13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বন্দুকযুদ্ধের ঘটনায় বার্নিকাটের উদ্বেগ

admin
May 30, 2018 4:18 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ চলমান মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। বুধবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ উদ্বেগের কথা জানান।

বার্নিকাট বলেন, বিনাবিচারে একজন মানুষ মারার অর্থ হচ্ছে ওই পরিবারটি নিঃস্ব হয়ে যাওয়া। সরকারের চলমান মাদকবিরোধী অভিযানে যারা মারা যাচ্ছে, তাদের প্রত্যেকের আইনের সুযোগ পাওয়ার অধিকার আছে। মাদকদ্রব্যের বিরুদ্ধে জিরো টলারেন্স আমরাও চাই। তবে অভিযুক্ত প্রত্যেককে আইনের আওতায় আনা উচিত।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, মাদকের উৎস বন্ধ না করে এ অভিযান পরিচালনা করলে তা সফল হবে কিনা তা নিয়ে আমরা সন্দিহান। গত ১৫ মে থেকে সরকার দেশব্যাপী মাদকবিরোধী বিশেষ অভিযান শুরু করে। গত ১৪ দিনে নিহতের সংখ্যা একশ ছাড়িয়ে গেছে। এ রকম অল্প সময়ে দেশে এত সংখ্যক বন্দুকযুদ্ধে মারা যাওয়ার ঘটনা নজিরবিহীন।

মানবাধিকার সংস্থাগুলোর তথ্যমতে, ২০১৭ সালে পুরো বছরজুড়ে ‘বন্দুকযুদ্ধে’ মারা গেছে ১৫৪ জন। পুলিশ-র‌্যাবের দাবি, চলমান অভিযানে নিহত সবাই মাদক ব্যবসার সঙ্গে সম্পৃক্ত। তবে ‘বন্দুকযুদ্ধের’ ব্যাপারে শুরু থেকে নিন্দা জানিয়ে আসছে মানবাধিকার সংস্থাগুলো।

http://www.anandalokfoundation.com/