13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফ্রান্সে ২০ মসজিদ বন্ধ আট মাসে

admin
August 2, 2016 11:14 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: ২০টি মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে গত আট মাসে ফ্রান্সে। মৌলবাদী প্রচারণার বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে এসব মসজিদ বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বার্নাড ক্যাজিন্যুভ।

ফ্রান্সে বসবাসরত মুসলমান নেতাদের সঙ্গে এক বৈঠকের পর তিনি এ তথ্য জানান। ক্যাজিন্যুভ বলেন, দেশের বিভিন্ন অংশে এসব মসজিদ ছিল।

ফ্রান্সের মসজিদগুলোতে বিদেশ থেকে আসা অর্থ সহায়তা উগ্রবাদী চিন্তাধারা উৎসাহিত করতে ব্যবহৃত হচ্ছে বলে সম্প্রতি অভিযোগ ওঠে। এ বিষয়ে ক্যাজিন্যুভ জানান, তিনি মসজিদে অর্থের ব্যবহারে স্বচ্ছতা নিশ্চিত করতে চান।

এর আগে গত সপ্তাহে প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভাস বলেছেন, বিদেশি অর্থে ফ্রান্সে মসজিদ নির্মাণ বন্ধের ওপর সাময়িক নিষেধাজ্ঞার কথা বিবেচনা করছেন তিনি।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রেয়ার হল কিংবা মসজিদ যাই হোক না কেন যেখান থেকে ঘৃণা-বিদ্বেষ ছড়ানো হবে তা বন্ধ করে দেওয়া হবে। এছাড়া, রাষ্ট্রীয় নীতির প্রতি যাদের সম্মান নেই বিশেষ করে নারী-পুরুষের সমতায় যাদের বিশ্বাস নেই তাদেরও কোনো স্থান নেই ফ্রান্সে। সে কারণে কয়েক মাস আগে রাষ্ট্রীয় জরুরি অবস্থার মধ্যে আমি এসব মসজিদ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। এ পর্যন্ত ২০টি মসজিদ বন্ধ করা হয়েছে এবং আরো কিছু বন্ধ করা হবে।’

http://www.anandalokfoundation.com/