13yercelebration
ঢাকা

বঙ্গবন্ধুর অর্থনীতি ভাবনা

admin
November 9, 2016 1:40 pm
Link Copied!

শংকর তালুকদার, ব্যাংকার ও সাবেক ছাত্রনেতাঃ  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় স্বপ্ন দেখতেন একটি সমৃদ্ধ সোনার বংলাদেশের। তিনি স্বপ্ন দেখতেন বাংলার বুকে কোনো ক্ষুধা থাকবে না, থাকবে না কোনো সাম্প্রায়িকতা। তিনি চেয়েছিলেন বাংলার মানুষের রাজনৈতিক মুক্তি, অর্থনৈতিক মুক্তি। কোনো জাতির রাজনৈতিক মুক্তি না হলে সে জাতি মুক্তি লাভ করে না; তাই তিনি রাজনৈতিক জীবন বেছে নিয়েছিলেন। তিনি হতে পারতেন একজন ব্যাবসায়ী, ডাক্তার, কিংবা ইঞ্জিনিয়ার; গণমানুষের কথা ভেবে তিনি রাজনীতিতে আসেন। তিনি অসাম্প্রদায়িক না হলে সাম্প্রদায়িক পাকিস্তান ছেড়ে বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতেন না, স্বাধীন বংলাদেশ গড়তেন না। যদি তাঁর প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা থাকত তাহলে ৭ই মার্চের ভাষণে তিনি বলতেন না, ‘আমি প্রধানমন্ত্রীত্ব চাই না। আমরা এদেশের মানুষের অধিকার চাই।’

‘দুঃখী মানুষের মুখে হাসি ফুটিয়ে সোনার বাংলা’ গড়ে তোলার যে মহামন্ত্রে বঙ্গবন্ধু আমাদের উজ্জীবিত করেছিলেন। সেই লক্ষে শেখ মুজিবুর রহমানের অর্থনীতি কীভাবে, কেমন করে এবং কোন অগ্রাধিকারে ভিত্তিতে এগিয়ে গেছিল তা আমদের আমলে নিতে হবে। দুটো জিনিস বঙ্গবন্ধুর মানসিকতায় অর্থনীতি সম্পর্কে রেখাপাত করে। প্রথমত, তিনি দেখেছিলেন দারিদ্র্যের কদর্য কশাঘাতে মানুষ কীভাবে দুর্দশার চরম শিখরে পৌঁছে সর্বস্বান্ত হয়। দ্বিতীয়ত, তিনি উপলব্ধি করেন যে, পিতা শেখ লুৎফর রহমান ও মাতা সায়েরা বেগম পরম মমতায় গরিব-দুঃখীর পাশে দাঁড়াতেন, অন্ন-বস্ত্রের সাহায্যের হাত প্রসারিত করতেন। তাই তো বস্ত্রহীন পথচারীকে গায়ের জামা খুলে দিয়ে এলেও এবং পিতার অনুপস্থিতিতে পারিবারিক গোলা থেকে ক্ষুধার জ্বালায় জর্জরিত গরিব-দুঃখীকে ধান বিতরণ করে শেখ মুজিবকে পিতার সস্নেহ অনুমোদন পেতে কষ্ট হয়নি।

