13yercelebration
ঢাকা

বহিরাগত জিহাদিদের সর্বপ্রথম টার্গেট ছিল সোমনাথ মন্দির হামলাঃ রাজিব শর্মা

admin
September 17, 2018 5:11 am
Link Copied!

“সাগর তীরে
দুর্নিবার তুর্কি অসির সম্মুখে
চির উন্নত তোমার শির
শির নেহারি আমারি নতশির ঐ সোমনাথ হিমাদ্রির !”


কিশোর চতুর্ভুজের সোমনাথ দর্শনের ইচ্ছাঃ

===============================
১৯১১ সাল। ব্রিটিশ শাসিত ভারত। ঠিক সেই সময় উত্তরপ্রদেশের বুলন্দশহর জেলার আউরঙ্গবাদ চান্দক নামক একটি প্রত্যন্ত গাঁয়ের চতুর্ভুজ নামধারী এক কিশোরের মনে প্রবল বাসনা জাগ্রত হল গুজরাতের ঐতিহাসিক সোমনাথ মন্দির দর্শনের। যবে থেকে স্কুলের ইতিহাসের শিক্ষকের কাছে গুজরাতের সোমনাথ মন্দিরের কাহিনী শুনেছে তবে থেকেই চতুর্ভুজ সিদ্ধান্ত নিয়ে ফেলেছে যে জীবনে অন্তত একটিবারের জন্য হলেও সোমনাথ মহালয় দর্শনের। কিন্তু বুলন্দশহর থেকে গুজরাতের প্রভাসপট্টন তো বহু দূরের রাস্তা। একা এক কিশোরের পক্ষে মোটেও উচিত হবে না এতদূর যাত্রা করা। পিতা-মাতার নিষেধ শুনে বেঁকে বসল চতুর্ভুজ। প্রতিবাদী কণ্ঠে বলে উঠল, “তাতে কি আমি এখন কলেজ পড়ুয়া ২০ বছর বয়সের এক তরতাজা যুবক। এছাড়া আমি একা থোড়াই যাবো এতদূর। আমার সাথে আমার কলেজের সহপাঠী মোহিতও যাবে। আমাদের কোন বিপদ হবে না। আমি মহাকালের গর্ভে বিলীন হয়ে যাওয়া প্রাচীন ভারতবর্ষের সমৃদ্ধশালী ইতিহাস জানতে চাই। আমাদের হারিয়ে যাওয়া ঐতিহ্যপূর্ণ অতীতকে একবার দর্শন করতে চাই। দয়া করে আমাকে প্রভাসপট্টন যাবার অনুমতি দাও।” এরপর অনুমতি দিলেন চতুর্ভুজের পিতা-মাতা। তারপর পঞ্জিকাতে এক শুভ দিন দেখে বন্ধু মোহিতের সাথে সদুর প্রভাসপট্টনের উদ্দেশ্যে যাত্রা করলেন চতুর্ভুজ। সঙ্গে নিলেন কিছু জামাকাপড় আর পথে খরচাপাতি চালানোর জন্য সামান্য কিছু টাকাপয়সা। রাতে ট্রেনের আসনে শুয়ে যুবক চতুর্ভুজ চোখ বুজে কেবলই একাগ্র চিত্তে চিন্তা করছিল সোমনাথ মহালয় সম্বন্ধে।

চতুর্ভুজের স্বপনে সোমনাথ মহালয়ায় সংক্ষিপ্ত ইতিহাসঃ
========================================
সোমনাথ মহালয়, গুজরাটের সৌরাষ্ট্র জেলার প্রভাসপট্টন নগরে আরব সাগরের তটে অবস্থিত ভারতের ১২ টি প্রাচীন আর পবিত্র জ্যোতির্লিঙ্গের মধ্যে অন্যতম। সেই প্রাচীনকাল থেকেই উত্তরে হিমালয় পর্বতচূড়া থেকে দক্ষিনের কন্যাকুমারী পর্যন্ত বিস্তৃত এই জ্যোতির্লিঙ্গের খ্যাতি। সোমনাথ মহালয়ার আরাধ্য দেবতা শিব সোমেশ্বর মহাদেব নামে পরিচিত। হিন্দু পুরাণ অনুসারে, সত্যযুগে সোমেশ্বর মহাদেব ভৈরবেশ্বর, ত্রেতাযুগে শ্রাবণিকেশ্বর ও দ্বাপর যুগে শ্রীগলেশ্বর নামে পরিচিত ছিলেন। চন্দ্র তাঁর স্ত্রী রোহিণীর প্রতি অত্যধিক আশক্তি বশত তাঁর বাকি ছাব্বিশজন স্ত্রীকে উপেক্ষা করতে থাকেন। এই ছাব্বিশ জনই ছিলেন দক্ষ প্রজাপতির কন্যা। এই কারণে দক্ষ তাঁকে ক্ষয়িত হওয়ার অভিশাপ দেন। প্রভাস তীর্থে চন্দ্র শিবের আরাধনা করলে শিব তাঁর অভিশাপ অংশত নির্মূল করেন। এরপর ব্রহ্মার উপদেশে কৃতজ্ঞতাবশত চন্দ্র সোমনাথে একটি স্বর্ণ শিবমন্দির নির্মাণ করেন। পরে রাবণ রৌপ্যে, কৃষ্ণ চন্দনকাষ্ঠে পৌরাণিক মন্দিরটি নির্মাণ করে।

