13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে ইউসেপ

Rai Kishori
March 13, 2019 9:25 pm
Link Copied!

সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষা কার্যক্রমে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন ধরনের উদ্যোগ বাস্তবায়ন করে নারীর ক্ষমতায়নে অবদান রেখে চলেছে ইউসেপ বাংলাদেশ।

 রাজধানীতে সংস্থাটির প্রধান কার্যালয়ে নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

নিউজিল্যন্ডের নাগরিক লিন্ডসে এ্যালান চেইনি এর উদ্যোগে একটি অলাভজনক বেসরকারি উন্নয়ন সংস্থা হিসাবে ১৯৭২ সালে আত্মপ্রকাশ করে এই সংস্থা। ইউসেপ বাংলাদেশ মূলত সুবিধাবঞ্চিত তরুণ-যুবকদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটাতে কাজ করে।

অনুষ্ঠানে জানানো হয়, সুরক্ষা ও জেন্ডার ফোকাল পার্সন, প্রতিষ্ঠানে জেন্ডারবান্ধব পরিবেশ নিশ্চিত করতে সকলকে সচেতন করা, স্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য সেবার ব্যবস্থা নেয়া, বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, মেয়েদের অর্থনৈতিক ক্ষমতায়নে বিশেষ ব্যবস্থা নেয়া ইত্যাদি ক্ষেত্রে ইউসেপ বাংলাদেশ তার সকল কার্যক্রমে মেয়ে ও ছেলে সবার জন্য সমানভাবে কাজ করবার চেষ্টা করে যাচ্ছে। আর এসব কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে এসডিজির ১,৩,৪,৫,৮ নম্বর লক্ষ্য অর্জনে ভূমিকা রাখছে।

এই প্রতিষ্ঠানের মূল অভীষ্ট জনগোষ্ঠী সাধারণত সুবিধাবঞ্চিত পরিবারের সদস্য, যাদের মধ্যে অর্ধেক সংখ্যক সদস্য নারী। এই সকল নারীদের কেন্দ্র করে ইউসেপ বাংলাদেশ এই গুরুত্বপূর্ণ দিবসকে উৎযাপনের উদ্যোগ গ্রহণ করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন, বিশেষ অতিথি এনজিও ব্যুরোর মহাপরিচালক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ডিএফআইডি, ডিএফএটিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা এবং সরকারের উচ্চপদস্থ প্রতিনিধি উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/