13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বজুড়ে আদিবাসী নারীরা বেশি নির্যাতনের শিকার

admin
August 21, 2017 11:16 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ অস্ট্রেলিয়ার অ্যাব্রোজিনিস, নিউজিল্যান্ডের মাওরি, আমেরিকা ও কানাডার রেড ইন্ডিয়ান বিভিন্ন গোত্র, মিয়ানমারের রোহিঙ্গা, বাংলাদেশের বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ বিশ্বের সর্বত্রই আদিবাসী মানুষরা কিছুটা ঝুঁকির মুখে রয়েছে। এদের মধ্যে নারী ও শিশুরা রয়েছে আরও প্রান্তিক অবস্থানে।

কালচারাল সারভাইভাল নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান তাদের ওয়েব পেজে জানাচ্ছে বিশ্বজুড়ে আদিবাসী নারীরা বেশি নির্যাতনের শিকার। তাদের তথ্য অনুসারে আমেরিকার রেডইন্ডিয়ান বিভিন্ন গোত্রভুক্ত আদিবাসী নারীরা আলাস্কা ও আমেরিকায় শ্বেতাঙ্গদের তুলনায় ২.৫ গুণ বেশি ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়। ৮৬ ভাগ রিপোর্টকৃত ঘটনায় দেখা গেছে, তাদের নির্যাতনকারীরা আদিবাসী পুরুষ নয়। রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের এক জরিপে দেখা গেছে, কানাডার আদিবাসী নারীরা অ-আদিবাসী নারীদের তুলনায় চারগুণ বেশি হত্যার শিকার হয়। মিয়ানমারে সেনাবাহিনীর প্রিয় বিনোদন হলো আদিবাসী নারীদের ধর্ষণ করা। এটা করা হয় ইন্ডিজেনাস জনগোষ্ঠীকে নৈতিকভাবে দুর্বল করে দেওয়ার জন্য।

ফিজি, ভারত, মিয়ানমার, নেপাল, ফিলিপাইন, থাইল্যান্ড ও তিমুরে আদিবাসীদের ভূমিতে সামরিক সংঘর্ষের সময় আদিবাসী ও ট্রাইবাল নারীদের ওপর গণধর্ষণ, যৌনদাসত্ব ও হত্যার তা-ব চলে।

অবশ্য আদিবাসী নারীদের অধিকার রক্ষায় বিশ্বের বিভিন্ন সংগঠন কাজ করছে। আদিবাসী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারীরা প্রতিবাদ জানাচ্ছে সংঘবদ্ধভাবে। চলতি বছরের শুরুর দিকে এমন প্রতিবাদ সমাবেশ হয় যুক্তরাষ্ট্রের প্রায় প্রতিটি শহরে। প্রায় অর্ধমিলিয়ন নারী এই প্রতিবাদে অংশ নেয়। আদিবাসী, ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারীরা তাদের অধিকার, জীবিকার স্বাধীনতা ও ধর্মীয় রীতিনীতি মেনে চলার স্বাধীনতার দাবি জানায়। সেই সঙ্গে তারা পরিবেশ দূষণের প্রতিবাদ করে। এথনিক গ্রুপগুলোর বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের দমননীতিরও প্রতিবাদ করে তারা।

কালচারাল সারভাইভাল জানাচ্ছে, আদিবাসী নারীদের অধিকার আদায়ের জন্য কমিউনিটি রেডিও ও আঞ্চলিক সংগঠনগুলো ভালো কাজ করতে পারে এবং করে চলেছে। সম্প্রতি সংগঠনটি বিশ্বজুড়ে আদিবাসী নারীদের মৌলিক অধিকার রক্ষায় কাজের অংশ হিসেবে কমিউনিটি রেডিওর মাধ্যমে নারীদের অধিকার সচেতন করার জন্য কাজ করার ওপর গুরুত্ব আরোপ করে এক বিবৃতি প্রকাশ করেছে।

http://www.anandalokfoundation.com/