ভারতীয় ঐতিহাসিকগণের মতে রাজা ভীমদেব প্রস্তরখণ্ড দ্বারা মন্দিরটি পুনর্নিমাণ করেছিলেন। গুজরাতের বল্লভীর যাদব রাজারা ৬৪৯ খ্রিস্টাব্দে সোমনাথের দ্বিতীয় মন্দিরটি নির্মাণ করেন। এরপর ৭২৫ খ্রিস্টাব্দে সিন্ধের আরব শাসনকর্তা জুনায়েদ তার জিহাদি সৈন্যবাহিনী পাঠিয়ে এই মন্দিরটি ধ্বংস করে দেন। তারপর ৮১৫ খ্রিস্টাব্দে গুজ্জর প্রতিহার রাজা দ্বিতীয় নাগভট্ট পুনরায় সোমনাথের তৃতীয় মন্দিরটি নির্মাণ করেন। সেই মন্দিরটি ছিল লাল বেলেপাথরে নির্মিত সুবিশাল একটি মন্দির। এককালে মহা শিবরাত্রি ও অনান্য পবিত্র ধর্মীয় উৎসবে নববধূর সাজে সজ্জিত হত এই মহালয়। মহালয়ের বিস্তীর্ণ মন্দির প্রাঙ্গণ ভরে উঠতো অসংখ্য রূপসী আর নৃত্য পটীয়সী দেবদাসীদের নূপুরের নিক্কনধ্বনিতে আর ব্রাহ্মণ ও পুরোহিতদের বৈদিক মন্ত্রোচ্চারণে। পুন্যারজনের উদ্দেশ্যে আর্যাবর্ত ও দাক্ষিনাত্যের বিভিন্ন প্রান্ত থেকে এই জ্যোতির্লিঙ্গে এসে উপস্থিত হতেন হাজার হাজার ধার্মিক রাজা আর সম্রাটরা আর তাঁদের সাথে আসতেন লক্ষ লক্ষ সাধারণ পুন্যার্থীও। সহস্র শ্রদ্ধালু জনতার গুঞ্জনে আর মশাল ও মৃৎ প্রদীপের আলোকমালায় উজ্জল হয়ে উঠত মন্দির প্রাঙ্গণ। কথিত আছে সোমনাথ মন্দিরের অসাধারণ প্রাচুর্য আর বৈভবের সম্মুখে নতমস্তক হতে বাধ্য হতেন ভারতবর্ষের সমগ্র রাজা ও সম্রাটরা। তৎকালীন যুগে সোমনাথ মন্দির যেন ছিল ভারতীয় সভ্যতা আর ধর্মপরায়নতার এক জ্বলন্ত নিদর্শন। এরপরও বিদেশি আগ্রাসনের হাত থেকে নিষ্কৃতি পেল না পবিত্র এই মহালয়। সোমনাথ মন্দিরের বৈভব আর প্রাচুর্যই কাল হল বহু শতাব্দী প্রাচীন এই দেবালয়ের। একাদশ শতকের প্রথমার্ধে ১০২৪ খ্রিষ্টাব্দে আফগানিস্থানের গজনী প্রদেশের কুখ্যাত তুর্কি শাসক তথা বর্বর লুণ্ঠক মামুদ গজনীর দৃষ্টি আকর্ষণ করল এই দেবালয়। তারপরের ইতিহাস শুধুই এক লোভী ও ধর্মীয় জিহাদির হাতে সোমনাথ মন্দিরের লুণ্ঠন আর ধ্বংসের। মামুদ গজনীর তুর্কি সভা কবি আল বেরুনির লেখা অনুযায়ী তিন বার সোমনাথ মন্দির আক্রমণ করে লুণ্ঠন আর ধ্বংস করেছিল এই কুখ্যাত তুর্কি আগ্রাসনকারী। নির্মম তুর্কি গনহত্যাকারীদের তীক্ষ্ণ অসির ফলার আঘাতে নিহত অগনিত ভক্তগণের রুধির স্রোতে রক্তপিচ্ছিল হয়ে উঠেছিল সমগ্র মন্দির প্রাঙ্গণ। প্রতিবারই মন্দির থেকে লুণ্ঠিত মহামুল্য্যবান অগণিত ধনসম্পদ উটের পিঠে আর উট চালিত শকটে পরিপূর্ণ করে প্রভাসপট্টন থেকে নিয়ে যেতো সদুর গজনীতে। মামুদ গজনী তার অন্তিমবারের অভিযানে সোমনাথ মন্দিরের পবিত্র জ্যোতির্লিঙ্গটি বেদিমূল থেকে বলপূর্বক উঠিয়ে নিয়ে যায়। তুর্কিদের গ্রাস থেকে জ্যোতির্লিঙ্গ রক্ষা করতে এলে তুর্কিদের তরবারির আঘাতে একইদিনে বধ হয় প্রায় পঞ্চাশ সহস্র অপবিত্র কাফের পুন্যার্থী। পরে গজনীতে পৌঁছে মামুদের নির্দেশে সেই প্রাচীন জ্যোতির্লিঙ্গ টুকরো টুকরো করে গুঁড়িয়ে জ্যোতির্লিঙ্গের ভাঙা টুকরোগুলি গজনী নগরের প্রধান মসজিদে প্রবেশ করবার সোপানশ্রেণীতে ছড়িয়ে দেওয়া হয় যাতে ধর্মে বিশ্বাসীরা (মুসলিমরা) অবিশ্বাসীদের পৌত্তলিক ঈশ্বরকে তাদের পদতলে মাড়িয়ে মসজিদে প্রবেশ করে ইসলামের বিজয়যাত্রা ঘোষণা করতে পারে। এরপর ১০২৬ থেকে ১০৪২ খ্রিস্টাব্দের মাঝে কোনো এক সময়ে গুজ্জর পরমার রাজা মালোয়ার ভোজ ও সোলাঙ্কি রাজা আনহিলওয়ারার প্রথম ভীমদেব ধ্বংসপ্রাপ্ত মন্দিরটি পুনর্নির্মিত করেন। এই মন্দিরটি কাষ্ঠ নির্মিত ছিল। এরপর ১১৪৩-৭২ খ্রিষ্টাব্দের মধ্যে রাজা কুমারপাল ফের প্রস্তর দিয়ে সুরম্য সোমনাথ মন্দিররাজি পুনর্নির্মাণ করেন।

