13yercelebration
ঢাকা

বিপ্লবী পুলিন বিহারী দাস এর জন্মদিন

ডেস্ক
January 24, 2023 1:04 pm
Link Copied!

ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিখ্যাত বিপ্লবী, ঢাকা অনুশীলন সমিতির প্রতিষ্ঠাতা পুলিনবিহারী দাস জন্মদিন। ১৮৭৭ সালে বাংলাদেশের শরিয়তপুর জেলার লনসিং গ্রামের শিক্ষিত স্বছল মধ্যবিত্ত দাস পরিবারে নব কুমার দাসের পুত্ররূপে ভূমিষ্ঠ হয়েছিলেন পুলিন বিহারী দাশ। পারিবারিক বেশ কিছু জমি জমা থাকা সত্ত্বেও ওনাদের পরিবারের পুরুষ সদস্যরা চাকুরীজীবী ছিলেন। তাঁর পিতা ছিলেন মাদারীপুরের সাব ডিভিসনাল কোর্টের উকিল এবং তাঁর খুল্লতাতরা ছিলেন যথাক্রমে একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট ও মুন্সেফ। বাল্যকাল থেকেই পুলীনবিহারির শরীরচর্চার দিকে ছিল প্রবল ঝোঁক এবং বাস্তবিক তিনি একজন দক্ষ লাঠিয়ালও ছিলেন।

১৮৯৪ সালে ফরিদপুর জেলা স্কুল থেকে এন্ট্রান্স পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হওয়ার হওয়ার পর ঢাকা কলেজএ ভর্তি হন এবং সেইখানে শিক্ষাগ্রহণ কালেই তিনি ঐ কলেজের গবেষণাগারের সাহায্যকারী তথা ব্যবহারিক শিক্ষক হিসাবে কাজ করতে থাকেন।

কলকাতায় সরলা দেবীর আখড়ার সাফল্য দেখে তিনি টিকাটুলিতে ১৯০৩ সালে একটি নিজস্ব আখড়া চালু করেন। ১৯০৫ সালে তৎকালীন বিখ্যাত লাঠিয়াল মুর্তাজার কাছ থেকে লাঠিখেলা ও অসিক্রীড়ার (তরবারি ব‍্যবহার করাকে অসিচালনা বা (আধুনিক পরিভাষায়) অসিক্রীড়া বলা হয়ে থাকে) কৌশলও রপ্ত করেছিলেন তিনি।
তিনিই প্রথম ভারতীয় যিনি সেই সময়ে বসে নানাবিধ দেশজ অস্ত্র নিয়ে রীতিমত গবেষণা করছিলেন এবং লিখে ফেলেছিলেন একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ ‘লাঠিখেলা ও অসিশিক্ষা’৷
এমন সময় নেমে এল বঙ্গভঙ্গ। বাংলার শিরদাঁড়া যেন নড়ে উঠল এই একটি আঘাতে। পুলিনবিহারী দাস তখন ঢাকাতে শুরু করেছেন নিজস্ব আখড়া। এরই মধ্যে ১৯০৬ সালে ঢাকায় উপস্থিত হলেন প্রমথনাথ মিত্র এবং বিপিনচন্দ্র পাল। ততদিনে কলকাতায় তৈরি হয়ে গেছে অনুশীলন সমিতি। পরবর্তীকালে বিপ্লবী কর্মকাণ্ডের এক গুরুত্বপূর্ণ ময়দান হতে চলেছে এই সংগঠন। কিন্তু কেবল কলকাতায় আটকে রাখলেই কি আর হবে সবটা? শহরের গণ্ডি ছেড়ে বাংলার অন্যত্রও তো যেতে হবে। সেইসূত্রে চলে আসা ঢাকায়। প্রমথনাথ এবং বিপিনচন্দ্র চেয়েছিলেন, এমন কোনো মানুষ দায়িত্ব নিক যার সাংগঠনিক দক্ষতা, সাহস, নিষ্ঠা আর চেতনা বাকি তরুণদেরও উদ্বুদ্ধ করবে। তখনই তাঁদের চোখ পড়ল পুলিনবিহারী দাসের ওপর। পেটানো চেহারার যুবকটি যেন মূর্তিমান সাহস।

১৯০৬ সালেই অক্টোবর মাসে পুলিনবিহারীর নেতৃত্বে জড়ো হল অন্তত ৮০ জন যুবক। তৈরি হল ঐতিহাসিক ‘ঢাকা অনুশীলন সমিতি’। ঢাকায় প্রতিষ্ঠা করলেন ‘ন্যাশানাল স্কুল’ কিন্তু আদতে ওটি ছিল সশস্ত্র বিপ্লবী দল তৈরির একটা প্রশিক্ষণ কেন্দ্র। এইখানে প্রথমে ছাত্রদের লাঠি খেলা এবং কাঠের তরোয়ালের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হত। তারপর তাদের ছোরা ও একদম শেষে পিস্তল ও রিভলভারের সাহায্যে প্রশিক্ষণের মাধ্যমে তাদের সশস্ত্র বিপ্লবের জন্য তিরী করা হতো।

ঢাকার পূর্বতন ডিসট্রিক্ট ম্যাজিস্ট্রেট বাসিল কপ্লেস্টন অ্যালেনকে সরানোর এক জবরদস্ত পরিকল্পনা করেছিলেন তিনি। ১৯০৭ সালের ২৩শে ডিসেম্বর অ্যালেন যখন ইংল্যান্ডে ফেরার উদ্দেশে গোয়ালন্দ স্টেশনে পৌঁছলেন ,তখন তাঁকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হলে তিনি একটুর জন্য বেঁচে গিয়েছিলেন। এর কিছু দিন পরেই চারশত জন দাঙ্গাবাজ মুসলিম হিন্দু বিরোধী ধ্বনি দিতে দিতে পুলিন বিহারীর বাড়িতে আক্রমণ করলে তিনি মাত্র কয়েকজন সঙ্গীদের নিয়ে সাহসিকতার সাথে ঐ দাঙ্গাবাজদের মোকাবিলা করেন।

