13yercelebration
ঢাকা

বেনাপোল বন্দরে কর্মবিরতী প্রত্যাহারে বাণিজ্য সচল

Link Copied!

বেনাপোল বন্দর ব্যবহারকারী সি অ্যান্ড এফ ব্যবসায়ীদের সাথে কাস্টমসের সমঝতা বৈঠকে কর্মবিরতী প্রত্যাহার হয়েছে। এতে সোমবার  সকাল থেকে পূনরায় এপথে আবারও ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে।
এর আগে ভারতীয় ট্রাকে বৈধ পণ্যের সাথে হাজার বোতল ফেন্সিডিল,বিপুল পরিমানে সিকারেট ও আমদানি নিষিদ্ধ পণ্য চোরাচালানের সহযোগীতার অভিযোগ এনে দুটি সিঅ্যান্ডএফ লাইসেন্স বাতিল ও এক কর্মচারীর নামে মামলা দায়ের করে কাস্টমস। এতে সাধারন ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে অভিযোগ এনে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করেছিল সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা।
বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান কর্মবিরতী প্রত্যাহারের বিষয়টি  রোববার রাত ১১ টায় নিশ্চিত করে জানান, দিনভর কাস্টমসের সাথে বৈঠক হয় ব্যবসায়ীদের। পরে ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল ভারতে পেট্রাপোল বন্দর ব্যবহারকারীদের সাথে আলোচনায় বসেন। বৈধ পথে মাদক চোরাচালন বন্ধে সকলে সহযোগীতায় একমত হয়েছে। কাস্টমস কর্তৃপক্ষ আশ্বস্ত করেছেন ভারতীয় কোন ট্রাকে অবৈধ পণ্য প্রবেশ করলে আগামীতে চালকের বিরুদ্ধে মামলা করবেন। পণ্য আমদানির ক্ষেত্রেও কাস্টমস তদারকি বাড়াবেন যাতে পণ্যবাহী ট্রাকের কেউ অবৈধ পণ্য উঠা,নামানো করতে না পারে। এছাড়া লাইসেন্স বাতিল ও মামলার বিষয়ে নতুন করে তদন্ত করবেন যাতে নিরাপদ কোন ব্যবসায়ী হয়রানির শিকার না হয়। এমন ফল প্রসু আলোচনায় কর্মবিরতি  তুলে নেওয়া হয়েছে। সোমবার সকাল থেকে  বাণিজ্য শুরু হয়েছে।
বেনাপোল বন্দর পরিচালক আব্দুল জলিল জানান, ব্যবসায়ীদের মাধ্যমে জেনেছেন কর্মবিরতী প্রত্যাহারের বিষয়টি। দুই দিন বাণিজ্য বন্ধে বিপুল পরিমানে পণ্য নিয়ে বন্দরে আটকা পড়েছিল।এখন  বাণিজ্য শুরু হয়েছে। পণ্যবাহী ট্রাক যাতে দ্রূত খালাস হয় সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।
বেনাপোল সোনালী ব্যাংকের ম্যানেজার মো: আক্তার ফারুক জানান, প্রতিদিন প্রায় ৩৫ থেকে ৪০ কোটি টাকা আমদানি ও রফতানি পণ্য থেকে সরকারের রাজস্ব আসে। তবে গত দুই দিন ধরে পণ্য খালাস বন্ধ থাকায় রাজস্ব আহরন মারাত্বক ভাবে ব্যহত হয়েছিল। কর্মবিরতী প্রত্যাহারে এখন ব্যবসায়ীরা রাজস্ব পরিশোধ করতে শুরু করেছেন।
http://www.anandalokfoundation.com/