১২৯৬ খ্রিষ্টাব্দে নিজের ভাই জালালউদ্দিন খিলজিকে হত্যা দিল্লির মসনদ অধিকার করেন কুখ্যাত তুর্কি সুলতান আলাউদ্দিন খিলজি। সুলতান হয়েই পবিত্র গাজী উপাধি ধারন করে তিনি ঘৃণ্য কাফেরদের পীঠস্থান সোমনাথ মন্দিররাজি পুনরায় ধ্বংস করেন ও মন্দির প্রাঙ্গনে ব্যপক গনহত্যা করেন। আলাউদ্দিন খিলজির তুর্কি সভাকবি হাসান নিজামির তাজ-উল-মাসির লিখেছেন, গুজরাটের রাজা করণ পরাজিত হন, তাঁর সেনাবাহিনী পলায়ন করে, “পঞ্চাশ হাজার কাফেরকে তরবারির আঘাতে নরকে নিক্ষেপ করা হয়” এবং “বিজয়ীদের হাতে আসে কুড়ি হাজারেরও বেশি ক্রীতদাস ও অগণিত গবাদি পশু”। ১৩০৮ খ্রিস্টাব্দে সৌরাষ্ট্রের চূড়াসম রাজা মহীপাল দেব আবার মন্দিরটি নির্মাণ করান। তাঁর পুত্র খেঙ্গর ১৩২৬ থেকে ১৩৫১ সালের মাঝে কোনো এক সময়ে মন্দিরে শিবলিঙ্গটি প্রতিষ্ঠা করেন।

১৩৭৫ খ্রিস্টাব্দে গুজরাটের সুলতান প্রথম মুজফফর শাহ আবার মন্দিরটি ধ্বংস করেন। মন্দিরটি পুনর্নির্মিত হলে ১৪৫১ খ্রিস্টাব্দে গুজরাটের সুলতান মাহমুদ বেগদা আবার এটি ধ্বংস করে দেন।

কিন্তু আবারও মন্দিরটি পুনর্নির্মিত হয়। ১৭০১ খ্রিস্টাব্দে মুঘল সম্রাট আওরঙ্গজেব মন্দিরটি ধ্বংস করেন। আওরঙ্গজেব সোমনাথ মন্দিরের জায়গায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন। এই মসজিদে হিন্দু শাস্ত্র-ভিত্তিক মোটিফগুলি সম্পূর্ণ ঢাকা পড়েনি।