ঘটনাবহুল দীর্ঘ রাজনৈতিক জীবনের প্রতিটি পদে বাধা-বিপত্তি অতিক্রম করে ১৯৬২ সাল থেকে একটি স্বাধীন বাংলাদেশের চিন্তা করতেন। কিন্তু তাকে এগোতে হয় অতি সতর্কতার সঙ্গে, যাতে কেউ বিচ্ছিন্নতাবাদী অপবাদ দিতে না পারে। ১৯৬৬ সালের ৭ জুন উচ্চারণ করলেন বাঙালির স্বায়ত্তশাসন তথা ছয় দফা দাবি। খুব ভালো করে বিশ্লেষণ করলেই দেখা যাবে, ওই দাবিগুলো বিশেষ করে দুই মুদ্রা আর স্বাধীন বাণিজ্য অধিকারের প্রস্তাব পাকিস্তান সরকার কখনও মেনে নেবে না, প্রস্তুত হবে স্বাধীনতা ঘোষণা দেয়ার পটভূমি। তাই ৭ মার্চের ভাষণে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’ সংবলিত স্বাধীনতার সতর্ক অথচ প্রত্যক্ষ ঘোষণা না হলেও দৃপ্ত কণ্ঠে উচ্চারণ করলেন শেখ মুজিব। শহর, বন্দর, নগর ছাপিয়ে গ্রামবাংলার কোটি মানুষ বাঁশের লাঠিসজ্জিত হয়ে খান সেনাদের বিরুদ্ধে লড়াই করে দেশ স্বাধীন করতে রাস্তায় নেমে পড়েন। রক্তগঙ্গায় বহু সাগর পেরিয়ে বহু মূল্যে এলো স্বাধীনতা।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম পথপরিক্রমায় যেসব পদক্ষেপ গ্রহণ করেছে বঙ্গবন্ধুর সরকার, তার প্রতিটিই চূড়ান্ত বিচারে অর্থনৈতিক মুক্তির পথ হিসেবে দেখা যেতে পারে। স্বাধীনতার দশ মাসের মাথায় একটি চমৎকার, আধুনিক ও কার্যকর সংবিধান রচিত হল জাতির জনকের প্রত্যক্ষ দিকনির্দেশনায়। সংবিধানকে বলা যেতে পারে মাতৃ অবকাঠামো, যার আলোকে সব আর্থ-সামাজিক কর্মকা- পরিচালিত হবে। দেশের গৌরব শীর্ষবিজ্ঞানী ড. কুদরত-ই-খুদার নেতৃত্বে রচিত হয়ে অনুমোদিত হল একটি বিজ্ঞানমনস্ক, আধুনিক, দেশ ও যুগোপযোগী একীভূত ধারার এবং অষ্টম শ্রেণি পর্যন্ত মাতৃভাষায় শিক্ষার বিধানসংবলিত শিক্ষানীতি- সূচিত হল মানবসম্পদ উন্নয়নের ভিত্তি, যার মাধ্যমে দক্ষভাবে বাস্তবায়িত হবে অর্থনীতি বিকাশের পরিকল্পনা। এভাবে রাষ্ট্র, সমাজ, রাজনীতি, সংস্কৃতি ও সমাজ জীবনের সবক্ষেত্রে বঙ্গবন্ধুর দিকনির্দেশনায় তৈরি হল নীতিমালা ও কৌশলপত্র, যাতে জনসাধারণের অর্থনৈতিক সচ্ছলতায় গড়ে ওঠে কল্যাণ রাষ্ট্র বাংলাদেশ- গণতন্ত্র, জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িকতা ও সমাজতন্ত্রের চারটি স্তম্ভমূলে।

বাংলাদেশের প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (১৯৭২-১৯৭৬) প্রণয়ন করেন দেশের চারজন শীর্ষ অর্থনীতিবিদ অধ্যাপক। এ দলিলে সুস্পষ্ট মুন্সিয়ানা ও আবেগে জ্বলজ্বল করছে কল্যাণ রাষ্ট্রে জনসাধারণের আর্থ-সামাজিক মুক্তির সনদ যা অবশ্যই ছয় দফা ও ৭ মার্চের ঘোষণার সঙ্গে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ। পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সবচেয়ে বেশি গুরুত্ব ও অগ্রাধিকার বিষয়গুলো হল অবকাঠামো পুনর্বাসন ও নির্মাণ (বন্দর, রাস্তাঘাট, কলকারখানা, সেতু, কালভার্ট, স্কুল-কলেজ ও কেন্দ্রীয় ব্যাংকসহ ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ), শিক্ষা, পরিকল্পিত পরিবার সংবলিত জনসংখ্যানীতি, দারিদ্র্য দূরীকরণ এবং আয় ও সুযোগ বৈষম্য হ্রাসকরণ। এখানে উল্লেখ রয়েছে, দেশটির মালিক জনগণ যাদের অনেকেই বঞ্চনা ও দারিদ্র্যের কশাঘাতে জর্জরিত; তাদের আয় রোজগার সামষ্টিক অর্থনীতির প্রবৃদ্ধির হারের চেয়ে বেশি হতে হবে। প্রয়োজনবোধে বিত্তবানদের ওপর অতিরিক্ত কর আরোপ করে অনগ্রসর জনগোষ্ঠীর কল্যাণে অধিকতর জনকল্যাণমূলক কর্মকা- চালাতে হবে রাষ্ট্রীয় খাতে। তবে দেশীয় উদ্যোক্তাদের প্রণোদনা দিয়ে শিল্প প্রসারে পদক্ষেপ নিতে হবে, যাতে কর্মসংস্থান সৃষ্টি হয়। সর্বোচ্চ অগ্রাধিকারের অন্য একটি ক্ষেত্র কৃষিকে প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

