13yercelebration
ঢাকা

পদ্মাসেতুর ৩৫ তম স্প্যান বসিয়ে দৃশ্যমান সোয়া ৫ কিমি, মাত্র ৬টি স্প্যান বাকি

Palash Dutta
October 31, 2020 4:46 pm
Link Copied!

পদ্মাসেতুর ৮ ও ৯ নম্বর পিলারের (খুঁটি) ওপর ৩৫তম ‘টু-বি’ স্প্যান বসিয়ে দৃশ্যমান হলো ৫ হাজার ২৫০মিটার। পুরো সেতুতে এখন ছয়টি স্প্যান বসানো বাকি থাকলো।

শনিবার (৩১ অক্টোবর) দুপুর ২টা ৪৩মিনিটের দিকে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে স্প্যান বসানো হয়েছে বলে নিশ্চিত করেছেন সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের।

এর আগে সকাল ৯টা ২৫মিনিটের দিকে মুন্সিগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি বহন করে পৃথিবীর সবচেয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান-ই রওয়ানা দেয়। প্রায় ৩২মিনিট পর কাঙ্ক্ষিত খুঁটির কাছে পৌঁছায়। পরে ৩ হাজার ৬০০ টন সক্ষমতার ক্রেনটি সফলভাবে বসানো হয়।

সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন, নাব্যতা সংকটের কারণে শুক্রবার (৩০ অক্টোবর) স্প্যানটি বসানো সম্ভব হয়নি। ভাসমান ক্রেনটির অবস্থান করার জন্য পর্যাপ্ত গভীরতা ছিলো না নির্ধারিত খুঁটির কাছে। তাই শুক্রবার ড্রেজিং করে নাব্যতা সংকট নিরসন করা হয়।

অন্যদিকে পদ্মাসেতুতে বাকি ৬টি স্প্যান বসানো। ৪ নভেম্বর পিলার ২ ও ৩ নম্বরে ৩৬তম স্প্যান (স্প্যান ১-বি), ১১ নভেম্বর পিলার ৯ ও ১০ নম্বরে ৩৭তম স্প্যান (স্প্যান ২-সি), ১৬ নভেম্বর পিলার ১ ও ২ নম্বরে ৩৮তম স্প্যান ( স্প্যান ১-এ), ২৩ নভেম্বর পিলার ১০ ও ১১ নম্বরে ৩৯তম স্প্যান ( স্প্যান ২-ডি), ২ ডিসেম্বর পিলার ১১ ও ১২ নম্বরে ৪০তম স্প্যান (স্প্যান ২-ই) ও ১০ ডিসেম্বর সর্বশেষ ৪১ নম্বর স্প্যান ( স্প্যান ২-এফ) বসবে ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর।

http://www.anandalokfoundation.com/