পরে ১৭৮৩ সালে পুণের পেশোয়া, নাগপুরের রাজা ভোঁসলে, কোলহাপুরের ছত্রপতি ভোঁসলে, ইন্দোরের রানি অহল্যাবাই হোলকর ও গোয়ালিয়রের শ্রীমন্ত পাতিলবুয়া সিন্ধের যৌথ প্রচেষ্টায় মন্দিরটি পুনঃপ্রতিষ্ঠিত হয়। তবে মূল মন্দিরটি মসজিদে পরিণত হওয়ায় সেই জায়গায় পুনরায় মন্দিরটি প্রতিষ্ঠাত করা যুক্তিযুক্ত মনে করেননি তৎকালীন দুর্বল মারাঠা শক্তি। মন্দির প্রতিষ্ঠা হয়েছিল ধ্বংসাবশেষের পাশে। এরপর মহাকালের প্রভাবে সেই প্রাচীন মন্দিররাজি আজ (১৯১১ সালে) শুধুই এক বিশাল ধ্বংসাবশেষ।

কিশোর চতুর্ভুজের সোমনাথ দর্শনের বর্ণনাঃ

================================
সোমনাথ মন্দিরের প্রাচীন ইতিহাসের কথা চিন্তা করতেই করতেই ট্রেনের দুলুনিতে একসময় ঘুমে দুচোখ জড়িয়ে এলো কিশোর চতুর্ভুজের। এরপর দীর্ঘ যাত্রা শেষে অবশেষে একসময় দুই বন্ধু এসে উপস্থিত হল সৌরাষ্ট্রের প্রভাসপট্টন জেলার বেরাবল শহরে। প্রভাসপট্টন মূলত গুজরাতের একটি উপসাগরীয় এলাকা আর বেরাবল আরব সাগরের তটে অবস্থিত একটি ক্ষুদ্র বন্দর নগর। বেরাবল একটি প্রাচীন জনপদও বটে। সাগর এখানে উত্তাল। এই এলাকার উর্বর ভূমি কৃষিকার্যের জন্য অত্যন্ত উপযোগী আর আবহাওয়া ও পরিবেশও অত্যন্ত শান্ত ও স্মিগ্ধ। একটি ধর্মশালায় আশ্রয় গ্রহণ করে স্নান আর আহারাদি পর্ব সাঙ্গ করে দুপুরে একটু বিশ্রাম নিয়ে সন্ধ্যায় দুই বন্ধু বের হল নগর দর্শনে। চতুর্দিকে অপরূপ প্রাকৃতিক পরিবেশের ঘনঘটা। বেরাবলের সাগর তটে পূর্ণিমার রাতে চন্দ্রালোকের স্মিগ্ধ স্বরনালী আলোক ছটার বিচ্ছুরণে আরব সাগরের উত্তাল সফেন জলরাশি মাইলের পর মেইল জুড়ে যেন রচিত করেছে এক অপূর্ব চিত্রপট। সাগরের তটে বিশ্রামরত এক স্থানীয় প্রাজ্ঞ ব্যক্তির মুখে দুই বন্ধু জানতে পারল যে প্রাচীন প্রভাসপট্টন নগরের এক বিস্তীর্ণ অঞ্চল এই উপসাগরীয় এলাকার দক্ষিন প্রান্তে অবস্থিত ছিল। কিন্তু বর্তমানে সর্বগ্রাসী আরব সাগরের বিপুল জলরাশি আজ সেই প্রাচীন জনপদকে গ্রাস করেছে অনেকটা দ্বারকা নগরের মতই। প্রাচীন নগরের অন্তিম স্মারক হিসাবে আজ এই এলাকায় বিরাজমান করছে নবম শতকের একটি কেল্লার ভগ্নাবশেষ। ওই পৌরাণিক কেল্লার অভ্যন্তরে প্রায় আড়াই মাইল পর্যন্ত বিস্তৃত একটি প্রান্তর ভূমি রয়েছে। কেল্লাটি আরাবল্লি পর্বত থেকে আনা একাধিক বিশালকায় প্রস্তরখণ্ড দ্বারা নির্মিত। বহিরাগত আক্রমণকারীদের হাত থেকে সুরক্ষিত করবার জন্য দুর্গের চতুর্দিকে প্রায় ২৫ ফুট চওড়া সুগভীর নালা রয়েছে। শত্রুদের হামলার সময় অতি সহজেই সমুদ্রের জল দ্বারা নালাগুলি পরিপূর্ণ করে সেখানে হিংস্র কুমিরদের ছেড়ে দেওয়া হত। দুর্গের চারিধারে অগণিত কাষ্ঠ নির্মিত বিশালাকায় ফাটক আর রক্ষীদের প্রহরার জন্য বুর্জ ছিল। প্রাচীনকালে মশালের রহস্যময় আলোয় সেই বুর্জগুলোর উপরে তির আর গাণ্ডীব হস্তে দাঁড়িয়ে অত্রন্দ্র পাহারা দিতেন কেল্লার রক্ষীরা। আজও দুর্গের অভ্যন্তরে মাইলের পর মাইল জুড়ে বিস্তার করছে অসংখ্য প্রাচীন প্রাসাদ, মন্দিররাজি আর অনুপম কারুকার্য খচিত হিন্দু দেবদেবীর প্রস্তর মূর্তির পুরাতন ধ্বংসাবশেষ।

