13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে Capacity Building of Statistics Service based on Platform প্রকল্পের আরওডি এবং টিওআর স্বাক্ষরিত

পিঁ আই ডি
December 10, 2023 4:43 pm
Link Copied!

বাংলাদেশ সরকার এবং কোরিয়া সরকারের মধ্যে ‘Capacity Building of Statistics Service based on Platform’ শীর্ষক প্রকল্পের RoD এবং ToR আজ স্বাক্ষর হয়। প্রকল্পটি বাস্তবায়নের জন্য KOICA অনুদান সহায়তা বাবদ ৯ দশমিক ৬৫ মিলিয়ন মার্কিন ডলার (আনুমানিক ১০৬ দশমিক ১৫ কোটি টাকা) প্রদান করবে। KOICA ১৯৯৩ সন হতে বাংলাদেশের আর্থসামাজিক, মানবসম্পদ উন্নয়ন এবং তথ্যপ্রযুক্তি প্রসারের উদ্যোগে সহায়তা করছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোঃ শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং কোরিয়ার রাষ্ট্রদূত Park Young Sik এর উপস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব (অনুবিভাগ প্রধান) মোঃ আনোয়ার হোসেন এবং কোরিয়া সরকারের পক্ষে KOICA-এর কান্ট্রি ডিরেক্টর Taeyoung Kim যৌথভাবে স্বাক্ষর করেন।

প্রকল্পের মূল উদ্দেশ্য হলো- আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একটি সমন্বিত তথ্য ভাণ্ডার স্থাপন করা, যার মাধ্যমে তথ্য বিশ্লেষণ ও পরিচালনাপূর্বক পরিসংখ্যানগত পরিষেবা বৃদ্ধি করা হবে। এ প্রকল্পের আওতায় ন্যাশনাল স্ট্র্যাটিজি ফর ডেভেলপমেন্ট অব স্ট্যাটিসটিকস (NSDS) এর সাথে সামঞ্জস্য রেখে একটি মাস্টার প্ল্যান প্রণয়ন এবং একটি স্ট্যাটিসটিক্যাল ডেটা ওয়্যারহাউজ প্ল্যাটফর্ম তৈরি করা হবে। তাছাড়া, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং অংশীজনদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রকল্পটির সফল বাস্তবায়ন পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কে শুমারি ও জরিপের জন্য ওয়ান নেশন ওয়ান প্লাটফর্ম হিসেবে গড়ে তুলবে, তথ্য ব্যবস্থাপনার সমস্যা দূর করবে এবং জাতীয় পরিসংখ্যানগত সক্ষমতা বৃদ্ধি করবে।

http://www.anandalokfoundation.com/