিছু এলাকা পরিদর্শন করবেন। তিনি পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, সুলাকান্দি মহাস্থান সেতু এবং বগুড়ায় যুদ্ধ করেন।

http://www.anandalokfoundation.com/