সেই স্থানীয় ব্যক্তির মুখে কেল্লার বর্ণনা শ্রবণ করে কিশোর চতুর্ভুজ আর তাঁর মিত্র মোহিত সেই সন্ধ্যাতেই এসে হাজির হল সেই প্রাচীন কেল্লার সম্মুখে। নালার উপরে অবস্থিত একটি নড়বড়ে প্রস্তর নির্মিত সেতু পেরিয়ে ওরা দুর্গের সিংহ দরজার সম্মুখে এসে উপস্থিত হল। মহাকালের গ্রাসে আজ আর সেই সিংহ দরজার কোন অস্তিত্ব নেই। ভাঙা ফটক পেরিয়ে দুর্গের অভ্যন্তরে প্রবেশ করে সেখানকার ভগ্নস্থুপের দিকে দৃষ্টি নিক্ষেপ করতেই চতুর্ভুজের যেন মনে হল সেই প্রাচীন ভগ্নস্থুপের ভেতর থেকে যেন ভেসে আসছে হাজার বছর পূর্বের সহস্র জনগনের চাপা আর্তনাদ। সেই ভগ্নস্থুপ যেন আজও সাক্ষ্য দিচ্ছে সদুর অতীতকালের কোন এক ভয়াভহ ও বেদনাদায়ক ঘটনা সমূহের। দুর্গের দক্ষিন প্রান্তের যে প্রান্তটি সমুদ্রের দিকে পড়েছে দুই বন্ধু যেন সম্মোহিতের মত এগিয়ে গেলেন সেই প্রান্তে। কিছুদূর অগ্রসর হতেই ওদের চোখের সামনে ফুটে উঠল শ্বেত প্রস্তর দ্বারা নির্মিত প্রভাস পট্টনের বিখ্যাত প্রাচীন মহাকালেস্বর মন্দিরের ধ্বংসাবশেষ। এতকাল নিজের শয়নে-স্বপনে কেবলমাত্র যেই মন্দিরের কথা চিন্তা করে এসেছে কিশোর চতুর্ভুজ আজ সেই মন্দির তাঁর সম্মুখে। কিন্তু একি অবস্থা সোমনাথের ? এক সময় এই বিশাল মন্দির প্রাঙ্গণটি ভরে উঠত হাজার হাজার ভক্তদের সমারোহে, কিন্তু আজ সেই মহাকালেশ্বর মন্দির নিজেই অগণিত বিধর্মী দস্যুদল আর মহাকালের হাতে আক্রান্ত হয়ে পরিণত হয়েছে একটি দুর্গম পাথরের ভগ্নস্থুপে। হাজার বর্ষ পূর্বে এটিই ছিল প্রাচীন সোমনাথ মহালয়ের মূল গর্ভ গৃহ। আজ সেই গর্ভ গৃহের ধ্বংসস্থুপের চারিপাশে প্রায় মাইলখানেক বিস্তীর্ণ প্রান্তর জুড়ে বিচরণ করছে এক জঙ্গলাকীর্ণ প্রান্তর আর সেই প্রান্তরের চতুর্দিকে ছড়িয়ে ছিটিয়ে অবস্থানরত সোমনাথ মন্দিররাজির অনান্য মন্দিরগুলোর অসংখ্য ভগ্নপ্রাপ্ত ম্মন্দির স্তম্ভ, গম্বুজ আর খিলানগুলি আজও যেন বহন করছে সদুর অতীতের এক গৌরবোজ্জ্বল অধ্যায়ের। যাদের গাত্রে আজও বিদ্যমান পুরাকালের অভূতপূর্ব কারুকার্য শোভিত অনুপম শিল্প সুষমার মর্মর নিদর্শন।


সময় সরণিতে চতুর্ভুজঃ

==================
“সময় চলিয়া যায়, নদীর স্রোতের ন্যায়
যে জন তারে ধিক শত ধিক
বলিছে সোনার ঘড়ি টিক টিক টিক
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে
শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়
নাই নাই নাই সে সময়”

আছে কি সময় ? কোন উপায়ে ফিরে ক্ষণিকের জন্য হলেও ফিরে পাওয়া যায় কি সেই স্মরণাতীত অতীতকালের সামান্য একটু মোহময় স্পর্শ। এইসব কথা চিন্তা করতে করতেই কিশোর চতুর্ভুজের মন বর্তমান ব্রিটিশ শাসিত বিংশ শতকের গণ্ডি অতিক্রম করে স্বপ্নের সময়যানে আরোহণ করে যেন ফিরে গেল হাজার বর্ষ পূর্বে। ওর চোখের সামনে যেন এক আশ্চর্য জাদুর ছোঁয়ায় পুনরায় জীবন্ত হয়ে উঠল সোমনাথ মহালয়।