অর্থনীতি সম্পর্কে বঙ্গবন্ধুর জীবদ্দশায় সর্বশেষ ঘোষণাটি আসে ২৫ জানুয়ারি ১৯৭৫ সালের বক্তৃতায়। তিনি ব্যাপকভিত্তিক কৃষি সমবায়ের ঘোষণা দেন। ক্ষুদ্র ক্ষুদ্র ভূমি খণ্ডের মালিকানা দলিলে অক্ষুন্ন রেখেই সব কৃষিভূমিকে সমবায়ের অধীনে একীভূত করে আধুনিক পদ্ধতিতে উন্নত চাষবাসের মাধ্যমে পাঁচগুণ ফসল ফলানো সম্ভব হবে। জমিতে যারা শ্রম দেবেন, সে কৃষকরা উৎপাদনের একটি বড় অংশ পাবেন। রাষ্ট্রের কাছেও যাবে একটি অংশ। এভাবে খেটে খাওয়া মানুষের ভাগ্য বিনির্মাণ করা হবে এ প্রক্রিয়ায়। একই সঙ্গে জাতির জনক প্রশাসনে আমূল সংস্কার এনে জেলা গভর্নর পদ্ধতিতে সব প্রশাসনিক ও অর্থনৈতিক কর্মকা-কে বিকেন্দ্রীকরণ করার বিরাট পরিকল্পনার বাস্তবায়ন শুরু হয় ১ আগস্ট ১৯৭৫ তারিখে জেলা গভর্নর প্রশিক্ষণ মাসব্যাপী উদ্বোধনে। সব মতামতের সমাহারে সরকার গঠন করার অভিপ্রায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব রাজনৈতিক দল বিলুপ্ত করে বাকশাল গঠন করেন। সব মত ও পথের মানুষকে এক ছায়াতলে আনা হল।

১৯৭৫ সালের ১৫ আগস্টের বিয়োগান্তক ঘটনাবলী সংঘটিত করে মুক্তিযুদ্ধের আদর্শ ও মহান স্বাধীনতার চেতনাকে হত্যা করা হবে বলে যারা মনে করেছিল, সেই কুচক্রীদের উদ্দেশ্য মোটেও সফল হয়নি। আজ বাংলাদেশের বলিষ্ঠ অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বিপুল সামাজিক অগ্রগতি সারা বিশ্বে নন্দিত, প্রশংসিত। অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ এখন শতকরা ৪০ ভাগ এবং এর গতি ঊর্ধ্বমুখী। ভূ-রাজনৈতিক অবস্থান, সমুদ্রসীমা বিজয় আর গতিময় পররাষ্ট্রনীতির সুফলে বাংলাদেশ আজ অর্থনীতির পরাশক্তিগুলোর বিশেষ দৃষ্টি পাচ্ছে। বলতে দ্বিধা নেই, জাতির জনকের সম্মোহনী ক্ষমতার সমকক্ষ না হলেও নিজ সাহস, দক্ষতা ও অধিকারে রাজনৈতিক নেতৃত্বে আসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনকের অর্থনীতির রূপরেখা ধরেই সফলতার পথে অগ্রসর হচ্ছেন। নিম্ন আয়ের দেশ থেকে বাংলাদেশ আজ নিম্নমধ্যম আয়ের দেশ। শিগগির মধ্যম মানবসম্পদ সূচকে পদার্পণ করবে কল্যাণ রাষ্ট্র বাংলাদেশ- ঘুচে যাবে দুঃখী মানুষের সব অভাব, আপন মহিমায় প্রোজ্জ্বলিত হবে সোনার বাংলার সোনার মানুষ।

লেখক:-
প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ, বেসিক ব্যাংক লিঃ
যুগ্ম আহবায়ক, স্বাধীনতা ব্যাংকারস পরিষদ, কেন্দ্রীয় কমিটি
যুগ্ম আহবায়ক, এ্যাসোসিয়েসন অব ব্যাংক অফিসার্স বাংলাদেশ।

http://www.anandalokfoundation.com/