13yercelebration
ঢাকা

ব্রাহ্মণবাড়ীয়ায় ভারত-বাংলাদেশ মৈত্রী সম্মিলনী শুরু

admin
December 1, 2016 7:37 pm
Link Copied!

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ জেলার সরাইল উপজেলায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ভারত-বাংলাদেশ মৈত্রী সম্মিলনী’।

আজ বৃহস্পতিবার সকালে উপজেলার কালীকচ্ছ গ্রামের পাঠশালা উচ্চ বিদ্যালয় মাঠে সম্মিলনীর উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম হিরু। স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধার সভাপতিত্বে সম্মিলনীতে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মো. মিজানুর রহমান।

অনুষ্ঠানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. সুনীল কুমার তলাপাত্র, ত্রিপুরা হাইকোর্টের জ্যেষ্ঠ আইনজীবী শংকর কুমার দেব, ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চিত্রশিল্পী প্রভাত চন্দ্র সেনসহ বিভিন্ন পর্যায়ের ১৩০ জন ভারতীয় নাগরিক সম্মিলনীতে যোগ দিয়েছেন।

আয়োজকরা জানান, অনুষ্ঠানে আসার কথা রয়েছে ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়, ত্রিপুরা বিধান সভার ডেপুটি স্পিকার পবিত্র করসহ ভারতীয় লোকসভা ও রাজ্যসভার তিন সদস্যের।

ভারত থেকে আগত অতিথিদের আদিনিবাস এই কালীকচ্ছ গ্রাম। দুই দিনব্যাপী সম্মিলনের অনুষ্ঠানসূচিতে আলোচনা সভা ছাড়াও ভারত ও বাংলাদেশের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। এ সম্মিলনীটি কালীকচ্ছ এলাকার আদি বাসিন্দা বর্তমানে ভারতীয় নাগরিক ও এলাকায় বসবাসকারী তাঁদের স্বজনদের এক মিলনমেলায় পরিণত হয়েছে।

এই প্রীতি সম্মিলনী ২০০৯ সালে প্রথম কলকাতায়, এরপর ২০১০ সালে ত্রিপুরায়, ২০১১ সালে কালীকচ্ছ গ্রামে তৃতীয়বার এবং ২০১৫ সালে চতুর্থবার ত্রিপুরায় অনুষ্ঠিত হয়। আর এবার পঞ্চমবার এই সম্মিলন হচ্ছে কালীকচ্ছ গ্রামে। আগামীকাল শুক্রবার দুই দিনব্যাপী এ সম্মিলনী শেষ হবে।

http://www.anandalokfoundation.com/