সূর্য তখন পশ্চিমে সাগর গহ্বরে অস্তাচলে চলেছে। চারিদিকে ক্রমশ গাড় হয়ে আসছে সন্ধ্যার ঘন অন্ধকার। আকাশের পশ্চিমপ্রান্তে গোধূলিলগ্নের স্বর্ণাভ আলোকছটার প্রতিবিম্বের স্পর্শ সোমনাথ মন্দিরের গর্ভগৃহের স্বর্ণ নির্মিত সুউচ্চ শিখরের উপর বিচ্ছুরিত হয়ে সৃষ্টি করেছে এক অপার্থিব মহাজাগতিক দৃশ্যের। একাদশ শতকের ভারতবর্ষে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বৈষ্ণব ধর্মের প্রভাব ক্রমেই ক্ষীণ থেকে ক্ষীণতর হয়ে আসছিল আর ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছিল শৈব ধর্ম। একাদশ শতকের সোমনাথ মন্দিরের নির্মাণ শৈলীতে উত্তরের আর্যাবর্ত আর দক্ষিণের দ্রাবিড় সভ্যতার এক অভূতপূর্ব মিশ্রন প্রতিফলিত হয়েছে। মাইলের পর মাইল জুড়ে বিস্তৃত এই মন্দিররাজি। মন্দির রাজির স্বর্ণ আর রৌপ্য নির্মিত স্তম্ভ আর খিলানগুলির ধবল দৃশ্যাবলী বহু দূর থেকে দর্শন করে সেগুলিকে তুষার আচ্ছাদিত হিমালয়ের পর্বত শৃঙ্গ বলেই ভ্রমিত হচ্ছে। মন্দির পরিসরের অধিকাংশ মন্দির সমূহ উচ্চমানের সুদৃশ্য শ্বেত প্রস্তর দ্বারা নির্মিত। মহালয়ের মূল গর্ভগৃহের মণ্ডপের মহামূল্যবান হিরে, পদ্মরাগমনি আর নীলকান্তমনি দ্বারা সজ্জিত সুবিশাল স্তম্ভগুলি থেকে যেন এক অপার্থিব আলোকরশ্মি বিচ্ছুরিত হচ্ছিল যা প্রাচীন ভারতের বৈভব আর সমৃদ্ধের পরিচয় বহন করছিল। এছাড়াও গর্ভ গৃহের শৃঙ্গটি স্বর্ণ চাদরে আচ্ছাদিত ছিল। অমূল্য মনি-মানিক্য খচিত রত্নরাজি দিয়ে নির্মিত ছয়শত বিশালকায় স্তম্ভ সমূহ মূল গর্ভ গৃহের রঙ্গ-মণ্ডপটি রক্ষিত করছিল। বিশালকায় মূল রঙ্গ-মণ্ডপের উপর প্রায় হাজার দশেক ভক্ত সমূহ একসাথে অবস্থান করে অধীর আগ্রহে অপেক্ষারত সোমনাথের জ্যোতির্লিঙ্গ দর্শন করে পুণ্য লাভের আশায়। মণ্ডপের সম্মুখপ্রান্তে আলো-আধারির মধ্যে অবস্থিত মহালয়ের রত্ন-খচিত আলৌকিক ভাসমান জ্যোতির্লিঙ্গ। স্বর্ণ দণ্ডের মশাল আর স্বর্ণ প্রদীপের আলোকমালায় ঝলমল করছে গর্ভগৃহের উপরের ছাত আর চারিপাশের প্রাকারে খোদিত অসংখ্য বহুমূল্য রত্নরাজি। চন্দন -কেশর আর কস্তূরী দ্বারা নির্মিত ধূপের সুগন্ধে গর্ভ গৃহের চতুর্দিক ম-ম করছে। অসংখ্য ঘণ্টা-ধ্বনির মিঠে সুরেলা আওয়াজ মণ্ডপের চতুর্দিকে অনুরণিত হচ্ছে। রঙ্গ-মণ্ডপের একপাশে প্রস্তর নির্মিত স্বচ্ছ শান বাধানো তলদেশে একাধিক সুসজ্জিতা অপরূপা অসূর্যস্পর্শা যৌবনবতী নারী নানা রকম মূল্যবান রত্ন আভূষণে নিজেদের অঙ্গ সজ্জিত করে মন্দিরের স্বর্ণ ঘণ্টা অনুরণিত করে নতমস্তকে শিবের আরাধনায় মগ্ন। প্রায় পাঁচশত ব্রাহ্মণ পুরোহিতের একাগ্র চিত্তে বৈদিক মন্ত্রোচ্চারণ আর তিনশত গায়কের সুরেলা কণ্ঠের ভক্তি মূলক সঙ্গিতে গর্ভ গৃহ পরিপূর্ণ। অসংখ্য সুসজ্জিত অপরূপা অপ্সরাসম দেবদাসী নর্তকীদের নৃত্যের নূপুর ধ্বনির সুরেলা আওয়াজ প্রতিফলিত হচ্ছে মন্দির প্রাঙ্গনের প্রাকারে। ঠিক এহেন সময়ে মন্দির প্রাঙ্গনের উত্তরপ্রান্তে মূল সিংহ দরজার সম্মুখপ্রান্তে এক বিশাল হট্টগোল শোনা গেল। কিছুক্ষণের মধ্যেই জনাকয়েক রক্তাপ্লুত প্রহরী গর্ভ গৃহের নিকটে কোনোরকমে ছুটে এসে আহত ও উত্তেজিত কণ্ঠে বলে উঠল, “সর্বনাশ হয়েছে সর্বনাশ, গজনীর যবন লুণ্ঠক দস্যু সর্দার তার বিশাল বাহিনী সমেত কালবৈশাখীর ঘূর্ণি ঝড়ের মতই প্রবল বেগে ধেয়ে আসছে মহালয়ায় দিকে। সঙ্গে সঙ্গে স্তব্ধ হয়ে গেল পুরোহিতদের মন্ত্রোচ্চারণ, বন্ধ হয়ে গেল দেবদাসীদের নৃত্যকলা। গর্ভ গৃহের চতুর্দিক ভরে উঠল হাজার হাজার অসহায় ভক্তগনের আর্তনাদ আর হাহাকারে।

