13yercelebration
ঢাকা

বাংলাদেশ রেলওয়ের জন্য ৪০টি ইঞ্জিন কেনার চুক্তি সই

admin
January 14, 2019 11:35 pm
Link Copied!

বাংলাদেশ রেলওয়ের জন্য ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ কেনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নির্মাণকারী প্রতিষ্ঠান মেসার্স প্রোগ্রেস রেল এর সাথে আজ রেলভবনে এক চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মোঃ শাসসুজ্জামান এবং মার্কিন কোম্পানি প্রোগ্রেস রেলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট Patric O’Donnel নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেন, রেলের যুগোপযোগী উন্নয়ন করা হবে এবং মানুষকে রেলের মাধ্যমে কাক্সিক্ষত সেবা দেওয়ার জন্য সর্বোত্তম চেষ্টা করা হবে। ইঞ্জিন পাওয়া শুরু করলে বিভিন্ন রুটে অধিক পরিমাণে ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশি করে রাজস্ব আহরণ করা যাবে। মন্ত্রী জানান, লোকবল সংকটে রেল সেবা বিঘিœত হচ্ছে। দ্রুত লোকবল নিয়োগের ব্যবস্থা করা হবে। রেল খাতকে একটি উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার লক্ষ্যে তিনি কাজ করবেন। নতুন কোচে পয়ঃনিষ্কাশনের পরিবেশবান্ধব ব্যবস্থা নিশ্চিত করার জন্য ইতোমধ্যেই তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

চুক্তি অনুযায়ী ২৪ থেকে ৩৬ মাসের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সকল ইঞ্জিন সরবরাহ করবে। এডিবির অর্থায়নে লোকোমোটিভগুলো ক্রয় করা হচ্ছে। চুক্তি অনুযায়ী এতে খরচ হবে ১ হাজার ১২৩ কোটি ৫ লাখ টাকা।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৯৪টি ব্রডগেজ লোকোমোটিভ রয়েছে যার মধ্যে ৫৫টির আয়ুষ্কাল  (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া খুবই দরকার। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মোঃ কাজী রফিকুল আলম, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/