১৯০৮এর গোড়ার দিকে পুলিন বিহারী দাশ বড় ডাকাতি সংগঠিত করেন। দিনের আলোতেঢাকা জেলার অধীনস্থ নবাবগঞ্জ থানার অন্তর্গত বরার জমিদার বাড়িতে একদল বিপ্লবীদের সাথে নিয়ে এক রোমাঞ্চকর ডাকাতি করেন এবং সেই লুণ্ঠিত অর্থ অস্ত্র শস্ত্র, গোলা বারুদ কেনার কাজে ব্যয়িত করেন। সেই বছরেই ওনাকে ভূপেশ চন্দ্র নাগ, শ্যাম সুন্দর চক্রবর্তী, কৃষ্ণ কুমার মিত্র, সুবোধ মল্লিক, অশ্বিনী দত্ত সহযোগে গ্রেপ্তার করা হয় এবং মন্টোগোমারি কারাগারে নিক্ষিপ্ত করা হয় কিন্তু শত অত্যাচার, শত নিষ্পেষণ তাঁর বিপ্লবী সত্তাকে অবদমিত করে রাখতে পারেনি।

১৯১০ খ্রিষ্টাব্দে জেলের অন্ধকার কুঠুরি থেকে বেরিয়ে আসার পর আবার তাঁর বৈপ্লবিক কর্মকাণ্ড শুরু হয়। এই সময়েই অনুশীলন সমিতির ঢাকা দল কলকাতা শাখাটিকে পরিচালনা করতে থাকে। যদিও প্রমথনাথ মিত্রের মৃত্যুর পর এই দুটি দল পৃথক হয়ে যায়।
১৯১০ সালের জুলাই মাসে ৪৬জন বিপ্লবী সহযোগে পুলিন বিহারী দাশকে ঢাকা ষড়যন্ত্রের অভিযোগে গ্রেপ্তার করা হয়। পরে আরও ৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। বিচারে পুলীনবাবুকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া এবং সেলুলার জেলএ স্থানান্তর করা হয় যেখানে হেমচন্দ্র দাস, বারীন্দ্র কুমার ঘোষ, বিনায়ক সাভারকরএর মত বিখ্যাত বিপ্লবীদের সান্নিধ্যে তিনি আসেন।

১৯২০ সালে ভারত সেবক সঙ্ঘ নামে আর একটি দল গঠন করেন। এরপর ব্যারিস্টার এস.আর.দাসের পৃষ্ঠপোষকতায় ‘হক কথা’ এবং ‘স্বরাজ’ নামে দুটি সাময়িক পত্রিকা প্রকাশ করেন এবং সেখানে গান্ধীর অহিংস আন্দোলনের সমালোচনা করেন।
কলকাতা বিশ্ববিদ্যালয় ওনার সম্মানে পুলিন বিহারী দাশ স্মৃতি পদক নামে একটি পদক প্রচলন করেছে।

সমিতির কাজ গোপনে চললেও সমিতির সাথে তার বিরোধ এরপর প্রকাশ্যে চলে আসে। এরপর সমিতির সাথে তিনি সমস্ত সম্পর্ক ছিন্ন করে দেন এবং ভারত সেবক সঙ্ঘকে ভেঙ্গে দিয়ে ১৯২২ সালে সক্রিয় রাজনীতি থেকে অবসর নেন। ১৯২৮ সালে কলকাতার মেছুয়া বাজারে বঙ্গীয় ব্যয়াম সমিতি প্রতিষ্ঠা করেন। এটা ছিল শারীরিক প্রশিক্ষণের একটি কেন্দ্র এবং কার্যত: একটি আখড়া যেখানে যুবকদের লাঠি চালনা, তলোয়ার চালনা ও কুস্তি শেখানো হত।

তিনি বিবাহিত ছিলেন এবং তার তিন পুত্র এবং দুই কন্যা ছিল। পরবর্তীকালে এক যোগীর সংস্পর্শে আসেন এবং তার মধ্যে ত্যাগের বাসনা জাগ্রত হয়। এরপর ১৯৪৯ সালের ১৭ই অগাস্ট ৭২ বৎসর বয়সে তার এই সুদীর্ঘ কর্মবহুল জীবনে ছেদ পরে। ১৯২৮ সালে থেকে ২০০৫ পর্যন্ত পুলীন বাবুর দ্বিতীয় পুত্র সৌরেন্দ্রর তত্ত্বাবধানে সেই বঙ্গীয় ব্যয়াম সমিতি সাফল্যের সাথে পরিচালিত হয়েছিল। বর্তমানে ওনার নাতিদ্বয় বিশ্বরঞ্জন ও মনীশরঞ্জন পুলীন বিহারি দাসের আদর্শকে পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সরকারের কাছে সাহায্যপ্রার্থী হয়েছেন। সেই সময়ে স্বামী সত্যানন্দ গিরি এবং তার বন্ধুগণ তার বাড়ির কাছেই একটি স্থানে মিলিত হতেন এবং সৎসঙ্গ করতেন।

কলকাতা বিশ্ববিদ্যালয় তার সম্মানে পুলিন বিহারী দাস স্মৃতি পদক নামে একটি পদক প্রচলন করেছে।

http://www.anandalokfoundation.com/