ঠিক এইসময়ই চতুর্ভুজ তাঁর পিঠে কোন পরিচিত হাতের স্পর্শ অনুভব করল। সেই মুহূর্তে চতুর্ভুজ যেন একাদশ শতাব্দী থেকে পুনরায় বিংশ শতাব্দীতে প্রত্যাবর্তন করল। ও দেখতে পেল ওর পেছনে দাঁড়িয়ে রয়েছে ওর কলেজের সহপাঠী মোহিত। মোহিত চতুর্ভুজকে গম্ভীর কণ্ঠে বলে উঠল, “অনেক রাত হল রে। এত রাতে এই নির্জন প্রাচীন ধ্বংসস্তূপের মধ্যে থাকাটা আর উচিত হবে না। চল ধর্মশালায় ফিরে যাই। আবার আগামীকাল সকালে মহালয়ায় ধ্বংসাবশেষ দর্শনে আসা যাবে খন”। চতুর্ভুজের হৃদয়ের অভ্যন্তর কোন থেকে নির্গত হল এক গভীর দীর্ঘশ্বাস। সে এরপর মৃদু কণ্ঠে বলে উঠল, “ঠিক আছে ভাই, চল ফেরা যাক।”

সেদিনের কিশোর চতুর্ভুজ পরে বড় হয়ে পরিণত হয়েছিলেন এক কালজয়ী হিন্দি ভাষার ঐতিহাসিক উপন্যাসিক লেখক হিসাবে। হিন্দি ভাষার বলিষ্ঠ লেখক হিসাবে তিনি সুপরিচিত হয়েছিলেন শ্রী আচার্য চতুরসেন শাস্ত্রী নামে। পশ্চিমবঙ্গের কালজয়ী সাহিত্যিক শ্রী শরদিন্দু Bandhhopadhay এর মতই অসাধারণ লেখনী শৈলী ছিল তাঁর। সেদিনের সোমনাথ ভ্রমন কিশোর চতুর্ভুজের মনে এতটাই প্রভাব বিস্তার করেছিল যে পরবর্তীকালে তিনি অনুপ্রাণিত হয়ে লিখে ফেলেছিলেন “সোমনাথ মহালয়” নামধারী একটি অসাধারণ কালজয়ী হিন্দি উপন্যাস। এই উপন্যাসটি অবলম্বন করেই ২০১১ সালে জিটিভিতে প্রদর্শিত হয়েছিল “শোভা সোমনাথ কি” নামক ঐতিহাসিক ধারাবাহিকটি যেখানে দেখানো হয়েছিল নিজের জীবন বিপন্ন করেও প্রথমবার তুর্কি দস্যু সুলতান মামুদ গজনীর সোমনাথ লুণ্ঠন বিফল করে দিয়েছিলেন সাহসী ও বিরাঙ্গনা চালুক্য রাজকুমারী শোভা চালুক্য। কিশোর চতুর্ভুজ তথা লেখক চতুরসেন শাস্ত্রী ১৯১১ সালে যেই সময় সোমনাথ দর্শনে গেছিলেন তখনও নির্মিত হয়নি আজকের নতুন সোমনাথ মন্দিররাজি। তখন সেখানে ছিল পূর্ব বর্ণিত কেবলমাত্র একটি বিশাল প্রাচীন ভগ্নস্তূপ। “সোমনাথ মহালয়া” ছাড়াও আরও বহু কালজয়ী হিন্দি ঐতিহাসিক উপন্যাসের স্রষ্টা উনি। চতুরসেন শাস্ত্রীর অনান্য উপন্যাসগুলির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দিল্লির রাজপুত সম্রাট পৃথ্বীরাজ চৌহানের জীবনগাথার উপর রচিত “পূর্ণাহুতি”, মারাঠা সিংহ ছত্রপতি শিবাজীর গৌরবগাথার উপর রচিত “সাহাদ্রি কা চট্টানে”, ঐতিহাসিক চরিত্র অম্রপল্লীর জীবন কাহিনীর উপর রচিত “বৈশালী কা নগরবধূ”, ভারত ভূমিতে ইসলামিক আগ্রাসনের বিরুদ্ধে রচিত “ভারত মে ইসলাম”, সত্যাগ্রহ আর অসহযোগিতা আন্দোলনের উপর রচিত “সত্যাগ্রহ আর অসহযোগ” প্রভৃতি।


