13yercelebration
ঢাকা

দেশে আরো ৯টি কারাগার হচ্ছে

admin
October 24, 2017 8:23 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ   কারা ব্যবস্থাপনার উন্নয়নে বর্তমান সরকার উদ্যোগ নিয়েছে। তাই দেশে আরো নয়টি কারাগার হচ্ছে। জানালেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

আজ মঙ্গলবার রাজশাহীতে কারারক্ষী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

রাজশাহীতে অবস্থিত বাংলাদেশ কারা একাডেমিতে ৫১তম কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন হয়। এতে অংশ নিচ্ছেন নতুন নিয়োগপ্রাপ্ত ৩২০ জন কারারক্ষী।

কারা মহাপরিদর্শক বলেন, এজন্য কারারক্ষীদের আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান খুবই গুরুত্বপূর্ণ। কারাগার একটি সংবেদনশীল ও স্পর্শকাতর প্রতিষ্ঠান বিধায় দায়িত্বশীল মনোভাব নিয়ে কর্তব্য পালন করতে হয়। কারাগারে দায়িত্ব পালন অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় ভিন্নতর ও চ্যালেঞ্জিং।

তিনি আরো বলেন, কারাবন্দিদের প্রতি মানবিক আচরণ প্রদর্শন ও প্রশিক্ষণ প্রদান করছে কারাগারগুলো। অপরাধীদের সংশোধনপূর্বক সমাজে পুনর্বাসনে নেয়া হয়েছে নানামুখী পদক্ষেপ। আর এ উদ্যোগ সফল করতে কারারক্ষীদের দক্ষতা বৃদ্ধি করা অতি জরুরি। রাজশাহীর কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ সম্পন্ন হলে সক্ষমতা আরো বাড়বে বলে উল্লেখ করেন তিনি।

পরে বেলুন-পায়রা উড়িয়ে এবং কেক কেটে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন কারা মহাপরিদর্শক। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী কেন্দ্রীয় কারাগারের কারা উপ-মহাপরিদর্শক আলতাফ হোসেন, সিনিয়র জেল সুপার হালিমা খাতুন ও জেলার হাবিবুর রহমান প্রমুখ।

http://www.anandalokfoundation.com/