13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হলেন আব্বাসি

admin
August 2, 2017 7:18 am
Link Copied!

নিউজ ডেস্কঃ  পাকিস্তানে ন্যাশনাল পার্লামেন্টে ২২১ ভোট পেয়ে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শহীদ খাকান আব্বাসি।

গেলো  শুক্রবার পানামা পেপার্স সংশ্লিষ্ট দুর্নীতির অভিযোগে নওয়াজ শরীফ সরে দাঁড়ানোর পর স্বল্প মেয়াদের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন সাবেক এই জ্বালানি মন্ত্রী।

অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে অন্যান্য প্রার্থীরা ছিলেন নাভিদ কামার, শেখ রশিদ আহমেদ ও সাহিবজাদা তারিকুল্লাহ। আব্বাসি ২২১ ভোট পেয়ে বিশাল ব্যবধানে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। পাকিস্তান পিপলস পার্টির নাভিদ কামার ৪৭, শেখ রশিদ ৩৩ ও জামায়াতে ইসলামির তারিকুল্লাহ মাত্র ৪টি ভোট পেয়েছেন।

প্রধানমন্ত্রী নির্বাচিত হবার পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আব্বাসি বলেন, আমি পার্লামেন্ট মেম্বার, জনগণ ও নওয়াজ শরিফের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। রাজনৈতিক বিদ্বেষ ছড়ানো স্বত্ত্বেও ইমরান খানের প্রতিও আমি কৃতজ্ঞ।

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী বাছাই করতে মঙ্গলবার বিকেল ৩টায় বসেছিলো  জাতীয় পরিষদের বিশেষ অধিবেশন। আইনপ্রণেতাদের ভোটে নির্বাচিত হলেন পাকিস্তানের ১৮তম নতুন এ প্রধানমন্ত্রী ।

সোমবার মনোনয়নপত্র দাখিলের শেষ মুহূর্তেও একক প্রার্থী দিতে পারেনি বিরোধী দল। বিরোধীদলীয় নেতা খুরশিদ শাহ ও নাভিদ কামারকে প্রার্থী করেছিলেন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। সাবেক তারকা ক্রিকেটার ইমরান খানের তেহেরিক-ই-ইনসাফ থেকে লড়েছিলেন শেখ রশিদ।

পার্লামেন্টের ৩৪২টি আসনের মধ্যে পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের (পিএমএলএন) সংখ্যাগরিষ্ঠতা থাকায় আগে থেকেই  আব্বাসির জয় প্রায় নিশ্চিত ছিলো।

পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় শুক্রবার সুপ্রিম কোর্টের অযোগ্য ঘোষণায় প্রধানমন্ত্রীর পদ ছাড়েন নওয়াজ শরিফ। উত্তরসূরি হিসেবে ছোটভাই শাহবাজ শরিফকে মনোনীত করেন নওয়াজ। বর্তমানে পাঞ্জাব প্রদেশের গভর্নরের দায়িত্ব পালন করছেন তিনি।

প্রাদেশিক পরিষদের সদস্য না হওয়ায় প্রধানমন্ত্রী পদে সরাসরি শপথ গ্রহণ করতে পারেননি শাহবাজ। তাই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী খুঁজতে হলো পাকিস্তানকে।

http://www.anandalokfoundation.com/