স্বাধীন ভারতে সোমনাথ মন্দির পুনর্নির্মাণঃ

===============================
স্বাধীনতার আগে, প্রভাস পত্তন ছিল দেশীয় রাজ্য জুনাগড়ের অংশ। জুনাগড়ের ভারতভুক্তির পর ১৯৪৭ সালের ১২ নভেম্বর ভারতীয় প্রজাতন্ত্রের তৎকালীন উপ-প্রধানমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল জুনাগড়-পুনর্গঠনের জন্য ভারতীয় সেনাবাহিনীকে উপযুক্ত নির্দেশ দিতে আসেন। সেই সময়ই তিনি সোমনাথ মন্দির পুনর্নির্মাণের আদেশ দেন।

সর্দার প্যাটেল, কে এম মুন্সি ও কংগ্রেসের অন্যান্য নেতারা সোমনাথ মন্দির পুনর্নির্মাণের প্রস্তাব নিয়ে মহাত্মা গান্ধীর কাছে গেলে, গান্ধীজি তাঁদের আশীর্বাদ করেন। তবে তিনি বলেন, মন্দির নির্মাণের খরচ যেন সরকার বহন না করে। তিনি জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহের পরামর্শ দেন। পুনর্নির্মাণের কাজে যুক্ত হতে পেরে তিনি নিজে গর্বিত, এমন কথাও বলেন। কিন্তু তারপরই গান্ধীজি ও সর্দার প্যাটেলের মৃত্যু হলে, নেহেরু সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী কে এম মুন্সি একাই মন্দির পুনর্নির্মাণের কাজটি এগিয়ে নিয়ে চলে।

১৯৫০ সালের অক্টোবর মাসে ধ্বংসাবশেষ সাফ করে ফেলা হয়। আওরঙ্গজেব নির্মিত মসজিদটি কয়েক মাইল দূরে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ১৯৫১ সালের মে মাসে কে এম মুন্সির আমন্ত্রণে ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ মন্দিরের শিলান্যাস করেন। রাজেন্দ্র প্রসাদ তাঁর ভাষণে বলেন, “যেদিন শুধুমাত্র এই ভিত্তির উপর এক অসামান্য মন্দিরই নির্মিত হবে না, বরং প্রাচীন সোমনাথ মন্দির ভারতের যে ঐশ্বর্যের প্রতীক ছিল, সেই ঐশ্বর্য ভারত ফিরে পাবে, সেইদিনই আমার দৃষ্টিতে সোমনাথ মন্দির পুননির্মিত হবে।” তিনি আরও বলেন, “ধ্বংসের শক্তির চেয়ে যে সৃষ্টির শক্তি মহৎ তার প্রতীক সোমনাথ মন্দির।”

এই সময় প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর সঙ্গে রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ ও কে এম মুন্সির মধ্যে এক মতান্তর দেখা দেয়। নেহেরু এই মন্দির পুনর্নির্মাণকে হিন্দু পুনর্জাগরণ আন্দোলন হিসেবে দেখতে চেয়েছিলেন। কিন্তু রাজেন্দ্র প্রসাদ ও কে এম মুন্সি মনে করেছিলেন, এই মন্দির পুনর্নির্মাণ স্বাধীনতার ফলস্রুতি এবং অতীতে হিন্দুদের বিরুদ্ধে হওয়া অবিচারের প্রতিকার।

সোমনাথ মন্দির বর্তমানে শ্রী সোমনাথ ট্রাস্ট দ্বারা পরিচালিত হয়।

বিঃদ্রঃ লেখকের এই লেখাতে ভ্রমণকারীর ভ্রমণ বিষয়টি কাল্পনিক, পাঠকের দৃষ্টি আকর্ষণ করার জন্য তা সংযুক্তকরণ করা হয়েছে। এবং প্রধান সম্পাদক, প্রকাশক ও লেখকের অনুমোদন ব্যাতিত কোথাও প্রকাশ না করার অনুরোধ রইল।

Writer : Mr. Rajib Sharma(Crime Investigator of Bangladesh and Editorial Asst. of The News)”

http://www.anandalokfoundation.com/